এসএস সি ২০২২ [১০ম শ্রেনী] বিজ্ঞান ৫ম সপ্তাহ এসাইনমেন্ট সমাধান

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থী অর্থাৎ ১০ম শ্রেনীর শিক্ষার্থীদের জন্য পঞ্চম সপ্তাহের বিজ্ঞান বিষয়ের এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর প্রদান করা হয়েছে। প্রিয় শিক্ষার্থী আপনি যদি দশম শ্রেণীতে অবস্থান করে থাকেন এবং আগামী 2022 সালে এসএসসি পরীক্ষা দিবেন বলে বিজ্ঞান বিষয়টি আপনার থেকে থাকে তবে এই পোস্টটি আপনার জন্য প্রযোজ্য। আমরা আশা করি 2022 সালে শিক্ষার্থীরা এখান থেকে এসাইনমেন্ট এর কাজ গ্রহণ করবে। শুধুমাত্র কাজ নয় এখানে আমরা প্রতিটি বিষয়ে বিস্তারিত ভাবে উত্তর আলোচনা করেছি। যে সকল শিক্ষার্থীরা এখনো এ বিষয়ে জানে না আপনাদের উচিত সকলকে এই এসাইনমেন্ট এর বিষয় জানিয়ে দেওয়া।

শিক্ষার্থীরা তোমরা দেখাচ্ছো যে আমরা গত সকল সপ্তাহে 2022 সালের শিক্ষার্থীদের জন্য চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজগুলো সুন্দরভাবে করেছিলাম। তারই ধারাবাহিকতায় আমরা এখন আমাদের ওয়েবসাইটে পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্টের কাজটি আপলোড করেছি।

তোমরা জানো যে আমরা অ্যাসাইনমেন্ট এর সকল কাজগুলো অফিশিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করে তারপর সমাধান করে থাকি। শিক্ষা অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইট থেকে অ্যাসাইনমেন্ট সংগ্রহ করা না হলে সেটি গ্রহণযোগ্য হবে না। তাই তোমাদের কাছে অনুরোধ যে কোন ওয়েবসাইট থেকে অ্যাসাইনমেন্ট সংগ্রহ না করে আমাদের ওয়েবসাইটটি ভালোভাবে ফলো করতে পারো এবং অন্যদের সাথে শেয়ার করো।

আমরা আশাবাদী যে দশম শ্রেণীর শিক্ষার্থীরা যদি আমাদের অ্যাসাইনমেন্ট এর উত্তর গুলো ফলো করে তাহলে তারা পরীক্ষায় ভালো নম্বর পাবে। আমরা এখানে অ্যাসাইনমেন্ট এর সম্পূর্ণ কথাবাত্রা বলেছি। যে সকল বিষয়গুলো না বললেই নয় সেগুলো আমরা আলোচনা করেছি যাতে করে শিক্ষার্থীদের কোন প্রকার সমস্যার সম্মুখীন হতে না হয়।

এসএসসি ব্যাচ 2022 বিজ্ঞান পঞ্চম সপ্তাহ এসাইনমেন্ট

শুরুতেই বলেছি যে আমরা এখানে শুধুমাত্র বিজ্ঞান বিষয়ের পঞ্চম সপ্তাহ এসাইনমেন্ট দশম শ্রেণীর জন্য আলোচনা করব। ঠিক তারই ধারাবাহিকতায় আমরা এখানে পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট এর কাজটি একটি ছবি আকারে প্রকাশ করলাম। যে সকল শিক্ষার্থীরা ছবি থেকে এসাইনমেন্ট নিতে আগ্রহী নয় তারা আমাদের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন গুলো লেখা কপি করতে পারো।

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রকাশিত পঞ্চম সপ্তার এসাইনমেন্ট এর বিজ্ঞান বিষয়ের প্রশ্ন আলোচনা করা হলো। পঞ্চম সপ্তাহে বিজ্ঞান বিষয়ের চতুর্থ অধ্যায় থেকে প্রশ্ন নেয়া হয়েছে। আশা করি এ প্রশ্নগুলো তোমাদের কাছে খুব পরিচিত না হলে আমাদের উত্তর পর্বটি নিচে দেওয়া আছে তা দেখে নিতে পারো।

দশম শ্রেণি পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিজ্ঞান বিষয়:

অ্যাসাইনমেন্ট নম্বর 2

অ্যাসাইনমেন্ট কাজ: নিজ এলাকার পানির উৎস দূষণের কারণ অনুসন্ধান, প্রভাব বিশ্লেষণ এবং প্রতিকারে সুপারিশ প্রস্তাব প্রস্তুতকরণ

শিখনফল/বিষয়বস্তু:

বাংলাদেশের পানি দূষণের কারণ ব্যাখ্যা করতে পারবে।

পানি দূষণের প্রভাব বিশ্লেষণ করতে পারবে।

পানি দূষণ প্রতিরোধের কৌশল ও নাগরিকের দায়িত্ব বর্ণনা করতে পারবে।

পানির উৎস সংরক্ষণের প্রয়োজনীয়তা ও কৌশল বর্ণনা করতে পারবে।

নির্দেশনা সংকেত:

নিকটবর্তী এলাকার পানির উৎস গুলোর একটি তালিকা প্রস্তুত করে এর যেকোনো একটি উৎসের পানি দূষণের কারণগুলো উল্লেখ করা।

উপরোক্ত উৎসের পানি দূষণের কারণে উদ্ভিদ প্রাণী ও মানুষের উপর এর প্রভাব গুলো বিশ্লেষণ করা।

নিজ এলাকার পানির উৎস গুলো কে দূষণমুক্ত রাখতে সুপারিশ পত্র প্রস্তুত করা।

দশম শ্রেণি বিজ্ঞান পঞ্চম ৫ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর 2022

দশম শ্রেণীতে অধ্যায়নরত শিক্ষার্থীরা তোমাদের জন্য 2022 সালে পরীক্ষায় প্রযোজ্য বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্টের কাজের সমাধান নিয়ে আসলাম। আশা করি সকল শিক্ষার্থীরা আমাদের উত্তরগুলো সাগ্রহে গ্রহণ করবে। সর্বোচ্চ চেষ্টা করেছি নির্ভুল এবং সতেজ উত্তর প্রদান করতে। আপনারা ইতিমধ্যেই অবগত আছেন যে শুধুমাত্র bdexamhelp.com আপনাদেরকে সকল প্রকার ভুল ভ্রান্তি বিলাস অ্যাসেসমেন্ট উত্তর প্রদান করে থাকে।

আমরা আপনাদের সুবিধার জন্য এখানে অ্যাপয়েন্টমেন্ট উত্তরের কয়েক ভাবে বিভক্ত হয়ে উত্তরগুলো প্রদান করেছি। যদি কোনো শিক্ষার্থী এসাইনমেন্ট উত্তর পিডিএফ ডাউনলোড করতে চায় তাহলে পিডিএফ ফাইলে ক্লিক করলেই অটোমেটিকলি ডাউনলোড হয়ে যাবে। আবার যদি কোনো শিক্ষার্থী এসাইনমেন্ট উত্তরের ছবি চায় তাহলে এখান থেকে ছবি ডাউনলোড করে নিতে পারেন। এবং কোন শিক্ষার্থী যদি এটি কপি করে নিজের মোবাইলে নিয়ে যেতে চায় তাহলে কপি করে নিতে পারেন। এসএস সি ২০২২/১০ম শ্রেনী বিজ্ঞান ৫ম সপ্তাহ এসাইনমেন্ট সমাধান দেখতে এখানে ক্লিক করুন ]

এসএসসি 2022 বিজ্ঞান পঞ্চম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর পিডিএফ ডাউনলোড

প্রিয় শিক্ষার্থীরা তোমরা যদি এই বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তরের পিডিএফ কপি চাও তাহলে আমাদের এখান থেকে ডাউনলোড করে নিতে পারো। আমরা এই এসাইনমেন্ট এর মধ্যে বিজ্ঞান বিষয়ের পঞ্চম সপ্তাহের উত্তরগুলোর পিডিএফ আকারে আপলোড করেছি। যদি কোনো শিক্ষার্থী এ পিডিএফ ফাইল গুলো ডাউনলোড করতে চাও তাহলে আমাদেরকে বল কমেন্ট করে বল আমরা তা দিয়ে দেবো। বিজ্ঞান ৫ম সপ্তাহ এসাইনমেন্ট সমাধান PDF দেখতে এখানে ক্লিক করুন ]

যে সকল শিক্ষার্থীরা নেটওয়ার্কের বাইরে থাকে তারা পিডিএফ ফাইল ডাউনলোড করে তা পরবর্তীতে দেখে দেখে লিখতে পারে। তবে আমরা তাদেরকে বলব তোমরা আমাদের উত্তর গুলো দেখে সাহায্য নিতে পারো এবং নিজের মত করে লিখলে তা সুন্দর দেখা যাবে।

পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পাওয়ার জন্য এসএমএসের কাজগুলো সম্পন্ন করার তোমার দায়িত্ব। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে নতুন এক নোটিশের মাধ্যমে বলা হয়েছে প্রতিটি শিক্ষার্থীকে এসাইনমেন্ট এর কাজ অবশ্যই সম্পন্ন করতে হবে। যদি কোনো শিক্ষার্থী অ্যাসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করে তার শিক্ষকের নিকট জমা না দেয় তাহলে সে পরীক্ষায় নম্বর পাবে না।

সর্বোপরি আপনাদের কাছে একটি অনুরোধ হচ্ছে অ্যাসাইনমেন্ট এর কাজগুলো সুন্দরভাবে সম্পন্ন করে শ্রেণি শিক্ষকের নিকট প্রদান করবেন। এসাইনমেন্ট এর কাজটি করা প্রতিটি শিক্ষার্থীদের জন্য বাধ্যতামূলক যেটি শিক্ষা মন্ত্রণালয়ের অনেক কঠোরভাবে নির্দেশ দিয়েছেন। তাই আশা করব আপনারা কোন সপ্তাহের এসাইনমেন্ট আকারে মিস করবেন না প্রয়োজনে আমাদের ওয়েবসাইটে প্রতিদিন ভিজিট করে দেখবেন আমরা অ্যাসাইনমেন্ট এর কাজ প্রদান করলাম কিনা। সকলে ভাল থাকবেন পরবর্তী অ্যাসাইনমেন্ট এর জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করবেন।


আরও দেখতে পারেন.

নিজ এলাকার পানির উৎস দূষণের কারণ অনুসন্ধান, প্রভাব বিশ্লেষণ এবং প্রতিকারে সুপারিশ প্রস্তাব প্রস্তুতকরণ

১০ম শ্রেনী /এসএসসি ২০২২ বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট উত্তর

দশম শ্রেনী/এসএসসি ব্যাচ 2022 পৌরনীতি ও নাগরিকতা (৫ম সপ্তাহের) এসাইনমেন্ট উত্তর

Updated: August 12, 2021 — 2:50 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *