News

এখন এই নদী সবচেয়ে কম দূরত্বে পার হতে নৌকাটির বেগের এবং সময়ের কোনো পরিবর্তন করতে হবে কিনা? গাণিতিক যুক্তি বিশ্লেষণ করো

পদার্থবিজ্ঞানের প্রথম সপ্তাহের এসাইনমেন্ট এর (চ) নাম্বার প্রশ্নটি এখন এই নদী সবচেয়ে কম দূরত্বে পার হতে নৌকাটি ব্যাগের ও সময়ের কোনো পরিবর্তন করতে হবে কিনা গাণিতিক যুক্তি বিশ্লেষণ করো। এ পর্যায়ে আমরা এই প্রশ্নের সঠিক উত্তরটি নিয়ে বিস্তারিত ভাবে সমাধান করব। আশা করি আমাদের সমাধানটি সকলের গ্রহণযোগ্য হবে এবং সকলের খুব ভালোভাবে আমাদের সমাধানটি নিতে পারবে।

পদার্থবিজ্ঞানের প্রথম সপ্তাহের প্রথম পত্রের এসাইনমেন্ট প্রকাশ করার পর আজকে তার উত্তরগুলো নিয়ে আমরা আলোচনা করতে যাচ্ছি। আমাদের প্রশ্ন-উত্তর আলোচনার অংশ হিসেবে এখন আমরা চ) প্রশ্নের উত্তর দিব।

আপনারা সকলেই জানেন যে পদার্থ বিজ্ঞান প্রথম অধ্যায় ভেক্টর থেকে প্রশ্ন করা হয়েছে। অ্যাক্টর অধ্যায়ের অংক গুলো খুব সহজ হলেও একটু ধারাবাহিকভাবে কঠিন মনে হয়। তবে আমরা আশা করছি সকল শিক্ষার্থীরা খুব সহজেই এ প্রশ্নটি সমাধান করতে পারবে।

এখন এই নদী সবচেয়ে কম দূরত্বে পার হতে নৌকাটির বেগের ও সময়ের কোনো পরিবর্তন করতে হবে কিনা গাণিতিক যুক্তি বিশ্লেষণ করো

আমরা অতিসত্বর এই প্রশ্নটি সমাধান আমাদের ওয়েবসাইটে প্রকাশ করতে যাচ্ছি। আশা করি আপনারা আমাদের সাথে থেকে উত্তরটি এখান থেকে নিবেন। কেননা আমরা প্রতিটি প্রশ্নের উত্তর আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি।

Top Stories

তুমি যদি একটি নৌকা নিয়ে একটি নদী পার হওয়া শুরু করো তুমি কিন্তু নদীর অপর পারে যেকোনো জায়গায় পৌঁছাতে পারো। একদম নদীর প্রস্থ বরাবর অপর পারে কিংবা তার ডানে-বাঁয়ে যেকোনো জায়গায় পৌঁছাতে পারো।

কারণ যখন নৌকার বেগ ও স্রোতের বেগ এর লোকটিকে নদীর প্রস্থ বরাবর হবে তখনই আমরা নদীর সর্বনিম্ন দূরত্বে নদী পার হতে পারব অর্থাৎ নৌকার লব্ধি বেগ স্রোতের দিক এর সাথে 90° হলেই কেবল এ সর্বনিম্ন দূরত্বে নদী পার হওয়া যায়।

তাহলে সর্বনিম্ন দূরত্বে বা খুব কাছাকাছি দূরত্বে নদী পার হতে বললে আমরা বুঝব যে নৌকার লব্ধি বেগ ও স্রোতের বেগ এর সাথে 90 ডিগ্রি কোণে যাওয়া।

সর্বনিম্ন দূরত্বে নদী পারাপারের ক্ষেত্রে আমাদের যে সকল বিষয়গুলো উত্তর বের করতে হবে তা হল:

 

নৌকা কোনদিকে চালনা করা লাগবে নৌকার লব্ধি বেগ কত নদী পার হতে কত সময় লাগবে।

পরিশেষে আমরা এইটুকুই বলতে পারি যে এই সহজ প্রশ্নের সমাধান তোমরা নিজস্ব গাইড অথবা নিজের শিক্ষকের দ্বারা নিতে পারো। কোন অনলাইন পোর্টাল থেকে শুধু ভুল উত্তর নিয়ে জমা দিলে পরীক্ষায় ফেল করার সম্ভাবনা থাকবে।

এ বিষয়ে আমাদের সাথে কোনো ধরনের কথা বলার থাকলে আমাদেরকে অবশ্যই কমেন্ট করে জানাতে পারো। আমরা তোমাদের কমেন্টের রিপ্লাই দিয়ে তার যথাযত সমাধান করব।

আরও দেখুন…

নদী পার হওয়ার সবচেয়ে কম সময় কত ছিল তা নির্ণয় করো

এইচএসসি ২০২১ পদার্থবিজ্ঞান ১ম সপ্তাহ এসাইনমেন্ট

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *