ওই সংগঠনটির নাম কী? – উত্তর দেখুন

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগিতা ২০২০ আজকের কুইজ এর প্রশ্ন ও উত্তর ইতিমধ্যেই আমাদের ওয়েবসাইট প্রকাশিত হয়েছে। প্রথম পুরুস্কার ১টি ল্যাপটপ ও ২য় পুরুস্কার ৫টি স্মার্ট ফোন ও ৩য় পুরুস্কার ১০০ জিবি মোবাইল ডাটা জিততে হলে এখনই সঠিক উত্তরটি প্রদান করুন।

আজকের কুইজ এর প্রশ্ন:

১৯৫৮ সালে সামরিক শাসন শুরু হলে শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার করা হয়। চৌদ্দ মাস জেল খাটার পর মুক্তি পেলেও জেলগেটেই আবার গ্রেফতার করা হয়। ১৯৬০ সালের ৭ই ডিসেম্বর তিনি হাইকোর্টে রিট করে মুক্তি লাভ করেন। পরে সামরিক শাসন ও আইয়ুববিরোধী আন্দোলন গড়ে তুলতে গোপনে রাজনৈতিক কর্মকাণ্ড পরিচালনা করেন। এ সময়ই বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের লক্ষ্যে বিশিষ্ট ছাত্রনেতাদের দ্বারা একটি গোপন সংগঠন প্রতিষ্ঠা করেন। ওই সংগঠনটির নাম কী?

আজকের কুইজ এর উত্তর:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে চলছে ১০০ দিনের বাংলাদেশের সবচে বড় অনলাইন কুইজ। প্রতিদিনের পুরস্কার ৫টি স্মার্টফোন এবং ১০,০০০ জিবি মোবাইল ডাটা। গ্র‌্যান্ড প্রাইজ ১০০টি ল্যাপটপ। আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি।

এ সময়ই বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের লক্ষ্যে বিশিষ্ট ছাত্রনেতাদের দ্বারা একটি গোপন সংগঠন প্রতিষ্ঠা করেন। ওই সংগঠনটির নাম কী?

প্রথম প্রকাশিত গ্রন্থ কোনটি?

কেন পদত্যাগ করেছিলেন শেখ মুজিব?

শেখ মুজিবকে কোয়ালিশন সরকারের কোন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়?

যুক্তফ্রন্ট মন্ত্রিসভায় শেখ মুজিবুর রহমান কোন মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন?

সেই নির্বাচনে কত ভোটের ব্যবধানে শেখ মুজিব জয়ী হয়েছিলেন?

কোন সালে প্রথমবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন তিনি?

কুইজ প্রতিযোগিতা নিয়মাবলি:

  1. বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগিতা সবার জন্য উন্মুক্ত।
  2. প্রতিযোগিতায় অংশ নিতে https://mujib100.gov.bd অথবা https://quiz.priyo.com ওয়েবসাইট, কিংবা প্রিয় মোবাইল অ্যাপ (ডাউনলোড লিংক https://dl.priyo.com ) এর যেকোনো একটি মাধ্যমে নিবন্ধন করতে হবে।
  3. একজন প্রতিযোগীকে একবার নিবন্ধন করলেই হবে। এর আগে নিবন্ধন করে থাকলে নতুন করে নিবন্ধনের প্রয়োজন নেই; সে ক্ষেত্রে শুধু লগ ইন করলেই হবে। একটি আইডি দিয়ে কুইজে প্রতিদিন একবার অংশগ্রহণ করতে পারবেন।
  4. প্রত্যেক প্রতিযোগীকে সঠিক নাম, ঠিকানা, ছবি, ফোন নম্বর এবং ইমেইল/সোশ্যাল মিডিয়া আইডি ব্যবহার করতে হবে, যা বিজয়ীদের ক্ষেত্রে তার জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধন সনদের সঙ্গে যাচাই করা হবে।
  5. ভুল তথ্য দিয়ে অংশগ্রহণ করলে তাকে বিজয়ী হিসেবে অযোগ্য মর্মে বিবেচনা করা হবে।
  6. প্রতিদিন একটি করে নতুন কুইজ দেওয়া হবে। প্রতিটি কুইজের মেয়াদ ২৪ ঘণ্টা ( ০০:০১ মিনিট থেকে ২৩:৫৯ মিনিট পর্যন্ত)।
  7. প্রতিদিন সঠিক উত্তরদাতাদের মধ্যে থেকে লটারির মাধ্যমে ১০০ জন বিজয়ী নির্বাচিত করা হবে।
  8. বিজয়ীদের তালিকা একইসঙ্গে ওয়েবসাইটে ও মোবাইল অ্যাপে প্রকাশ করা হবে।
  9. প্রতিযোগিতার পরিচালনা, ফলাফল ও পুরস্কার সংক্রান্ত যেকোনো বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।
  10. জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি এবং প্রতিযোগিতা বাস্তবায়নের সঙ্গে প্রত্যক্ষভাবে সম্পৃক্ত ব্যক্তি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন না।
  11. পুরস্কার প্রদান সংক্রান্ত তথ্য পরবর্তী সময়ে জানানো হবে।

আপনাদের প্রশ্ন আমাদের উত্তর

১ ডিসেম্বর ২০২০ রাত ১২টা থেকে প্রতিদিন ২৪ ঘণ্টার জন্য একটি করে কুইজ প্রিয় অ্যাপ ও quiz.priyo.com ওয়েবসাইটে পাওয়া যাবে।
কুইজে অংশ নিতে https://mujib100.gov.bd অথবা https://quiz.priyo.com ওয়েবসাইট অথবা প্রিয় অ্যাপ (ডাউনলোড লিংক https://dl.priyo.com) এর যেকোনো একটি মাধ্যমে নিবন্ধন করে অংশ নিতে হবে।

আপনার স্পষ্ট ছবি আপলোড করুন। ঝাপসা/একাধিক ব্যক্তি সম্বলিত ছবি গ্রহণযোগ্য নয়। যেকোনো JPG, JPEG, PNG ফাইল গ্রহণযোগ্য। আপলোডকৃত ছবি অটো ৩২০x৩২০ রেজুলেশনে সেট হয়ে যাবে।

প্রতিদিন ১০০ জন বিজয়ী নির্বাচিত হবেন। প্রথম পাঁচজন পাবেন পাঁচটি আকর্ষণীয় স্মার্টফোন এবং এ পাঁচজনসহ অন্য ৯৫ জনের সবাই পাবেন ১০০ জিবি করে মোবাইল ডাটা। ১০০ দিন পর্যন্ত যারা কুইজে অংশগ্রহণ করে সঠিক উত্তর দিবেন, তাদের সবার মধ্য থেকে লটারির মাধ্যমে ১০০ জনকে নির্বাচিত করা হবে এবং পুরস্কার হিসেবে প্রত্যেকে পাবেন একটি করে ল্যাপটপ। এক্ষেত্রে সর্বাধিক সংখ্যক সঠিক উত্তরদাতাদের বিজয়ী হওয়ার সম্ভাবনা বেশি।
কুইজে অংশ নিয়ে বিজয়ী হওয়ার পাশিপাশি ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ’-এর যেকোনো তথ্য বন্ধুদের সঙ্গে শেয়ার করেও জিতে নিতে পারেন বাড়তি পুরস্কার। প্রতি সপ্তাহে লটারির মাধ্যমে বিজয়ীদের নির্বাচিত করা হবে। বিস্তারিত- https://quiz.priyo.com/share-n-win/
Updated: December 31, 2020 — 12:17 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *