কৃষি বিষয়ে শিক্ষা গ্রহণ ও গবেষণা করতে কোন কোন প্রতিষ্ঠান ভূমিকা রাখতে পারে?

কৃষি বিষয়ে শিক্ষা গ্রহণ ও গবেষণা করতে কোন কোন প্রতিষ্ঠান ভূমিকা রাখতে পারে? ষষ্ঠ শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট 6 জুন 2021 সালে শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়। তাই অনেক শিক্ষার্থী তাদের অ্যাসাইনমেন্ট প্রশ্নের উত্তর বিভিন্ন ওয়েবসাইটে খোঁজ করছে।

সুতরাং আমাদের এখানে কৃষি বিষয়ে শিক্ষা গ্রহণ ও গবেষণা করতে যে প্রতিষ্ঠানের ভূমিকা রাখতে পারে সেই বিষয় নিয়ে এখন আমরা আলোচনা করব. তাই আমাদের পোস্টটি মনোযোগ সহকারে পড়েন।

এই সকল শিক্ষার্থীরা এই প্রশ্নের উত্তর খুঁজে পাচ্ছে না তাদের সুবিধার্থে আমাদের এখানে আপনাদের প্রশ্নের উত্তর ছবি এবং পিডিএফ ফাইল আকারে প্রকাশ করা হয়েছে। সুতরাং নিচে থেকে এখনই আপনি চাইলে এই প্রশ্নের উত্তর ডাউনলোড করে, আপনার শিক্ষা প্রতিষ্ঠান নির্ধারিত সময়ের মধ্যে অ্যাসাইনমেন্ট কমপ্লিট করে জমা দিতে পারবেন।

কৃষি বিষয়ে শিক্ষা গ্রহণ ও গবেষণা করতে কোন কোন প্রতিষ্ঠান ভূমিকা রাখতে পারে?

বাংলাদেশের ১৬ টি  কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট আছে।

  • এছাড়াও প্রাইভেট কৃষি প্রশিক্ষণ ইনস্টিটিউট আছে। কারিগরি বোর্ডের একাডেমিক অধীনে থেকে ইনস্টিটিউটগুলো চার বছর মেয়াদি কৃষি ডিপ্লোমা প্রদান করে থাকে।
  • উচ্চতর কৃষি শিক্ষার জন্য বাংলাদেশে পাঁচটি সরকারি কৃষি বিশ্ববিদ্যালয় আছে । দুটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কৃষি অনুষদ চালু আছে।  বাংলাদেশে অনেকগুলো কৃষি গবেষণা প্রতিষ্ঠান রয়েছে। 
  • বেশিরভাগ গবেষণা প্রতিষ্ঠানই  নির্দিষ্ট ফসলের উপর গবেষণা করে থাকে। যেমন-  বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট ধানের উন্নত জাত ও সংশ্লিষ্ট প্রযুক্তি উদ্ভাবনের জন্য গবেষণা করে।
  • বাংলাদেশ পাট গবেষণা ইনস্টিটিউট পাট উন্নয়নের জন্য যাবতীয় গবেষণা করে। বাংলাদেশ ইক্ষু গবেষণা ইনস্টিটিউট ইক্ষু উন্নয়নের জন্য যাবতীয় গবেষণা করে থাকে।  বাংলাদেশের কৃষি গবেষণা ইনস্টিটিউট ও পরমাণু গবেষণা ইনস্টিটিউট বিভিন্ন ফসলের উপর গবেষণা করে। 
  • এর ফলে কৃষকেরা উন্নত মানের বীজ,  নতুন জাত,  রোগ ও এর প্রতিকার সহ নানা প্রযুক্তি ব্যবহার করতে সক্ষম হয়েছেন।  সকল কৃষি গবেষণা প্রতিষ্ঠান গবেষণার ফলাফল প্রকাশ করে জনগণকে অবহিত করা হচ্ছে। কৃষি বিষয়ে শিক্ষা গ্রহণ ও গবেষণা করতে উক্ত প্রতিষ্ঠানগুলো ভূমিকা রাখতে পারে।

একজন অভিজ্ঞ কৃষক কিভাবে রিনা বেগম কে সহায়তা করতে পারেন?

একজন কৃষক ও একজন কৃষি বিজ্ঞানীকে তুমি কিভাবে আলাদা করবে?