News

বাংলাদেশের সমাজবিজ্ঞান চর্চা, প্রয়োজনীয়তা ও বিকাশধারা

এইচএসসি সমাজবিজ্ঞান ৩য় সপ্তাহ এসাইনমেন্ট HSC Sociology 2nd Paper Assignment Answer 3rd week বিস্তারিত আকারে আলোচনা করা হয়েছে। সুতরাং আপনি যদি সমাজবিজ্ঞান ২য় পত্র এসাইনমেন্ট সম্পর্কিত কোন তথ্য জানতে চান, তাহলে আমাদের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত খুব ভালভাবে পড়ুন। তাহলে আশা করা যায় এইচএসসি (HSC) সমাজবিজ্ঞান ২য় পত্র এসাইনমেন্ট সম্পর্কে সকল তথ্য আপনি আমাদের এই পোস্ট থেকে জানতে পারবেন।

বিষয়ঃ সমাজ বিজ্ঞান ২য় পত্র

অ্যাসাইনমেন্ট নং-০২

অধ্যায় ও শিরোনামঃ প্রথম অধ্যায় (বাংলাদেশের সমাজবিজ্ঞান চর্চার বিকাশ)

Top Stories

অ্যাসাইনমেন্টঃ বাংলাদেশের সমাজবিজ্ঞান চর্চা, প্রয়োজনীয়তা ও বিকাশধারা

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি):

ক. বাংলাদেশের সমাজবিজ্ঞান সমস্যার পটভূমি লিখতে হবে;

খ. বাংলাদেশের সমাজবিজ্ঞান পাঠের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করতে হবে;

গ. বাংলাদেশের সমাজবিজ্ঞানের বিকাশ ধারা বর্ণনা করতে হবে;

বাংলাদেশের সমাজবিজ্ঞান চর্চা, প্রয়োজনীয়তা ও বিকাশধারা – অ্যাসাইনমেন্ট সমাধান 

বাংলাদেশে সমাজবিজ্ঞান চর্চা, প্রয়ােজনীয়তা ও বিকাশধারা

জ্ঞানের একটি পৃথক শাখা হিসেবে আমাদের সমাজে সমাজবিজ্ঞানের পরিচয় খুব বেশী দিনের নয়। সামাজিক বিজ্ঞান সমূহের মধ্যে সমাজবিজ্ঞান সর্বকনিষ্ঠ। কেননা উনবিংশ শতাব্দীর মধ্যভাগে-এর আবির্ভাব ঘটে । মূলত, মানুষের বৈজ্ঞানিক পর্যবেক্ষণ ও বিশ্লেষণের প্রচেষ্টা থেকে সামাজিক বিজ্ঞানের বিকাশ ঘটে। প্রাথমিক অবস্থায় মানব জীবন সম্পূর্ণভাবে প্রকতির উপর নির্ভরশীল ছিল। প্রকৃতির অনকল ও প্রতিকল পরিবেশেই মানব চিন্তা বিকশিত হতে থাকে। জগৎ ও জীবন সম্পর্কে জ্ঞানের একটি পৃথক শাখা হিসেবে আমাদের সমাজে সমাজবিজ্ঞানের পরিচয় খুব বেশী দিনের নয়।

ইবনে খালদুন সমাজ জীবনের বিভিন্ন বিষয় সম্পর্কে বস্তুনিষ্ঠ ব্যাখ্যা দিয়েছেন। যেমন, সংস্কৃতি, রাষ্ট্র, সামাজিক সংহতি সম্পর্কে তিনি বিজ্ঞানসম্মত আলােচনা করেছেন। তিনি বলেছেন সংস্কৃতিকে টিকিয়ে রাখার জন্য Social Solidarity বা সামাজিক সংহতির গুরুত্ব রয়েছে। মধ্যযুগে জন্মগ্রহণকারী এই মনীষী তাঁর চিন্তা-চেতনা এবং জ্ঞান সাধনার মধ্য দিয়ে মানব সভ্যতার অগ্রগতিকে ত্বরান্বিত করে গেছেন। তিনি সামাজিক সংহতিকে ‘আসাবিহা’ বলে অভিহিত করেছেন। অনেক বস্তুবাদী লেখক খালদুনকে জার্মান সমাজচিন্তাবিদ কার্ল মার্কসের পূর্বসূরি বলে গণ্য করেছেন। ভিকো ইটালীয় মনীষী ভিকো সমাজবিজ্ঞানের বিকাশের ক্ষেত্রে গুরুত্বপুর্ণ অবদান রেখেছেন। ভিকো তাঁর The New Science নামক গ্রন্থে উল্লেখ করেন যে, সমাজ একটি নির্দিষ্ট নিয়মে বির্বতিত হয়।

৩য় সপ্তাহের সমাজ বিজ্ঞান এসাইনমেন্ট উত্তর PDF Download

ফলে ছাত্র-ছাত্রীরা আমাদের ওয়েবসাইট থেকে সমাজবিজ্ঞান ৩য় সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর পিডিএফ অথবা জিপি-জিপি ডাউনলোড করে পরবর্তীতে অফলাইনে থেকে অ্যাসাইনমেন্ট খাতায় সংগ্রহ করে নিতে পারেন। এতে করে ছাত্রছাত্রীদের ইন্টারনেট খরচ খুব কম হবে। এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের সমাজবিজ্ঞান ৩য় সপ্তাহের অ্যাসাইনমেন্ট পিডিএফ অথবা জেপিজি ফাইল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

আরো দেখুন…

এইচএসসি ব্যাচ 2021 সমাজবিজ্ঞান [৩য় সপ্তাহ] এসাইনমেন্ট উত্তর

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close