এইচএসসি রুটিন ২০২০ সকল বোর্ড (পরীক্ষা শুরুর নতুন তারিখ প্রকাশিত)

শিক্ষা বোর্ড কর্তৃক নির্ধারিত পরীক্ষার তারিখ অনুযায়ী এইসএসসি পরীক্ষা আগামী ১ এপ্রিল ২০২০ তারিখ থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু আমরা সার্বিক পরিস্থিতি বিবেচনা করে দেখতে পাচ্ছি যে আগামী পয়লা এপ্রিল থেকে কোনোমতেই এসএসসি পরীক্ষা শুরু হতে পারবে না। কারণ সকল শিক্ষা প্রতিষ্ঠানের ইতিমধ্যেই গত ১৮ তারিখ থেকে বন্ধ ঘোষণা করা হয়েছে।

লকডাউন কাটলেই এইচএসসি’র বাকি থাকা পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তবে এইচএসসি পরীক্ষার জন্য কমপক্ষে দুই সপ্তাহ সময় দেয়া হবে শিক্ষার্থীদের প্রস্তুতির জন্য। এদিকে, অভিভাবক ও শিক্ষার্থীরা বলছেন, বর্তমান অনিশ্চয়তায় উদ্বেগের মধ্যে কাটছে তাদের দিন।

এইচ এস সি রুটিন ২০২০ সকল বোর্ড (নতুন প্রকাশিত)

আমরা এই পর্বে আলোচনা করব এইচএসসি রুটিন সম্পর্কে। তোমরা সকলেই জানো, যে শিক্ষা বোর্ড গত সপ্তাহে এইচএসসি নতুন রুটিন প্রকাশ করেছিল। তবে করনা ভাইরাসের কারণে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ার ফলে এইচএসসি পরীক্ষা সঠিক সময়ে শুরু হওয়া নিয়ে শঙ্কা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। HSC Routine 2020 PDF Download (New Update)

১৫ জুলাই থেকে পরীক্ষা শুরু এটা একটা গুজব

 

শিক্ষা বোর্ড কোনো রুটিন প্রকাশ করেননি রুটিন প্রকাশিত হলে এখানে দেয়া হবে

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃপক্ষ ইতিমধ্যেই কোন ধরনের ব্যবস্থা নেননি। শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি বলেছেন যে, তারা এই দিকগুলো বিবেচনা করে আরো কিছুদিন পরে এ বিষয়ে সিদ্ধান্ত জানাবেন। এসএসসি পরীক্ষা সম্পর্কে আরো বিস্তারিত তথ্য জানতে এই পোস্টটি ভালভাবে পড়ুন।

এইস এস সি নতুন রুটিন ২০২০

মধ্যেই নতুন রুটিনের সন্ধানে নেমেছেন এবং কি নতুন রুটিন খোঁজ করছেন তারা আমাদের এই পোস্টটি সম্পূর্ণ পড়ুন। এখানে আমরা বিস্তারিতভাবে আলোচনা করেছি যে কখন পরীক্ষা শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে পরীক্ষার্থীদের মধ্যে একটি আতঙ্ক বিরাজ করছে যে তাদের পরীক্ষা কবে শুরু হবে।

ইতিমধ্যেই সকল শিক্ষা প্রতিষ্ঠান স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে। পরীক্ষার প্রবেশপত্র পর্যন্ত বিতরণ বন্ধ রয়েছে বলে জানা যায়। তবে শিক্ষা মন্ত্রণালয় বলছে এখনও তারা তারিখ পরিবর্তন করার সিদ্ধান্ত নেয়নি। এটা ধারণা করা যায় যে তারিখ পরিবর্তিত হবে।

বাংলাদেশের শিক্ষাবোর্ড কর্তৃপক্ষের আগের রুটিন পরিবর্তন করা হয়েছে যা তারা অতীত আপলোড করেছে। এজন্য এখন আপনাকে অবশ্যই এই রুটিনির সর্বশেষতম সংস্করণটি ডাউনলোড করতে হবে। এমন কিছু যুক্ত করার জন্য যা আমরা ইতিমধ্যে আপনার জন্য এই রুটিনটি আপলোড করেছি। দয়া করে এখান থেকে সংগ্রহ করুন।

এইস এস সি পরীক্ষা ২০২০ নতুন রুটিন প্রকাশ হওয়ার তারিখ

তোমরা ইতিমধ্যে জানো এইসএসসি পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করবে বলে শিক্ষা মন্ত্রণালয় বলেছেন। বর্তমান রুটিনের পরীক্ষা গ্রহণ সম্ভব হবে না সেহেতু নতুন করে অবশ্যই রুটিন প্রদান করতে হবে। আমরা ধারণা করছি যে আগামী ২৫ তারিখের ভিতরে শিক্ষা মন্ত্রণালয়ের নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করবে।

যদি আগামী ২৫ তারিখের মধ্যে পেয়ে নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করে তাহলে তারা নতুন রুটিন প্রকাশ করবে। তবে যদি ৩১ তারিখের পরে সকল শিক্ষা প্রতিষ্ঠান সচল হয় তাহলে তারা নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করবে। অবশ্যই এখানে সার্বিক দিক বিবেচনা করা হবে।

HSC Suggestion 2020 All Subject 100% Common for All Board PDF Download

তাহলে আমরা ধারণা করতে পারি যে নতুন রুটিন প্রকাশের তারিখ আগামী ২৫ থেকে ২৬ তারিখের আগে হচ্ছে না। আপনারা যারা নতুন রুটিন নিতে আগ্রহী তারা অবশ্যই আগামী ২৫ থেকে ২৬ তারিখ নতুন রুটিন প্রকাশ করা হলে এই ওয়েবসাইটে আসতে পারেন। আমরা যথাসময়ে নতুন রুটিন প্রকাশ করব।

এইসএসসি পরীক্ষার তারিখ পরিবর্তন হবে কি?

এই প্রশ্ন এখন ২ মিলিয়ন এসএসসি পরীক্ষার্থীর মাথায় যে পরীক্ষা নিদৃষ্ট সময়ে অনুষ্ঠিত হবে কিনা। পরীক্ষার তারিখ না জানা পর্যন্ত তারা তাদের পরীক্ষার সকল প্রস্তুতি নিতে পারছেন না। এতে করে সকল ছাত্র ছাত্রীর পড়ালেখায় ব্যাঘাত করছে। আমরা চাই এ সমস্যার দ্রুত সমাধান হোক এবং বিশ্বব্যাপী একটি সুন্দর বিশ্ব প্রতিষ্ঠিত হোক।

এই ধরনের ভাইরাস থেকে সকলকে আল্লাহ হেফাজত করুক এবং সকলেই ভালো থাকুক। এইসএসসির পরীক্ষার অবশ্যই তারিখ পরিবর্তিত হবে তা কারণ এখন পর্যন্ত এইসএসসি পরীক্ষার প্রবেশপত্র প্রদান করা হয়নি।

সাধারণত আমরা জানি যে পরীক্ষা শুরুর অন্তত ১০ দিন আগে সকল কলেজ পরীক্ষার্থীদের প্রবেশপত্র প্রদান করে থাকেন। তবে এই বছর এখন পর্যন্ত কোনো কলেজ তাদের পরীক্ষার্থীদের প্রবেশপত্র প্রদান করেনি। যেহেতু সরকারিভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে সে তো আমরা আশা করি যে পরীক্ষা অবশ্যই পেছানো হবে।

পরীক্ষা পেছানো নিয়ে শিক্ষার্থীদের কে অবশ্যই দুশ্চিন্তা করতে মানা করেছেন শিক্ষা মন্ত্রী। শিক্ষামন্ত্রী বলেছেন অবশ্যই তারা দুশ্চিন্তামুক্ত থাকবেন কারণ তারা যথা সময়ে সঠিক সিদ্ধান্ত নিবেন যা শিক্ষার্থীদের জন্য সাফল্যমন্ডিত করবে।

কবে নাগাদ এইসএসসি পরীক্ষা শুরু হবে?

কবে নাগাদ এইসএসসি পরীক্ষা শুরু হবে এই প্রশ্নটিও এখন সকল পরীক্ষার্থী ও অভিবাবকদের মাথায় ঘুরপাক খাচ্ছে। তবে আমরা তাদেরকে আশ্বস্ত করতে পারি যে আগামী পহেলা এপ্রিল থেকে আপনাদের পরীক্ষা শুরু হবে না। কারণ এখন পর্যন্ত পরীক্ষার কোন প্রস্তুতি গ্রহণ করেনি শিক্ষা বোর্ড।

HSC Exam Will Be Start or Postponed? [এক্সাম হবে কি দেখুন]

যদি সকল কার্যক্রম সচল হয়ে যায় তবেই কেবল আগামী পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর আগামী পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হলে আমরা আমাদের এই অফিসিয়াল পেজে পোস্ট করবো। শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করবেন আগামী ২৫ থেকে ২৬ শে মার্চ ২০২০। শিক্ষা মন্ত্রণালয় ঘোষণা ব্যতীত আমরা কোন ধরনের তথ্য দিতে পারব না।

রোজার আগে কি এইসএসসি পরীক্ষা শুরু অথবা শেষ হবে?

আমরা সকলেই জানি যে আগামী ২৪ এপ্রিল তারিখ থেকে রোজা অনুষ্ঠিত হবে। আর ১ এপ্রিল ২০২০ থেকে এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। যেহেতু করোনা ভাইরাসের সংক্রমণের কারণে সকল শিক্ষা কার্যক্রম আপাতত স্থগিত আছে তারই পরিপ্রেক্ষিতে এইসএসসি পরীক্ষা কার্যক্রম ও বন্ধ রয়েছে।

আমরা ধারণা করতে পারছি যে আগামী রোজার আগে কখনোই এইসএসসি পরীক্ষা শেষ হবে না। তবে এটা ধারণা করা যাচ্ছে যে যদি ১৫ দিন পরীক্ষা পেছানো হয় তবে রোজার ভিতর পরীক্ষা শেষ হবে। রোজার ভিতর পরীক্ষা হলে পরীক্ষার্থীদের একটু কষ্ট হবে তবে এই পরিস্থিতিতে অবশ্যই মেনে নিতে হবে। কারণ এই পরিস্থিতি কারো দ্বারা নিয়ন্ত্রিত নয়।

এইসএসসি পরীক্ষার নতুন খবর

এইচএসসি পরীক্ষার নতুন খবর প্রকাশিত হয়েছে। আপনারা যারা নতুন খবর করছেন তারা অবশ্যই আমাদের এই পোস্টটি ভালভাবে পড়ুন কারণ আমরা এখানে সকল আপডেট নিউজ গুলো দিয়েছি। শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত নতুন তথ্য অনুযায়ী এসএসসি পরীক্ষা আগামী ১৫ তারিখের আগে শুরু হবে না।

যেহেতু আগামী ৯ তারিখ পর্যন্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ সেহেতু আমরা এটি ধারণা করতে পারে যে ১৫ তারিখের আগে কোন প্রকারে এইচএসসি পরীক্ষা শুরু করা সম্ভব নয়। আপনাদের আই পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন অবশ্যই ভালোভাবে নিবেন। কারণ হঠাৎ করেই আপনাদের পরীক্ষার ডেট দেওয়া হবে এবং পরীক্ষার মাঝে কোন প্রকার বন্ধ পাবেন না।

আপনাদের পরীক্ষা প্রতিদিন হবে এবং খুব তাড়াতাড়ি শেষ করা হবে। তাই সকল প্রকার প্রস্তুতি এখন থেকে নিয়ে নিন। মনে রাখবেন প্রস্তুতির কোন শেষ নেই। ভালো প্রস্তুতি গ্রহণ করে থাকুন অবশ্যই ভাল রেজাল্ট করতে পারবেন।

Sehri & Iftar Time Ramadan Calendar 2020 PDF Download Bangladesh

কীভাবে অনলাইন থেকে এইচএসসি রুটিন ২০২০ ডাউনলোড করবেন?

অনলাইন থেকে এইচএসসি রুটিন সংগ্রহ করা খুব সহজ। কারণ আপনি এটি আমাদের ওয়েবসাইটে এটি পেতে পারেন আপনি সহজেই এখান থেকে এটি ডাউনলোড করতে পারেন। তবে কিছু শিক্ষার্থী এমন করেন না যে তারা অন্যদের উত্স ডাউনলোড করার চেষ্টা করছে। তারা এটি ডাউনলোড করতে পারে না এবং তারা এটি ডাউনলোড করতে ব্যর্থ হয়।

আপনি এটি বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন। অফিসিয়াল ওয়েবসাইট থেকে এটি ডাউনলোড করতে আপনার অবশ্যই একটি ইন্টারনেট সংযোগ থাকতে হবে। আপনার যদি ইন্টারনেট সংযোগ থাকে তবে আপনি এটি অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন। আপনি কীভাবে এটি মূল সাইট থেকে ডাউনলোড করতে পারবেন তা নিয়ে আমরা আলোচনা করতে যাচ্ছি।

প্রথমে আপনার মোবাইল বা কম্পিউটার ব্রাউজারে যান। এখনই মাধ্যমিক শিক্ষা বোর্ড বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট দেখতে পারেন। ওয়েবসাইটটি প্রবেশ করুন এবং এইচএসসি কোণে যান। এইচএসসি কোণার প্রবেশ করুন আপনি এইচএসসি রুটিন 2020 ডাউনলোড করতে অপশনটিতে দেখতে পারেন You আপনি সহজেই এই জায়গা থেকে এটি ডাউনলোড করতে পারেন।

এইচএসসি রুটিন 2020 Dhaka বোর্ড

আমরা সবাই জানি যে এইচএসসি পরীক্ষাটি আমাদের বোর্ডে সমস্ত বোর্ডে আলাদাভাবে থাকে আমাদের দেশে পৃথক পরীক্ষার ব্যবস্থা অনুযায়ী Dhaka বোর্ডও তাদের অফিসিয়াল ওয়েবসাইটে এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করেছিল। সুতরাং আমাদের দেশের এইচএসসি শিক্ষার্থীর সকল পরীক্ষক Dhaka বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এটি দেখতে পারবেন।

Dhaka বোর্ডের কিছু শিক্ষার্থী তারা অনলাইনে এটি ডাউনলোড করতে পারবেন না। এই শিক্ষার্থীদের জন্য আমরা এখানে তাদের সহায়তা করতে এসেছি। কোনও শিক্ষার্থী যত তাড়াতাড়ি সম্ভব এই সাইট থেকে এটি ডাউনলোড করতে পারে। সুতরাং সেই ওয়েবসাইটটি আমাদের দেশের শিক্ষার্থীদের জন্য অন্যতম সহায়তা ক্ষেত্র। তারা কোনও দ্বিধা ছাড়াই এই ওয়েবসাইটটি অনুসরণ করতে পারে। এই ওয়েবসাইটটি 20াকা বোর্ড এইচএসসি ফলাফল ২০২০ প্রকাশ করবে।

আমরা জানি যে Dhaka বোর্ড আমাদের দেশের অন্যতম বড় বোর্ড। এই বোর্ডের অধীনে প্রতি বছর প্রচুর শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নেয়। এই জাতীয় ছাত্রকে সাহায্য করার জন্য আমরা এখানে আছি। এই ওয়েবসাইটটি কেবল আমাদের দেশে শিক্ষার্থীদের সহায়তার জন্য।

এইচএসসি রুটিন 2020 রাজশাহী বোর্ড

Dhaka বোর্ডের পরে রাজশাহী আমাদের দেশের দ্বিতীয় বৃহত্তম বোর্ড। 2020 এর এইচএসসি চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে যাওয়া তাদের বেশিরভাগ শিক্ষার্থীও রয়েছে শিক্ষার্থীরা সর্বদা তাদের পরীক্ষা সম্পর্কে সতর্ক থাকে। এছাড়াও ২০২০ সালের এপ্রিলের চূড়ান্ত পরীক্ষার জন্য প্রস্তুতি পান।

২০২০ সালের রাজশাহী বোর্ডের রুটিন অনুসারে ২০২০ সালের এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে পরীক্ষা শুরু হতে চলেছে। এই বোর্ডের সকল শিক্ষার্থী তাদের আসন্ন চূড়ান্ত পরীক্ষার প্রস্তুতির জন্য ব্যস্ত। এ সময় শিক্ষা বোর্ড শিক্ষার্থীর জন্য রুটিন প্রকাশ করে। যে কারণে এটি অনলাইনে ডাউনলোড করতে প্রস্তুত নয়। আমরা তাদের এবং অনলাইন থেকে এটি ডাউনলোড করার জন্য ভাল ধারণা দিতে পারি। প্রিয় শিক্ষার্থী এটি সহজেই পেতে আমাদের নির্দেশিকাটি অনুসরণ করতে পারেন।

অনলাইনে আপনার এইচএসসি রুটিন 2020 ডাউনলোড করতে। প্রথমে আপনার রাজশাহী শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে যান। আপনার বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশের পরে আপনি জেএসসি, এসএসসি, এইচএসসি বিভিন্ন বিভাগ দেখতে পারেন।

সর্বোপরি আপনাকে অবশ্যই এইচএসসি বিভাগ নির্বাচন করতে হবে। আপনার পছন্দের বিভাগটি প্রবেশ করার পরে আপনি এইচএসসি রুটিন 2020 সর্বশেষ সংস্করণটির ডাউনলোড বিকল্পটি দেখতে পাবেন। টেপের পরে এই ফাইলটি ডাউনলোড করতে এখানে আলতো চাপুন এই ফাইলটি স্বয়ংক্রিয়ভাবে আপনার ডিভাইসে ডাউনলোড হবে।

বিডি সমস্ত পরীক্ষার আপডেট নিউজ 2020

Hadis Bukhari Sharif in Bangla PDF Download

কোনও ধরণের বিজ্ঞপ্তি ছাড়াই বাংলাদেশি সকল প্রকার পরীক্ষা স্থগিত করা হয়েছে। আমরা জানি যে ইতিমধ্যে সমস্ত শিক্ষাপ্রতিষ্ঠানও বন্ধ হয়ে গেছে। বর্তমান পরিস্থিতি বাংলাদেশের সকল ধরণের শিক্ষার্থীর পক্ষে অত্যন্ত ভয়াবহ। করোনার ভাইরাসের ভয়ে সবকিছু বন্ধ হয়ে গেছে। সুতরাং আমরা আপনাকে সব পরীক্ষা নতুন আপডেট দিতে যাচ্ছি।

COVIC-19 করোনার ভাইরাস সারা বিশ্বে অভিনয় করেছে। এর প্রভাব বাংলাদেশেও রেহাই পায়নি। এজন্য সব ধরণের পরীক্ষা বন্ধ করা হয়েছে। নতুন পরীক্ষার তারিখটি এখনও প্রকাশিত হয় না। সুতরাং আপনার পরীক্ষার তারিখ সম্পর্কে জানতে সাবধানে এই নিবন্ধটি পড়ুন।

স্কুল, কলেজ, জব সার্কুলারের মতো সব ধরণের পরীক্ষা বন্ধ হয়ে গেছে। শিক্ষার্থীরাও জানে না কখন তাদের পরীক্ষা চলবে। পরীক্ষা শুরু করার সময় কেউ জানে না।

এইচএসসি পরীক্ষার আপডেট 2020 সমস্ত নতুন খবর

আমরা জানি যে এই মুহূর্তে বাংলাদেশের সবচেয়ে বড় পরীক্ষাটি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সার্টিফিকেট পরীক্ষা। এখানে মোট ছাত্র 2 মিলিয়ন এই পরীক্ষায় অংশ নেবে। তবে গতকাল পরীক্ষাটি বাতিল করেছে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ।

Online Class Schedule Bangladeshi Student 2020 [অনলাইন ক্লাস সময়সূচি]

তারা এখনও তাদের ওয়েবসাইটে নতুন পরীক্ষার রুটিন প্রকাশ করে না। গতকাল একটি নতুন প্রেস ব্রিফিংয়ে শিক্ষা বোর্ডের চেয়ারম্যান বলেছিলেন যে পরীক্ষা বাতিল রয়েছে। তবে পরীক্ষা শুরু করার নতুন তারিখ তিনি বলেননি।

যাতে শিক্ষার্থীরাও পরীক্ষার ভাল প্রস্তুতি নিতে সমস্যার মুখোমুখি না হয়। তারা জানে না কখন তাদের পরীক্ষা শুরু হবে। এই সিদ্ধান্ত তাদের খুব হতাশ করেছে।

২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীর জন্য আপডেটের সংবাদটি সম্ভবত 15 এপ্রিলের পরে শুরু হবে। তবে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ তাদের নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করলে আমরা কিছুই বলতে পারি না। সুতরাং আপনার শিক্ষাবোর্ড মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে নতুন রুটিন প্রকাশ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।

Alim Routine 2020 PDF Download-নতুন রুটিন

২০২০ সালের এইচএসসি সাজেশন

সবার আগে আমরা বলতে পারি যে একটি ভাল পরামর্শ আপনাকে আপনার বোর্ডের চূড়ান্ত পরীক্ষায় ভাল ফলাফল করতে সহায়তা করতে পারে। একটি ভাল ফলাফল আপনাকে বাংলাদেশের একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে সহায়তা করতে পারে। সুতরাং এজন্য আপনার অবশ্যই এই পরীক্ষায় ভাল ফলাফল হতে হবে।

আমরা সকলেই জানি এইচএসসি ফাইনাল পরীক্ষা ২০২০ সালের ১ লা এপ্রিল থেকে শুরু হতে চলেছে সুতরাং সকলেই এই পরীক্ষায় আসার জন্য ভাল প্রস্তুতি গ্রহণ করে। আমরা তাদের পরীক্ষায় ভাল করতে সহায়তা করতে পারি। এজন্য তাদের আমাদের এই পরামর্শের অনুলিপিটি প্রয়োজন। তারা কোনও টাকা ছাড়াই আমাদের কাছ থেকে সংগ্রহ করতে পারে।

করোনা ভাইরাসের সর্বশেষ খবর

There have a possibility to Start HSC exam on 15th June 2020 new

Updated: June 7, 2020 — 9:01 pm

2 Comments

Add a Comment
  1. Sure bolte parben kobe hobe exam.onek tension a asi

    1. we will post it here

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *