[৪র্থ সপ্তাহের] এসএসসি ২০২১ ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট উত্তর

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কর্তৃক প্রচারিত এসএসসি পরীক্ষার্থীদের চতুর্থ সপ্তাহের জন্য ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও উত্তর প্রকাশ করা হয়েছে। যে সকল শিক্ষার্থীরা ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছ তোমাদের এসাইনমেন্ট এর কাজ এই সপ্তাহের জন্য প্রকাশ করা হলো। সর্বপ্রথম তিন সপ্তাহের অ্যাসাইনমেন্টের কাজে করতে প্রকাশ করেছিল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। গত অ্যাসাইনমেন্টে কাজ শেষ হওয়ার সাথে সাথে চতুর্থ সপ্তাহ থেকে অ্যাসাইনমেন্ট এর কাজ প্রকাশ করা হলো।

আমরা ইতিমধ্যেই অফিশিয়াল ওয়েবসাইট এর এসাইনমেন্ট এর পিডিএফ ফাইলটি ডাউনলোড করে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। শিক্ষার্থীরা আপনি জানেন যে আমরা সকল সঠিক তথ্য নিয়ে কাজ করে থাকে। এই সপ্তাহের অ্যাসাইনমেন্টের ব্যবসায় উদ্যোগ বিষয়টি আমরা গুরুত্বের সাথে সমাধান করতে যাচ্ছি।

যেহেতু এসাইনমেন্ট এর কাজ ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে সমাধানের কাজ কিছু কিছু প্রশ্নের উত্তর দেওয়া হয়েছে। সকল শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা শাখা থেকে এবার এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে তারা সকলেই ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট করতে হবে এবং বাধ্যতামূলক।

আশা করি প্রতিটা শিক্ষার্থী নিজের ক্ষতি না করে প্রতি সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ ভালোভাবে সম্পন্ন করে তার শিক্ষকের নিকট প্রদান করবে। প্রতিটা শিক্ষকের দায়িত্ব ও শিক্ষার্থীদের কাছ থেকে অ্যাসাইনমেন্ট এর কাজগুলো বুঝে নেওয়া এবং কারো বুঝতে সমস্যা হলে তাদেরকে ভালোভাবে বুঝিয়ে দেওয়া।

এসএসসি ৪র্থ সপ্তাহ ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও কাজ

অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও কাজ নিয়ে এ পর্যায়ে আমরা হাজির হলাম চতুর্থ সপ্তাহের ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য। মনে রাখবেন প্রতিটি শিক্ষার্থীকে তাদের বিভাগীয় বিষয়গুলোর এসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করতে হবে। প্রতি সপ্তাহের মত এই সপ্তাহে এসাইনমেন্ট এর কাজ ইতিমধ্যেই অফিশিয়াল লিঙ্কে দেওয়া হয়েছে। নিম্নে আমরা একটি ছবির মাধ্যমে এই বিষয়ের এই সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ গুলো দেখিয়ে দিলাম।

যদি কোনো শিক্ষার্থীর অ্যাসাইনমেন্টের কাজের পিডিএফ ফাইল প্রয়োজন হয় তাহলে তা ডাউনলোড করে নিতে পারো আমরা পিডিএফ ফাইল ও আপলোড করেছি। আশাকরি পিডিএফ এবং ছবি এই দুইটা ফাইলের বাহিরে কোন ফাইল প্রয়োজন হলে আমাদেরকে কমেন্ট করে জানাবে।

দ্বিতীয় ও তৃতীয় অধ্যায়:ব্যবসায় উদ্যোগ ও উদ্যোক্তা এবং আত্মকর্মসংস্থান।

অ্যাসাইনমেন্টঃ ব্যবসায় উদ্যোগ সৃষ্টিতে আত্মকর্মসংস্থানের ভূমিকা নিরূপণ।

শিখনফল/বিষয়বস্তুঃ
  • উদ্যোগ ও ব্যবসায় উদ্যোগের ধারণা ব্যাখ্যা করতে পারবাে (২য় অধ্যায় ১ নং)
  • আত্মকর্মসংস্থানের ধারণা ব্যাখ্যা করতে পারবাে। (৩য় অধ্যায় ১ নং)
  • আত্মকর্মসংস্থান ও উদ্যোগের মধ্যে সম্পর্ক ব্যাখ্যা করতে পারবাে  (৩য় অধ্যায় ২ নং)
  • ব্যবসায় উদ্যোগের বৈশিষ্ট্য ও কার্যাবলী ব্যাখ্যা করতে পারবাে  (২য় অধ্যায় ৪ নং)
নির্দেশনাঃ
  1. ব্যবসায় উদ্যোগের ধারণা উদাহরণসহ ব্যাখ্যা করতে হবে।
  2. ব্যবসায় উদ্যোগের বৈশিষ্ট্য ব্যাখ্যা করতে হবে।
  3. উদাহরণসহ আত্মকর্মসংস্থানের ধারণা ব্যাখ্যা করতে 10 আত্মকর্মসংস্থান ও উদ্যোগের মধ্যে সম্পর্ক যুক্তিসহ ব্যাখ্যা করতে হবে।
  4. ব্যবসায় উদ্যোগের কার্যাবলী ব্যাখ্যা কমত হন।

অ্যাসাইনমেন্ট কাজ শুরু হওয়ার সাথে সাথে আমরাও তার সমাধান করতে ব্যস্ত হয়ে পড়েছি। আশা করছি সকল প্রশ্নের সমাধান আগামী কাল সকালের মধ্যে আমরা প্রকাশ করতে পারবো। নিচের অংশ থেকে এই এসাইনমেন্টের সমাধানটি দেখে নিতে পারো।

এসএসসি ২০২১ ব্যবসায় উদ্যোগ অ্যাসাইনমেন্ট সমাধান চতুর্থ সপ্তাহ

একে একে তিন সপ্তাহে সিমেন্টের কাজ সম্পন্ন করে শিক্ষার্থীরা এখন চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইটে প্রবেশ করেছেন। কেবলমাত্র যেসকল শিক্ষার্থীরা 2021 সালে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছ তোমাদের জন্য এই কাজটুকু আমরা করলাম।

এখানে প্রতিটা প্রশ্নের সুন্দর ভাবে উত্তর দেওয়া আছে যদি কারো কারো উত্তরের প্রয়োজন পড়ে তাহলে আমাদেরকে বলতে দ্বিধা করবেনা। আশা করি আমাদের উত্তর গুলো সকলের কাছে গ্রহণযোগ্য হবে। যদি কারো মনের মত উত্তর না হয়ে থাকে তাহলে আমাদেরকে বলতে পারো অথবা আপনাদের কাছে যদি কোন প্রকার উদাহরণ থাকে তাহলে আমাদেরকে দিতে পারেন।

ব্যবসায় উদ্যোগ সৃষ্টিতে আত্মকর্মসংস্থানের ভূমিকা নিরূপণ

আমরা এখানে মূলত প্রতিটি শিক্ষার্থীকে সাহায্য করার জন্য এসেছি এবং আমরা মনে করি আমরা তাদেরকে পর্যাপ্ত সহযোগিতা করতে পারছি। আমরা আশা করি আগামী প্রতিটি সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ আমরা প্রকাশ করতে পারবো। তাই সকলকে প্রতি সপ্তাহে বিডি এক্সাম হেল্প ওয়েবসাইট থেকে এসাইনমেন্ট এর কাজ সংগ্রহ করতে বলা হলো।

পরিশেষে তোমাদের উদ্দেশ্যে একটা কথাই আমাদের বলা উচিত তা হলো, প্রতিটি শিক্ষার্থীর এ এসাইনমেন্ট কাজ সম্পন্ন করে তার শিক্ষকের নিকট জমা দেওয়া বাধ্যতামূলক। তাই আমরা বলব সকল শিক্ষার্থীরা যেন এই কাজটিকে ভালোভাবে সম্পন্ন করে এবং তা তাদের বিষয়ে শিক্ষকের নিকট জমা দেয়।

চতুর্থ সপ্তাহের ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্টের আরো বিশদ ব্যাখ্যা পাওয়ার জন্য এখানে ক্লিক করুন

আমাদের অফিসিয়াল ফেসবুক পেজে জয়েন করতে এখানে ক্লিক করুন

এসএসসি ২০২১ ব্যবসায় উদ্যোগ এসাইনমেন্ট সমাধান (১ম ও ২য় সপ্তাহের জন্য)

Updated: August 11, 2021 — 3:59 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *