সিন্ধু সভ্যতার আর্থসামাজিক অবস্থার বিশ্লেষণ পূর্বক এ সভ্যতার নগর পরিকল্পনার সাথে তোমার নিজ এলাকার নগর পরিকল্পনার তুলনামূলক চিত্র উপস্থাপন

সিন্ধু সভ্যতার নগর পরিকল্পনার সাথে তোমার নিজ এলাকার নগর পরিকল্পনা তুলনামূলক চিত্র উপস্থাপন

সিন্ধু সভ্যতার নগর পরিকল্পনা
রাস্তা:

সিন্ধু সভ্যতার রাস্তাগুলোর সরল প্রশান্ত যা পূর্ব থেকে পশ্চিম উত্তর থেকে দক্ষিণ দিকে সমান্তরালভাবে বিস্তৃত ছিল। শহরগুলি বর্গাকার ও আয়তাকার ব্লকের হওয়ার কারণে রাস্তা গুলো অনেক সুন্দর ছিল ৯ থেকে ৩৪ ফুট পর্যন্ত চওড়া রাস্তা গুলো ছিল চুন-সুরকি পাথর দিয়ে তৈরি এমনকি রাস্তার ধারে বাধা ছিল ফুটপাতে রাত্রে আলোচনা ল্যাম্পপোস্টের ব্যবস্থা ছিল এবং ফুটপাত পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্য।

ঘরবাড়ি:

সিন্ধু সভ্যতার নগর পরিকল্পনার নত সেসময় বাড়িঘর তৈরি করা হতো ইট দিয়ে যা আগুনে পোড়ানো বা রোদে শুকানো কামরা বিশিষ্ট একতলা দোতলা তিনতলা বাড়ির অস্তিত্ব ছিল পাশাপাশি নিম্নশ্রেণির বস্তি গড়ে উঠেছিল শোবার ঘর ঘর রান্নাঘর স্নানঘর ঔষধের ব্যবস্থা ছিল।

প্রণালি হরপ্পা সভ্যতার প্রণালী ব্যবস্থা ছিল অত্যন্ত আধুনিক জল নিকাশের জন্য রাস্তার নিচে ও পাথরের ঢাকনা দিয়ে নর্দমা পরিষ্কার করার ব্যবস্থা ছিল।

আধুনিক সভ্যতার উৎপত্তি হয় এসব বড় বড় দালান গোসলখানা ট্রেন রাস্তাঘাট ইত্যাদি ছিল সুপরিকল্পীত পসরা উন্নত মানের জীবনযাপন করত যা সচরাচর অন্য কোন সভ্যতায় দেখা যায়নি। এখানকার মানুষেরা গম বার্লি দামি ফলমূল ও শাকসবজি শূকরের মাংস কচ্ছপগতির দুধ মাংস ছিল তাদের অন্যতম প্রিয় খাবার। এসব কোথা থেকে প্রাপ্ত তাদের আধুনিক ও উন্নত মানের পোশাক-পরিচ্ছদের ধারণা পাওয়া যায় বিভিন্ন ধরনের মূর্তির সামনে থেকে।

সিন্ধু সভ্যতার অর্থনৈতিক জীবন:

সিন্ধু সভ্যতার অর্থনৈতিক মূল ভিত্তি ছিল কৃষি। এসময় ব্যাপকহারে উৎপাদিত কৃষিপণ্য যা নাগরিক জীবন কাটানো অনেক বেশি উন্নত করেছিল এ দু’জন ওগুলো হচ্ছে কম জব্বার নিয়ে নানান ধরনের প্রচুর পরিমাণে পালিত।

হরপ্পা মহেঞ্জোদারো কালিবঙ্গান লোথাল প্রতিষ্ঠান বিভাগ পণ্য উৎপাদিত হতো হয়ে সময়সূচী বাজারে প্রবেশের ব্যবস্থা সিন্ধু সভ্যতার পশুপালন ছিল অর্থনৈতিক জীবনে আরেকটি গুরুত্বপূর্ণ দিক এর উপর গুরুত্ব দেওয়া হয়েছে অনুমান করা হয় গরু-মহিষের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হতো।

প্রথম সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ: “মানবজীবনে ইতিহাস” শীর্ষক প্রবন্ধ (৩০০ শব্দের মধ্যে)

সিন্ধু সভ্যতার সামাজিক অবস্থা:

আধুনিক সভ্যতার উৎপত্তি হয় এসব বড় বড় দালান গোসলখানা ট্রেন রাস্তাঘাট ইত্যাদি ছিল সুপরিকল্পীত পসরা উন্নত মানের জীবনযাপন করত যা সচরাচর অন্য কোন সভ্যতায় দেখা যায়নি। এখানকার মানুষেরা গম বার্লি দামি ফলমূল ও শাকসবজি শূকরের মাংস কচ্ছপগতির দুধ মাংস ছিল তাদের অন্যতম প্রিয় খাবার।

এসব কোথা থেকে প্রাপ্ত তাদের আধুনিক ও উন্নত মানের পোশাক-পরিচ্ছদের ধারণা পাওয়া যায় বিভিন্ন ধরনের মূর্তির সামনে থেকে।

এসএস সি ২০২১ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা এসাইনমেন্ট উত্তর (১ম ও ২য় সপ্তাহ)

SSC Exam 2021 Assignment Solution

Updated: July 30, 2021 — 8:17 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *