ওই বাড়িটি ধানমন্ডির তৎকালীন কোন সড়কে ছিল?

১৯৭২ সালের ১০ই জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশে প্রত্যাবর্তন করলে তাঁকে অবিস্মরণীয় সংবর্ধনা দেওয়া হয়। তিনি বিমানবন্দর থেকে সরাসরি রেসকোর্স ময়দানে গিয়ে লক্ষ জনতার সমাবেশে অশ্রুসিক্ত নয়নে জাতির উদ্দেশে ভাষণ দেন। এরপর ধানমন্ডির একটি বাড়িতে গিয়ে তিনি তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেন। মুক্তিযুদ্ধের সময় এই বাড়িতেই বেগম ফজিলাতুননেছা, শেখ হাসিনা, শেখ রেহানা ও শেখ রাসেলকে বন্দি করে রাখে পাকিস্তানি সেনারা। ১৯৭১ সালের ১৭ই ডিসেম্বর বন্দিদশা থেকে মুক্ত হলেও তাঁরা এই বাড়িতেই ছিলেন। ওই বাড়িটি ধানমন্ডির তৎকালীন কোন সড়কে ছিল?

বঙ্গবন্ধু দিল্লির পালাম বিমানবন্দরে অবতরণ করলে তাঁকে অভ্যর্থনা জানান কে কে? লন্ডন থেকে ঢাকায় ফেরার পথে ১৯৭২ সালের ১০ই জানুয়ারি ভারতের দিল্লিতে যাত্রাবিরতি নেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এ দিন দিল্লির প্যারেড গ্রাউন্ডে এক জনসভায় বক্তব্যও রাখেন তিনি।

ওই সময় ব্রিটিশ প্রধানমন্ত্রী কে ছিলেন? ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর ঐতিহাসিক রেসকোর্স ময়দানে পাকিস্তানি সেনাবাহিনীর আত্মসমর্পণের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধে বিজয় অর্জিত হয়। স্বাধীনতা লাভ করার পর বাংলাদেশ সরকারের দাবি এবং বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার চাপে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মুক্তি দিতে বাধ্য হয় পাকিস্তান।

আপনি কি বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগিতার ফলাফল ২০২০ খুঁজছেন? তাহলে আপনি সঠিক জায়গায় আছেন কারণ আমাদের এখানে আপনাদের কুইজ প্রতিযোগিতা প্রশ্নের উত্তর এবং কুইজ প্রতিযোগিতা ২০২০ এর ফলাফল প্রকাশ করা হয়েছে।

ওই বাড়িটি ধানমন্ডির তৎকালীন কোন সড়কে ছিল?

১৯৭২ সালের ১০ই জানুয়ারি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলাদেশে প্রত্যাবর্তন করলে তাঁকে অবিস্মরণীয় সংবর্ধনা দেওয়া হয়। তিনি বিমানবন্দর থেকে সরাসরি রেসকোর্স ময়দানে গিয়ে লক্ষ জনতার সমাবেশে অশ্রুসিক্ত নয়নে জাতির উদ্দেশে ভাষণ দেন। এরপর ধানমন্ডির একটি বাড়িতে গিয়ে তিনি তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেন। মুক্তিযুদ্ধের সময় এই বাড়িতেই বেগম ফজিলাতুননেছা, শেখ হাসিনা, শেখ রেহানা ও শেখ রাসেলকে বন্দি করে রাখে পাকিস্তানি সেনারা। ১৯৭১ সালের ১৭ই ডিসেম্বর বন্দিদশা থেকে মুক্ত হলেও তাঁরা এই বাড়িতেই ছিলেন।

ওই বাড়িটি ধানমন্ডির তৎকালীন কোন সড়কে ছিল?

তৎকালীন ১৮ নম্বর সড়ক

তৎকালীন ১১ নম্বর সড়ক

তৎকালীন ৫ নম্বর সড়ক

তৎকালীন ৩২ নম্বর সড়ক

বঙ্গবন্ধু দিল্লির পালাম বিমানবন্দরে অবতরণ করলে তাঁকে অভ্যর্থনা জানান কে কে?

লন্ডন থেকে ঢাকায় ফেরার পথে ১৯৭২ সালের ১০ই জানুয়ারি ভারতের দিল্লিতে যাত্রাবিরতি নেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। এ দিন দিল্লির প্যারেড গ্রাউন্ডে এক জনসভায় বক্তব্যও রাখেন তিনি। বঙ্গবন্ধু দিল্লির পালাম বিমানবন্দরে অবতরণ করলে তাঁকে অভ্যর্থনা জানান কে কে?

ওই সময় ব্রিটিশ প্রধানমন্ত্রী কে ছিলেন?

১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর ঐতিহাসিক রেসকোর্স ময়দানে পাকিস্তানি সেনাবাহিনীর আত্মসমর্পণের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধে বিজয় অর্জিত হয়। স্বাধীনতা লাভ করার পর বাংলাদেশ সরকারের দাবি এবং বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থার চাপে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে মুক্তি দিতে বাধ্য হয় পাকিস্তান। দীর্ঘ সাড়ে ৯ মাস কারাভোগের পর ১৯৭২ সালের ৮ই জানুয়ারি বঙ্গবন্ধু পাকিস্তানের কারাগার থেকে মুক্তি পেয়ে লন্ডন যান। ব্রিটিশ প্রধানমন্ত্রী তখন অবকাশকালীন ছুটিতে শহরের বাইরে ছিলেন। পরে তিনি ছুটি ত্যাগ করে ১০ নম্বর ডাউনিং স্ট্রিটে ফিরেন এবং বঙ্গবন্ধুর সঙ্গে সাক্ষাৎ করেন।

ওই সময় ব্রিটিশ প্রধানমন্ত্রী কে ছিলেন?

আজকের উত্তরঃ দেখতে এখানে ক্লিক করুন

কুইজ প্রতিযোগিতা নিয়মাবলি:

  1. বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগিতা সবার জন্য উন্মুক্ত।
  2. প্রতিযোগিতায় অংশ নিতে https://mujib100.gov.bd অথবা https://quiz.priyo.com ওয়েবসাইট, কিংবা প্রিয় মোবাইল অ্যাপ (ডাউনলোড লিংক https://dl.priyo.com ) এর যেকোনো একটি মাধ্যমে নিবন্ধন করতে হবে।
  3. একজন প্রতিযোগীকে একবার নিবন্ধন করলেই হবে। এর আগে নিবন্ধন করে থাকলে নতুন করে নিবন্ধনের প্রয়োজন নেই; সে ক্ষেত্রে শুধু লগ ইন করলেই হবে। একটি আইডি দিয়ে কুইজে প্রতিদিন একবার অংশগ্রহণ করতে পারবেন।
  4. প্রত্যেক প্রতিযোগীকে সঠিক নাম, ঠিকানা, ছবি, ফোন নম্বর এবং ইমেইল/সোশ্যাল মিডিয়া আইডি ব্যবহার করতে হবে, যা বিজয়ীদের ক্ষেত্রে তার জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধন সনদের সঙ্গে যাচাই করা হবে।
  5. ভুল তথ্য দিয়ে অংশগ্রহণ করলে তাকে বিজয়ী হিসেবে অযোগ্য মর্মে বিবেচনা করা হবে।
  6. প্রতিদিন একটি করে নতুন কুইজ দেওয়া হবে। প্রতিটি কুইজের মেয়াদ ২৪ ঘণ্টা ( ০০:০১ মিনিট থেকে ২৩:৫৯ মিনিট পর্যন্ত)।
  7. প্রতিদিন সঠিক উত্তরদাতাদের মধ্যে থেকে লটারির মাধ্যমে ১০০ জন বিজয়ী নির্বাচিত করা হবে।
  8. বিজয়ীদের তালিকা একইসঙ্গে ওয়েবসাইটে ও মোবাইল অ্যাপে প্রকাশ করা হবে।
  9. প্রতিযোগিতার পরিচালনা, ফলাফল ও পুরস্কার সংক্রান্ত যেকোনো বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।
  10. জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি এবং প্রতিযোগিতা বাস্তবায়নের সঙ্গে প্রত্যক্ষভাবে সম্পৃক্ত ব্যক্তি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন না।
  11. পুরস্কার প্রদান সংক্রান্ত তথ্য পরবর্তী সময়ে জানানো হবে।