১০ম শ্রেণি পদার্থবিজ্ঞান [৮ম সপ্তাহ] এসাইনমেন্ট উত্তর 2021 – এসএসসি ব্যাচ 2022

১০ম শ্রেণী ৮ম সপ্তাহ পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর প্রকাশ করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইটে আজকে ১০ম শ্রেণীি’র নতুন এসাইনমেন্ট কাজ প্রকাশ করেছেন। ইতিমধ্যেই এই অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও সমাধান আমাদের ওয়েবসাইটে পাবলিশ করা হয়েছে। যে সকল শিক্ষার্থীরা SSC’র অ্যাসাইনমেন্ট উত্তর দেখতে আগ্রহী তারা আমাদের এই পোস্টটি ভালভাবে পড়ুন। এখানে শুধুমাত্র আমরা পদার্থবিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। এই সপ্তাহের বাকী বিষয়গুলোর এসাইনমেন্ট উত্তর পেতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন।

প্রিয় শিক্ষার্থীরা আমরা এখন আলোচনা করব SSC’র পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট এর আজকের উত্তর নিয়ে। যে সকল শিক্ষার্থীরা ৮ম সপ্তাহের SSC পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট এর নির্ভুল এবং সঠিক সমাধান খুঁজে বেড়াচ্ছেন তারা আমাদের ওয়েবসাইট bdexamhelp.com যোগাযোগ করুন। তবে আপনাদের প্রতি বিশেষ অনুরোধ থাকবে যে আমাদের দেখানো উত্তরগুলো হুবহু নিজের মতো করে না লিখে নিজে কিছু ধারনা নিয়ে তারপরে লিখুন।

আপনারা জানেন যে আমাদের ওয়েবসাইট সর্বপ্রথম এবং সবার আগে ৮ম সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট উত্তর SSC’র জন্য প্রকাশ করতে সক্ষম হয়েছে। আপনি যদি বিস্তারিত উত্তর এবং আরও তথ্য পেতে চান তাহলে এই পোস্টটি সম্পূর্ণ শেষ পর্যন্ত পড়ুন।

১০ম শ্রেণীি অ্যাসাইনমেন্ট 2021

আপনারা জানেন যে ইতিমধ্যে আমাদের ওয়েবসাইট থেকে বাংলাদেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রকাশিত SSC’র ৮ম সপ্তাহের সকল বিষয়ের এসাইনমেন্ট এর সম্পূর্ণ নির্ভুল উত্তর ও সঠিক প্রশ্ন প্রকাশ করেছে। বরাবরের মতো আমরা এবারও SSC’র ৮ম সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট এর এবং অন্য বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর কপি প্রকাশ করলাম।

যে সকল শিক্ষার্থীরা শুধুমাত্র ১০ম শ্রেণীি অ্যাসাইনমেন্ট এর উত্তর খুঁজছেন তারা এই ওয়েবসাইটে ভালোভাবে নিউজ ক্যাটাগরিতে দেখতে পারেন। সকল পরীক্ষার্থী এখন পর্যন্ত সকল সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর পাননি তারা আমাদের ক্যাটাগরিগুলো ভালভাবে দেখুন সেখানে সফল সপ্তাহের উত্তর দেওয়া আছে।

SSC পদার্থবিজ্ঞান ৮ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট কাজ

আজকে আমরা আলোচনা করতে যাচ্ছি SSC’র ৮ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট পদার্থবিজ্ঞান শুধুমাত্র মুসলমান শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য। আপনারা জানেন যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত আজকের অ্যাসাইনমেন্টের কাজটি শুধু মাত্র ৮ম সপ্তাহের জন্য প্রযোজ্য থাকবে। অবশ্যই সকল শিক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট কাজ সম্পন্ন করে তার শিক্ষকের নিকট জমা দিতে হবে।

এ পর্যায়ে আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে প্রকাশিত SSC’র ৮ম সপ্তাহে পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট এর নির্ধারিত প্রশ্ন সংগ্রহ করে আপনার জন্য নিচে ছবি আকারে দিলাম। যে সকল শিক্ষার্থীরা পিডিএফ ফাইল ডাউনলোড করতে ইচ্ছুক তারা নিচে ক্লিক করুন

নিচে এসএসসি 2022 অর্থাৎ ১০ম শ্রেণির ৮ম সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন দেওয়া হল।

 

বিষয়: পদার্থবিজ্ঞান

অ্যাসাইনমেন্টঃ

একজন সাইকেল আরােহীর ক্ষেত্রে বল, বাতাসের বাধা, গতিশক্তি ও দক্ষতা কীভাবে কাজ করে তা গাণিতিকভাবে নির্ণয় ।

চিত্রে সাইকেল আরােহীর এগিয়ে যাওয়ার পথে বলের আনুভূমিক অংশ দেখানাে হয়েছে।

(ক) সাইকেলটি একটি ধ্রুব বেগ প্রাপ্তি পর্যন্ত সুষম ত্বরণে চলল।

(i) এই সময়ে বাতাসের বাধা কীভাবে কাজ করে তা বর্ণনা কর।

(ii) সাইকেলটির গতি বাড়ানাের সময় আনুভূমিক বলদ্বয়ের তুলনা কর।

(খ) সাইকেল এবং সাইকেল আরােহীর মােট ভর 75 kg.। কোনাে এক মুহূর্তে সাইকেলের গতিবেগ 4 ms-1, আরােহীর প্রয়ােগকৃত বল 30 N এবং বাতাসের বাধা 20 N। নির্ণয় কর :

(1) সাইকেলসহ আরােহীর মােট গতি শক্তি।

(ii) সাইকেলসহ আরােহীর ত্বরণ।

(গ) সাইকেলটি চলার সাথে সাথে, প্যাডেল থেকে পেছনের দিকে চাকাতে শক্তি সঞ্চারিত হয় ।

চিত্র ২ : প্যাডেলে শক্তি ইনপুটের সাথে কী ঘটে তা দেখায়।

(i) শক্তিটি পিছনের চাকায় সঞ্চারিত হওয়ায় কিছু শক্তি হারিয়ে যায়। এটি কীভাবে ঘটে তা ব্যাখ্যা কর।

(ii) প্যাডেল থেকে পিছনের চাকাতে শক্তি প্রেরণে সাইকেলের দক্ষতা নির্ণয় কর।

শিখনফলঃ বল ও ঘর্ষণ বল ব্যাখ্যা করতে পারবে।

গতিশক্তির পরিমাপ করতে পারবে। কর্মদক্ষতা নির্ণয় করতে পারবে।

নির্দেশনাঃ পাঠ্য বইয়ের ৬৬, ৮৭, ১০২ ও ১১৯-১২০ পৃষ্ঠায় বর্ণিত অংশ অনুসরণ কর।

১০ম শ্রেণীি 2021 পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট উত্তর

৮ম সপ্তাহের পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট এর নির্ধারিত প্রশ্নটিই আলোচনা করার পর আমরা এখন নির্ভুল উত্তর প্রদান করতে যাচ্ছি। যে সকল শিক্ষার্থীরা এখন পর্যন্ত এই অ্যাসাইনমেন্টের উত্তর খুঁজে পাননি তারা আমাদের নিচের নির্দেশনাগুলো দেখুন।

অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন উত্তর দিয়ে উন্নত নম্বর পেতে bdexamhelp.com সিমেন্ট এর উত্তর গুলো ফলো করে নিজের মত করে লিখুন। যতটা সম্ভব হুবহু কপি না করে কিছুটা নিজের ভাষায় লিখলে সম্পূর্ণ নম্বর পাওয়া সম্ভব হলে আমাদের আশা।

এসাইনমেন্ট কাজ করার নির্দেশনা অনুযায়ী আমরা বলতে পারি আপনি ইন্টারনেটে সহায়তা নিতে পারেন। কিন্তু ইন্টারনেট থেকে দেওয়া উত্তরটি হুবহু না লিখে তা কিছুটা নিচের মত করে পরিবর্তন করে লিখুন তাহলে সম্পূর্ণ নম্বর পাবেন। যদি কোন প্রকার পরামর্শ অথবা সাহায্য প্রয়োজন হয় তাহলে আমাদেরকে কমেন্ট করুন আমরা তার উত্তর দিব। আরো বিস্তারিত উত্তর দেখতে এখানে ক্লিক করুন

১০ম শ্রেণীি পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট উত্তর পিডিএফ ডাউনলোড

এখানে বলা প্রয়োজন যে যেসকল শিক্ষার্থীরা শুধুমাত্র পিডিএফ উত্তরটি ডাউনলোড করতে ইচ্ছুক তারা এই অংশে স্বাগতম। আপনারা জানেন যে আমরা আমাদের ওয়েবসাইটে সাধারণ উত্তরের পাশাপাশি পিডিএফ ফাইল ডাউনলোড করার অপশন দিয়ে থাকি। কেননা সকল শিক্ষার্থীরাই সরাসরি উত্তরটি পছন্দ করে না তারা পিডিএফ ফাইলটি ডাউনলোড করে পরবর্তীতে দেখার জন্য এবং কি পরবর্তীতে ভালোভাবে লিখার জন্য সংরক্ষণ করে।

যে সকল শিক্ষার্থীরা শুধুমাত্র পিডিএফ ডাউনলোড করতে ইচ্ছুক তারা এই অংশে নির্ধারিত অংশে ক্লিক করুন। আপনি পিডিএফ ফাইলটি ডাউনলোড করে পড়া লেখার জন্য সংরক্ষণ করতে পারেন। পিডিএফ ফাইলটি আমরা এই অংশে এটাচ করে দিলাম।

অবশেষে আমরা যেটি পরিলক্ষিত করলাম যে, শিক্ষার্থীরা সবসময় ইন্টারনেটে দেওয়া উত্তরটি হুবহু লেখে শিক্ষকের নিকট জমা দেন। এভাবে উত্তর জমা দেওয়া মোটেও ভাল কাজ নয়। আপনারা অবশ্যই আমাদের দেওয়া উত্তরটি ভালোভাবে পড়ে নিজের মতো করে ধারনা নিয়ে তারপরে লিখে তার শিক্ষকের নিকট জমা দিন। এতে করে আপনি সম্পূর্ণ নম্বর পাওয়ার যোগ্যতা অর্জন করবেন। আশা করি পরবর্তী সপ্তাহ থেকে আমাদের নির্দেশনাগুলো মেনে ভালো নম্বর পাওয়ার লক্ষ্যে আমাদের ওয়েবসাইটের উত্তরটি দেখে নিজের মতো করে লিখবেন এবং সম্পূর্ণ নাম্বার পাওয়ার পর আমাদেরকে কমেন্ট করে জানাবেন।

১০ম শ্রেণী জীববিজ্ঞান ৮ম সপ্তাহ এসাইনমেন্ট সমাধান

Updated: September 4, 2021 — 12:00 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *