১০ম শ্রেণী/এসএসসি ২০২২ রসায়ন ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

দশম শ্রেণী বা এসএসসি ব্যাচ 2022 সালের ষষ্ঠ সপ্তাহের রসায়ন অ্যাসাইনমেন্ট কাজ ও উত্তর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। শিক্ষার্থীরা যে সকল পরীক্ষার্থীরা আগামী 2022 সালে এসএসসি ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণ করবে এবং বিজ্ঞান বিভাগে অধ্যায়নরত রয়েছো তোমাদের ছয় সপ্তাহের বিষয় ভিত্তিক কাজের অংশ হিসেবে রসায়ন বিষয়ের এসাইনমেন্ট এর কাজ প্রকাশ করা হলো। আমরা আশা করবো প্রতিটি শিক্ষার্থী এই এসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করে তা শিক্ষকের নিকট ভালোভাবে সাবমিট করবে।

ইতিমধ্যে আমরা বলেছি যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছিল আমরা অফিশিয়াল ওয়েবসাইট থেকে এসাইনমেন্ট সংগ্রহ করে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করলাম। এই কাজের মাধ্যমে যে সকল শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট এর কাজ অফিশিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে পারত না তারা আমাদের এখান থেকে সংগ্রহ করতে পারবে বলে আমরা আশাবাদী।

প্রিয় শিক্ষার্থীরা আপনারা যারা এখন পর্যন্ত 2022 সালে পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য প্রকাশিত অ্যাসাইনমেন্ট কাজটি পাননি তারা আমাদের ওয়েবসাইটের এই পোস্টটি ভালোভাবে পড়তে হবে। এখানে আমরা বিস্তারিতভাবে এই এসাইনমেন্ট এর কাজের সঠিক সমাধান নিয়েও আলোচনা করেছি। আমরা জানি আপনারা একটি বিশ্বস্ত ওয়েবসাইট bdexamhelp.com এ এসেছেন। প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও সম্ভাব্য উত্তর গুলো আমাদের ওয়েবসাইট থেকে শিক্ষার্থীরা সংগ্রহ করে সেখান থেকে এসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ নম্বর পাওয়ার ক্ষমতা জোগাড় করে।

এসএসসি 2022 রসায়ন অ্যাসাইনমেন্ট ষষ্ঠ সপ্তাহ প্রশ্ন

2022 সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য বিজ্ঞান বিভাগের রসায়ন বিষয়ের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নির্ধারিত কাজ প্রকাশ করা হলো। শিক্ষার্থীদের কথা বিবেচনা করে করণা মহামারীর কারণে নির্ধারিত পাঠ এর এসাইনমেন্ট কাজ প্রদান করে শিক্ষার্থীদের কাজ সচল করে রাখা হচ্ছে। যেহেতু স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় সবকিছু বন্ধ রয়েছে তারই পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের শিক্ষার সাথে সংযুক্ত রাখার অংশ হিসেবে বাংলাদেশ সরকার ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ অ্যাসাইনমেন্ট কাজ শুরু করেছিলেন। এই নির্দেশনা মোতাবেক প্রতিটি শিক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট এর সাপ্তাহিক কাজগুলো সম্পন্ন করে তা বিদ্যালয়ের শিক্ষকের নিকট প্রদান করতে হবে।

শিক্ষার্থীরা তোমরা অবগত আছ যে প্রতিটি অ্যাসাইনমেন্টের সবই ভিন্ন ভিন্ন কাজ দিয়ে থাকে তার জন্য ভিন্ন ভিন্ন উত্তর করতে হয়। আমাদের এই কাজগুলো অনেক শিক্ষার্থীদের কাছে খুব সহজে অ্যাসাইনমেন্টের উত্তর পেতে সাহায্য করে থাকে। আপনারা জানেন যে আমরা সকল শিক্ষার্থীদের নিজস্ব চাহিদা মোতাবেক তাদেরকে সাহায্য করে থাকি যদি কোনো শিক্ষার্থী কোন প্রশ্ন বুঝতে কোন সমস্যা হয় তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাবেন।

আমাদের এই ওয়েবসাইটে বিজ্ঞান বিভাগের অন্যান্য বিষয় গুলোর অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সমাধান দেওয়া আছে। আপনারা চাইলে ভবিষ্যতে যে সকল বিষয়ের এসাইনমেন্ট দেওয়া হবে সেগুলো আমাদের এখান থেকে পাবেন।

দশম শ্রেণী ও এসএসসি ২০২২ রসায়ন এসাইনমেন্ট কাজ

এসাইনমেন্ট কাজ:

রাসায়নিক গুদাম থেকে প্রায়ই দুর্ঘটনার কথা শোনা যায়। এ ধরনের দুর্ঘটনা ঘটে সাধারণত আগুনের সংস্পর্শে রাসায়নিক দ্রব্য টি আসার কারণে। রাসায়নিক দ্রব্যাদি যথাযথভাবে সংরক্ষণ না করার কারণে এ ধরনের দুর্ঘটনা জানমালের প্রচুর ক্ষতি করে। আমরা যখন পরীক্ষাগারে বিভিন্ন রাসায়নিক দ্রব্য নিয়ে কাজ করি তখনো এ ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এ প্রেক্ষিতে তোমার বিদ্যালয়ের ল্যাবরেটরিকে নিরাপদ রাখা এবং দুর্ঘটনা রোধ করার উপায় সংক্রান্ত একটি পরিকল্পনা প্রণয়ন কর।

শিখনফল/বিষয়বস্তু:

রসায়ন পাঠের গুরুত্ব ব্যাখ্যা করতে পারব।

প্রকৃতি ও বাস্তব জীবনের ঘটনাবলির রসায়নের দৃষ্টিতে ব্যাখ্যা করতে আগ্রহ প্রদর্শন করব।

নির্দেশনা:

ল্যাবরেটরীতে নিরাপদ উপকরণের বর্ণনা

রাসায়নিক দ্রব্যের বিভিন্ন সাংকেতিক চিহ্নের ব্যাখ্যা

ল্যাবরেটরির রাসায়নিক দ্রব্য কে নিরাপদ উপায় সাজানোর ধারণা ব্যাখ্যা।

রাসায়নিক দুর্ঘটনা রোধ করার উপায় বর্ণনা।

পাঠ্যবইয়ের প্রথম অধ্যায়ের আলোকে প্রতিবেদন লেখা।

এসএসসি ২০২২ রসায়ন ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

প্রিয় শিক্ষার্থীরা যারা এসএসসি 2022 সালে পরীক্ষা অংশগ্রহণ করতে যাচ্ছে তোমাদের জন্য আমরা রসায়ন বিষয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট থেকে এর সঠিক প্রশ্নের উত্তর প্রকাশ করলাম। এর একটাই কারন আমরা সবার সাথে সবরকম এসএসসি রসায়ন এবং অন্যান্য বিষয়গুলো সঠিক নির্ভর উত্তর প্রদান করে থাকি। এর জন্য শিক্ষার্থীরা তাদের কোনো রকম ঝুঁকিয়ে ছাড়াই আমাদের ওয়েবসাইট থেকে উত্তরগুলো সঠিক সমাধান পেতে পারে।

তোমরা জানো যে প্রতিটি লিখিত উত্তরের পাশাপাশি আমরা অ্যাসাইনমেন্টের ছবিও পিডিএফ ফাইল সর্ব করে থাকি। যে সকল শিক্ষার্থীরা পিডিএফ ফাইল না পেয়ে থাকে তাদেরকে অনুরোধ করবো আমাদেরকে কমেন্ট করার জন্য আমরা সকল ফাইল এর সঠিক ভাবে সরবরাহ করব।

সর্বোপরি তোমাদেরকে বলতে চাই আমাদের যদি কোন প্রকার ভুল ত্রুটি হয়ে থাকে অবশ্যই আমাদেরকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবে। যদি কোন প্রশ্নের উত্তর পরিমার্জিত এবং আরো সুন্দর করে লেখার সাজেশন থাকে তবে অবশ্যই আমাদেরকে দিবে আমরা শিশুকাল উত্তরগুলো তাহলে শিক্ষার্থীদের সুবিধার্থে আপলোড করব।

এসএসসি ২০২২ রসায়ন ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর দেখতে এখানে ক্লিক করুন 

Updated: August 18, 2021 — 12:53 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *