“মানবজীবনে ইতিহাস” শীর্ষক প্রবন্ধ (৩০০ শব্দের মধ্যে)

এসএসসি পর্রীক্ষার্থীদের জন্য বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। প্রথম অধ্যায় ইতিহাস পরিচিতি থেকে ছাত্র-ছাত্রীদের মানব জীবনের ইতিহাস ৩০০ শব্দের একটি রচনা লেখার কথা বলা হয়েছে আমরা এখন রচনাটি বিস্তারিত আলোচনা করবো।

ইতিহাস শব্দটির উৎপত্তি ঘটেছে বাংলা শব্দ থেকে যার অর্থ হচ্ছে ঐতিহ্য। ঐতিহ্য হচ্ছে অতীতের অভ্যাস শিক্ষা ভাষা শিল্প সাহিত্য ও সংস্কৃতি যেটি ভবিষ্যতের জন্য আমরা সংরক্ষিত করে রাখে। আরে ঐতিহ্যকেই এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মের কাছে পৌঁছে দেয় ইতিহাস। ই এইচ কার এর ভাষায় বলা হয় যে ইতিহাস হলো বর্তমান ও অতীতের মধ্যে অন্তহীন সংলাপ।

গ্রিক শব্দ হিস্টোরিয়া থেকে ইংরেজি হিস্ট্রি শব্দটির উৎপত্তি বাংলা প্রতিশব্দ ইতিহাস। হিস্টোরিয়া শব্দটি সর্বপ্রথম ব্যবহার করেন গ্রিক দার্শনিক হেরোডোটাস তিনি ইতিহাসের জনক হিসেবে পরিচিত তিনি সর্বপ্রথম তার গবেষণা কর্মে এই শব্দটি ব্যবহার করেন যার শাব্দিক অর্থ হচ্ছে সত্যানুসন্ধান বা গবেষণা। গ্রীক পারসিক যুদ্ধের সত্যানুসন্ধানে জন্যই তিনি সর্বপ্রথম হিস্টোরিয়া শব্দটির ব্যবহার করে থাকেন।

ইতিহাসের বিষয়বস্তু:

মানুষ ও ইতিহাসের মধ্যে সম্পর্ক নিবিড়। মানুষ তার সমাজ ও সভ্যতার ধারাবাহিক পরিবর্তে প্রমাণ ও দলিল ইতিহাসের অঙ্গ। অর্থাৎ মানব সমাজ ও মানবীয় প্রতিষ্ঠানসমূহের উৎপত্তি ও বিকাশ হচ্ছে ইতিহাসের মূল বিষয়বস্তু।

মানুষের গুরুত্বপূর্ণ অর্জন যেটি মানব সমাজ ও সভ্যতার উন্নতি অগ্রগতি অবদান রাখতে সক্ষম হয়েছে ইতিহাসের অন্তর্ভুক্ত যেমন শিল্প-সাহিত্য-সংস্কৃতির দর্শন স্থাপত্য রাজনীতির যুদ্ধ ধর্ম সব কিছু ইতিহাসের অন্তর্ভুক্ত।

মানবজীবন ইতিহাসের গুরুত্ব:

মানব জীবনে ইতিহাসের গুরুত্ব অপরিসীম। ইতিহাস হল অতীত সংক্রান্ত কর্মকাণ্ড। মানব জীবনের পূর্বের ঘটে যাওয়া ঘটনা ইতিহাস এর মুখ্য বিষয়। ইতিহাস শিক্ষার মাধ্যমে আমরা বর্তমান ও ভবিষ্যৎ কে সঠিকভাবে পরিচালনা করতে পারব।

অতীতের কোন রাজার সাম্রাজ্যের পতনের কারণ বর্তমানে আপনাকে কোন বড় ধরনের ভুল থেকে রেহাই দেবে। মানবজীবনে ইতিহাসের গুরুত্ব অপরিসীম তাই আমরা ইতিহাস পাঠ করবো এবং জ্ঞান অর্জন করব।

আধুনিক ইতিহাসের জনক লিওপোল্ড ফন্ র‌্যাংকে ইতিহাসের সংজ্ঞা দিতে গিয়ে বলেন যেটি ঘটেছিল তার অনুসন্ধান ও তার স্বত্ব বিবরণী ইতিহাস তার মতে ইতিহাস মানে হল নগ্ন সুতরাং বলা যায় যে ইতিহাস হচ্ছে মানব সভ্যতার বিবর্তন এর সঙ্গে সম্পর্কিত বিভিন্ন কর্মকাণ্ডের ধারাবাহিক ও সত্যনিষ্ঠ বিবরণ।

SSC Exam 2021 Assignment Solution

এসএস সি ২০২১ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট উত্তর

সিন্ধু সভ্যতার আর্থসামাজিক অবস্থার বিশ্লেষণ পূর্বক এ সভ্যতার নগর পরিকল্পনার সাথে তোমার নিজ এলাকার নগর পরিকল্পনার তুলনামূলক চিত্র উপস্থাপন

“মানবজীবনে ইতিহাস” শীর্ষক প্রবন্ধ

এসএসসি ২০২১ পৌরনীতি ও নাগরিকতা এসাইনমেন্ট সমাধান

এসএস সি ২০২১ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট উত্তর

এসএসসি ২০২১ অর্থনীতি এসাইনমেন্ট সমাধান

Updated: July 29, 2021 — 9:51 am

1 Comment

Add a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *