News

অবশেষে শিক্ষাবোর্ড ২০২২ সালের এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করলো

শিক্ষা বোর্ড অফিসে আজ এসএসসি পরীক্ষার 2022 এর একটি নতুন সিলেবাস ঘোষণা করা হয়েছে। নতুন আপডেট নিয়ে আজ অফিসে একটি সম্মেলন অনুষ্ঠিত হয়। আপনাকে জানতে হবে যে পুরানো কপি কর্তৃপক্ষ গত সপ্তাহে একটি জরুরি বিজ্ঞপ্তির মাধ্যমে বাতিল করেছে। তাই আমরা এই জায়গায় আপডেট করার বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছি। আসুন এসএসসি ফাইনাল পরীক্ষা 2022 এর সিলেবাসের জন্য নতুন বিষয়গুলি পরীক্ষা করতে যাই।

করোনাভাইরাস পরিস্থিতির কারণে এ বছর এসএসসির নিয়মিত পরীক্ষার মূল সিলেবাস নষ্ট হয়ে গেছে। এসএসসি পরীক্ষায় স্বয়ংক্রিয় পদোন্নতি এড়াতে শিক্ষা বোর্ড সিদ্ধান্ত নেয় তারা পরীক্ষা নেবে কিন্তু সংক্ষিপ্ত সিলেবাসে।

আমরা লক্ষ্য করেছি যে এই পরিস্থিতিতে গত এইচএসসি পরীক্ষা বাতিল করা হয়েছিল এবং এই বড় পাবলিক পরীক্ষায় শিক্ষার্থীরা অটো-পাস পায়। সুতরাং এখন এটি এসএসসি পরীক্ষায় আসে যা শুরুর সময় নিয়মিতভাবে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে। কিন্তু এ বছর সে সময় নেওয়া সম্ভব হচ্ছে না। সেজন্য তারা শিক্ষায় ভালো করার জন্য সেই অনুষ্ঠানের আয়োজন করে।

বিজ্ঞান, ব্যবসা এবং মানবিক গোষ্ঠীর জন্য আপডেট করা অনুলিপি আজ প্রকাশিত হয়েছে। এই উল্লিখিত বিষয়গুলির সমস্ত পাঠ্যক্রম পড়তে হবে। তাই আমরা একটি পিডিএফ এবং jpeg বা ছবির ফরম্যাট কপি হিসাবে সব বিষয় প্রধান ফাইল নিয়েছিলাম. আপনি কোনটি পছন্দ করেন আপনি এখান থেকে নিতে পারেন।

সব বিষয় বোর্ড দ্বারা দেওয়া হয় না. শিক্ষার্থীরা শুধু উল্লিখিত বইগুলোতে কিছু গুরুত্বপূর্ণ বিষয় পড়ে। সমস্ত বিষয় এনসিটিবি বইতে পাওয়া যায়। তাই শুধু টাস্ক সংগ্রহ করুন এবং মনোযোগ সহকারে পড়ুন।

Top Stories

বিজ্ঞান গ্রুপের উচ্চতর গণিত, জীববিজ্ঞান, পদার্থবিদ্যা, রসায়নও একটি সম্পূর্ণ টাস্ক সংক্ষিপ্ত সিলেবাসে রয়েছে। সিলেবাসের কোনো সমাধানের প্রয়োজন হলে আমরা আপনাকে সাহায্য করতে যাচ্ছি। বাংলা, ইংরেজি, ধর্মীয় এবং আইসিটি সকল গ্রুপের শিক্ষার্থীদের জন্য সমান। তাই এই বিষয়গুলিতে সবাই একই কাজ করে।

এর আগে রোববার (২৩ ডিসেম্বর) মাধ্যমিক ও উচ্চ শিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন গণমাধ্যমকে বলেন, চলমান লকডাউন এবং মহামারী মোকাবেলায় সময়সীমা বাড়ানোর কারণে শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। আগামী দুই থেকে তিন দিনের মধ্যে এ বিষয়ে ঘোষণা আসতে পারে।

মহামারি করোনাভাইরাসের কবলে বিশ্ব হারিয়ে গেছে। বাংলাদেশে প্রতিদিন শত শত মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। মৃত্যুর তালিকায় যুক্ত হচ্ছে নতুন নতুন নাম।

২০২২ সালের এসএসসি সংক্ষিপ্ত সিলেবাস

ভাইরাস প্রতিরোধে গত বছরের ১৬ মার্চ থেকে সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। চলতি বছরের শুরুতে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এলে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান খোলার সিদ্ধান্ত হলেও শেষ পর্যন্ত তা হয়নি।

৩০ শতাংশ কমিয়ে ২০২২ সালের এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হয়েছে। একইভাবে, যারা 2022 সালে এইচএসসি পরীক্ষা দেবেন তাদের পাঠ্যক্রমও সংক্ষিপ্ত করা হয়েছে। চলতি সপ্তাহের মধ্যে এ দুটি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করে অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠানো হবে।

আগামী এপ্রিলে শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষা দিতে পারবে। মাঝখানে এক মাস বিরতি দিয়ে এইচএসসি পরীক্ষা নেওয়া হবে। এসএসসির ক্ষেত্রে 60 দিন এবং এইচএসসির ক্ষেত্রে 64 দিন ক্লাস নেওয়ার পর, এই দুটি পরীক্ষা কয়েক সপ্তাহ বিরতি দিয়ে নেওয়া হবে। ১ মিনিটে ২০২২ সালের এসএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ডাউনলোড

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *