News

Krishi University Admission Cut Mark Koto? কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার কাট মার্কস

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষায় 2023 পরীক্ষায় কাট মার্ক নিয়ে বিস্তারিত আলোচনা থাকবে এই পোস্টে। আপনি যদি আমাদের ওয়েবসাইটের নতুন হয়ে থাকেন তাহলে আপনাকে জানানো যাচ্ছে যে আজকে অনুষ্ঠিত পরীক্ষায় কৃষি সকল বিষয়ের প্রশ্নপত্র সমাধান পূর্বক প্রকাশ করা হয়েছে।

প্রশ্নপত্র সমাধান করার পর আমরা এই পরীক্ষায় সর্বনিম্ন কত নম্বর পর্যন্ত শিক্ষার্থী ভর্তি হতে পারবে তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি এবং সেইসাথে কাট মার্ক কত হতে পারে এটা নিয়ে একটি সিদ্ধান্তে উপনীত হয়েছি।

আমরা আশা করবো তোমরা সকলে আমাদের আলোচনা গুলো বিস্তারিতভাবে পরে এবং আমাদের দেওয়া তথ্যগুলো ভালোভাবে বুঝে কমেন্ট করবে।

কৃষি গুচ্ছ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার কাট মার্কস

আজ 10 সেপ্টেম্বর 2023 সালে কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা প্রায় 1 লক্ষ পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে। প্রতিবছর কৃষি পরীক্ষা সকল পরীক্ষা শেষ হওয়ার পরে নেওয়া হয় এ বছরও তার ব্যতিক্রম কিছু হয়নি আজকের পরীক্ষার মাধ্যমে বাংলাদেশের 2023 সালের সকল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কার্যক্রম সমাপ্ত হল।

আজকে পরীক্ষাটি মূলত সকল পরীক্ষা থেকে সহজ প্রশ্ন এসেছে তবে একটি কথা মনে রাখবে যত সহজ প্রশ্ন হসক পরীক্ষার সময় শিক্ষার্থীরা সঠিকভাবে উত্তর করতে পারে না তাই পরীক্ষায় নেগেটিভ মার্কিং হওয়ার কারণে প্রতিবছর কাট মার্ক সমান হয়।

Top Stories

আমরা এখানে শুধুমাত্র যারা কোটায় ভর্তি হতে চাচ্ছ তারা ব্যতীত সাধারণ শিক্ষার্থীদের জন্য কাট মার্ক বলব। সাধারণ শিক্ষার্থীদের জন্য কাট মার্ক গত বছর সর্বনিম্ন 54-55 পর্যন্ত ছিল এ বছর আমরা আশাকরি এর সংখ্যা 56 থেকে 57 অথবা সর্বোচ্চ 60 হতে পারে।

বেশিরভাগ শিক্ষার্থীরাই বলেছেন যে এবছর 70 থেকে 80 টি প্রশ্ন খুব সহজ ছিলো তাই আমরা ধারণা করছি যে 70 থেকে 80 টি প্রশ্ন অনেকেরই হবে কিন্তু কিছু শিক্ষার্থী বাকি বৃষ্টি প্রশ্ন দেওয়ার কারণে আরও 20 নাম্বার থেকে 22 নাম্বার কমে যাবে আর যারা নেগেটিভ উত্তর দাও নি তারা 70 থেকে 80 নম্বর পাবে।

গতবছর কাট মার্ক কত ছিল?

গত বছর সর্বনিম্ন কত মার্কে ভর্তি হয়েছিল সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ও পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় সর্বনিম্ন 54 নম্বর পেয়েও অনেক শিক্ষার্থী ডাক পেয়েছে এবং যারা কোটায় ভর্তি হয়েছে তারা 40 নম্বর পেয়েও ডাক পেয়েছে অন্যদিকে পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সাধারণ শিক্ষার্থীদের কাট মার্ক ছিল 50 থেকে 52 আর কোটায় 35 থেকে 40।

সবকিছু আলোচনা সাপেক্ষে বলা যায় যে এ বছর যে সকল শিক্ষার্থীরা 55 থেকে 60 নাম্বার পাবে তারা সব শেষ হলেও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাওয়ার সম্ভাবনা রয়েছে তাই বেশি কিছু চিন্তা না করে ফলাফল দেওয়া পর্যন্ত অপেক্ষা করো।

কৃষি বিশ্ববিদ্যালয় আজকে অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নের সমাধান নির্ভুলভাবে দেখতে এখানে ক্লিক করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *