News

এসএসসি পরীক্ষা 2023 কত নম্বরের নেওয়া হবে জেনে নিন এখানে ক্লিক করে

2023 খ্রিস্টাব্দ যে সকল শিক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদের জন্য আমাদের আজকের ওয়েবসাইটে গুরুত্বপূর্ণ তথ্য পাবলিশ করা হয়েছে। এই পোষ্টের মাধ্যমে আমরা আজকে এসএসসি পরীক্ষা সালে কত নাম্বারে নেওয়া হবে সে সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ তথ্য প্রদান করব এবং এই আলোচনায় সম্প্রতি প্রকাশ করা শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক তথ্য অনুসারে সঠিকভাবে আপনাদেরকে দিকনির্দেশনা প্রদান করা হবে।

এ বছর এসএসসি পরীক্ষা কোন ক্যাটাগরিতে নেয়া হবে এবং এই পরীক্ষার মানবন্টন কেমন হতে পারে তা জানতে এই পোস্টটি আপনার অবশ্যই পড়তে হবে। আমরা আশা করব এই পোষ্টের তথ্য পড়লে এসএসসি 2023 সালের পরীক্ষার্থীদের মনের সকল ধরনের প্রশ্নের উত্তর পেয়ে যাবে এবং জড়তা দূর হবে। এমনকি এই পোস্টের গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করার মাধ্যমে আগামী পরীক্ষার জন্য ব্যাপক হারে প্রস্তুতি গ্রহণ করার ক্ষেত্রে অনেক ধাপ এগিয়ে থাকবেন।

গতকালকের গুরুত্বপূর্ণ মিটিং শেষে তথ্য নিয়ে জানতে পারলাম যে আগামী 2023 সালের এসএসসি পরীক্ষা কবে গ্রহণ করা হবে এবং এ ক্ষেত্রে প্রত্যেকটি পরীক্ষার ক্ষেত্রে মানবন্টন কেমন হবে এই বিষয়গুলোর উপরে বিশদ আলোচনা করা হয়েছে। অনেক শিক্ষার্থীরা নিজেরাই ভাবছেন যে এসএসসি পরীক্ষা সম্পন্ন সিলেবাসের উপর এবং সম্পূর্ণ নাম্বারের উপর গ্রহণ করা হবে কিনা। এবং অনেক শিক্ষার্থীরা সময়ের ব্যাপারে অনেক প্রশ্ন তুলেছেন।

তাই সকল শিক্ষার্থীদের মনের কষ্ট দূর করার জন্য আজকের এই পোস্টের মাধ্যমে আমরা সঠিক এবং নির্ভুল তথ্য এখান থেকে প্রদান করব। মাননীয় শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনিসহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর সচিব ও মহাপরিচালক এর একটি বৈঠকে এই সিদ্ধান্ত উপনীত হয় যে পরীক্ষা শুরুর সম্ভাব্য তারিখ প্রদানের পাশাপাশি কোন ক্যাটাগরিতে পরীক্ষা গ্রহণ করা হবে তা সম্পর্কে একটি বিস্তারিত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

প্রিয় পরীক্ষার্থী রাজারা 2023 সালে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাদেরকে এই বছরে টেস্ট পরীক্ষায় অংশগ্রহণ অবশ্যই করতে হবে। গতবছর করোনা পরিস্থিতি অধিক থাকার কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল সেই সময়ে টেস্ট পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। তবে এই বছরের শিক্ষা মন্ত্রণালয় গঠন অনুসারে সকল শিক্ষা প্রতিষ্ঠানে টেস্ট পরীক্ষা নিয়ে ফাইনাল পরীক্ষার জন্য পরীক্ষার্থীদেরকে বাছাই করা হবে। আরেকটি বৈঠকের মাধ্যমে জানানো হয়েছে যে এপ্রিল মাসের 5 তারিখের ভেতর টেস্ট পরীক্ষা যেন সম্পন্ন করে তার ফলাফল বোর্ডের নিকট প্রদান করা হয়। তাই আমরা বলব সময় খুবই কম আপনারা এখন ইন টেস্ট পরীক্ষার জন্য প্রিপারেশন শুরু করেন।

Top Stories

যে সকল শিক্ষার্থীরা এই জিনিসটি ভাবছেন যে পরীক্ষা কি 100 নম্বরের নেওয়া হবে কিনা তারা অবশ্যই এখান থেকে জানবেন যে আপনাদের 100 নম্বরের পরীক্ষায় পরিবর্তে মাত্র 50 নম্বরের পরীক্ষা নেয়া হবে। এমনকি শুধুমাত্র বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার বিষয় ভিত্তিক বিষয়গুলোর মাত্র পরীক্ষা নেয়া হবে। আর অবশ্যই 50 নম্বরের পরীক্ষার জন্য 1 ঘন্টা 30 মিনিট সময় অর্থাৎ অর্ধেক সময় প্রদান করা হবে। এই সময়ের মধ্যে শিক্ষার্থীদের কে অবশ্যই তিনটি সৃজনশীল প্রশ্ন হত্যার 30 নম্বর আর ২০টি নৈবিত্তিক প্রশ্ন অর্থাৎ 20 নম্বরের পরীক্ষা দিতে হবে। যারা প্রতিটি বিষয়ের মানবন্টন সম্পর্কে জানতে চাচ্ছেন তারা অবশ্যই আমাদের ওয়েবসাইটের কর্ণ পোস্ট গুলো যেখানে কোন বিষয়ে কত নম্বরের পরীক্ষা হবে এবং সৃজনশীল প্রশ্নে কত নাম্বার দেয়া হবে এই বিষয়গুলোতে আলোচনা করা হয়েছে। অবশ্যই সতর্ক থাকতে হবে আপনাদের এই বিষয়গুলোতে অনেক বেশি কেননা উদগত পরীক্ষায় আপনারা দেখেছেন যে ভিকারুন্নেসা নুন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা পর্যন্ত পরীক্ষা খারাপ দিয়ে কান্না করেছে।

এসএসসি, দাখিল ও সমমান পরিক্ষা ২০২২ রুটিন প্রকাশ। পরিক্ষা শুরুর তারিখ, মানবন্টন বিস্তারিত এখানে দেখুন

এবছরের ঐচ্ছিক বিষয় গুলো অর্থাৎ যে বিষয়গুলো সকল বিভাগের জন্য সমান যেমন ইসলাম শিক্ষা ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের উপর পরীক্ষা নেওয়া হবে না বলে চূড়ান্ত সিদ্ধান্ত হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী আগামী ২২শে ফেব্রুয়ারি, ২০২২ থেকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়ার ব্যবস্থা গ্রহন করা হবে। এতে করে শিক্ষার্থীরা শ্রেণিকক্ষে উপস্থিত হয় তাদের শিক্ষকদের নিকট থেকে পরীক্ষা সম্পর্কে সম্পূর্ণ ধারণা নিতে পারে এবং টেস্ট পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করতে পারে।

এজন্য আমরা খুব শিগগির শিক্ষা মন্ত্রণালয়ের সাথে যোগাযোগ করে কবে নাগাদ এসএসসি পরীক্ষা ২০২২ এর রুটিন ও সময় প্রকাশ করা হতে পারে এ বিষয়ে বিস্তারিত প্রতিবেদন প্রদান করব। আশা করি আমাদের ওয়েবসাইটে প্রতিনিয়ত নজর রাখার মাধ্যমে আপনারা আগামী পরীক্ষার প্রস্তুতি ও পরীক্ষা গ্রহণের তারিখ সম্পর্কে বিশদ ব্যাখ্যা পেয়ে যাবেন। সকালের দিনটি ভালো কাটুক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close