News

[Download] এসএসসি রুটিন 2022 – ফরম ফিলাপ, সিলেবাস ও টেষ্ট পরিক্ষা তারিখ প্রকাশ

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা কর্তৃক প্রকাশিত নতুন এক জরুরী বিজ্ঞপ্তির মাধ্যমে এসএসসি পরীক্ষা ২০২২ এর সম্ভাব্য তারিখ ও পরীক্ষা শুরুর জন্য ফরম ফিলাপের তারিখ প্রকাশ করা হয়েছে। এবছর করণা মহামারীর কারণে এসএসসি পরীক্ষা নির্দিষ্ট সময়ে অনুষ্ঠিত হতে পারেনি। অনেকদিন যাবত এই বিষয়ে একটি নীতিগত সিদ্ধান্ত নেওয়ার জন্য শিক্ষা বোর্ডগুলোর প্রতি শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা দিয়েছিল। তারই পরিপ্রেক্ষিতে আজকে এসএসসি পরিক্ষার শুরুর তারিখ ও এর রুটিন এবং ফরম ফিলাপের দিকনির্দেশনামূলক তারিখ গুলো নিয়ে একটি জরুরী বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই পোষ্টের মাধ্যমে আমরা এখনই তারিখগুলো বিস্তারিতভাবে আলোচনা করব।

নতুন নির্দেশনা অনুযায়ী এসএসসি পরীক্ষার্থী 2022 এর জন্য ফরম পূরণের সম্ভাব্য তারিখ ১৩ই এপ্রিল 2022 সকাল ১০ ঘটিকা থেকে। আর এস এস সি পরীক্ষার্থীদের জন্য টেস্ট পরীক্ষা অর্থাৎ প্রস্তুতিমূলক পরীক্ষা শুরু হবে হাজার ১৯শে মে 2022 থেকে। ১৯/০৬/২০২২ অর্থাৎ ১৯শে জুন থেকে এসএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এসএসসি ২০২২ রুটিন

শিক্ষার্থীরা তোমরা অবশেষে জানতে পারলাম যে কবে থেকে তোমাদের এসএসসি ও সমমান পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। আমরা এই পর্যায়ে এসএসসি পরীক্ষার নতুন রুটিন প্রকাশ করা হয়েছে সেটি ডাউনলোড করার জন্য নিচে কিছু লিংকটি দিয়ে দেবো সেগুলো ফলো করলে তোমরা খুব দ্রুত নতুন তিনটি ডাউনলোড করে নিতে পারবে। রুটিন ডাউনলোড করতে যে কোন প্রকার ঝামেলা দেখা গেলে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাতে ভুলবে না।

যেহেতু ঢাকা শিক্ষা বোর্ডের নতুন ওয়েবসাইট থেকে এ বছর এসএসসি ও সমমান পরীক্ষার রুটিন প্রকাশ করা হয়েছে অবশ্যই তোমাদেরকে নতুন লিংকে প্রবেশ করে এটি ডাউনলোড করে নিতে হবে। এই পরীক্ষা শুরুর জন্য প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর নির্দেশনায় নতুন তারিখ গুলো নির্ধারণ করা হয়েছে। আশা করি তোমরা অবশ্যই নতুন পরীক্ষার তারিখ দেখে আবার আগের মতো পড়াশোনা শুরু করবে এবং প্রতিদিনের অ্যাসাইনমেন্ট গুলো সমাধান করবে।

এসএসসি ফরম পূরণের তারিখ

এসএসসি পরীক্ষার্থীদের নতুন করে ফর্ম ফিলাপের একটি তারিখ প্রদান করা হয়েছে আজ সকালবেলা। নতুন তারিখ অনুযায়ী শিক্ষার্থীদের কে অবশ্যই পরীক্ষার জন্য ফরম ফিলাপ করতে হবে। শিক্ষার্থীরা ঘরে বসে অনলাইনে ফরম ফিলাপ করতে পারবে এ বছর থেকে। নতুন তারিখ অনুযায়ী আগামী 13 এপ্রিল থেকে শিক্ষার্থীরা নিজেদের ঘরে বসে অনলাইনে ফরম ফিলাপ শুরু করতে পারবে। ফরম ফিলাপ করতে অবশ্যই নিজস্ব শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে।

Top Stories

এসএসসি টেষ্ট পরিক্ষা ২০২২ তারিখ

এসএসসি টেস্ট পরীক্ষার জন্য শিক্ষার্থীদের প্রতি গুরুত্বপূর্ণ নির্দেশনা প্রদান করেছেন শিক্ষা মন্ত্রণালয়। টেস্ট পরীক্ষা আগামী উনিশ মে 2022 তারিখ থেকে শুরু হবে। গতবছর শিক্ষার্থীদের কে প্রতিষ্ঠানভিত্তিক প্রস্তুতি মূলক অর্থাৎ টেস্ট পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়নি। কিন্তু আজকের জরুরী বিজ্ঞপ্তির মাধ্যমে বলা হয়েছে যে অবশ্যই শিক্ষার্থীদের কে টেস্ট পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

SSC 2022 সিলেবাস

এই পর্যায়ে আমরা নতুন এসএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস কোন কোন অধ্যায় গুলো থেকে প্রশ্ন করা হবে এবং কোন কোন বিষয়গুলোর উপর পরীক্ষা অনুষ্ঠিত হবে এ নিয়ে বিস্তারিত কিছু কথা বলব। তোমরা অবশ্যই অবগত আছেন যে এই বছর ও সম্পূর্ণ সিলেবাসে পরীক্ষা হচ্ছে না। যেহেতু সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে তার জন্য অবশ্যই তোমাদেরকে জানা উচিত যে কোন কোন বিষয়গুলো তোমাদের পড়তে হবে।

যে সকল বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে বাংলা, ইংরেজী, গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন, উচ্চতর গণিত, জীববিজ্ঞান, হিসাব বিজ্ঞান, ব্যবসায় উদ্যোগ, ফিন্যান্স ও ব্যাংকিং, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ভূগোল ও পরিবেশ পৌরনীতি ও নাগরিকতা অর্থনীতি, গ্রার্হস্থ্যবিজ্ঞান, কৃষিশিক্ষা।

যে সকল বিষয়ের পরিক্ষা হবে না…

উপরোক্ত বিষয়গুলো ব্যতীত কিছু কিছু বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী এ বছর এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। এই বিষয়গুলোর সরাসরি পরীক্ষার না হয় এগুলো জেএসসি পরীক্ষার নম্বর থেকে সংযোগ করা হবে। অর্থাৎ যে সকল বিষয়ের নম্বর সাবজেক্ট ম্যাপিং এর মাধ্যমে মূল্যায়ন করা হবে সে বিষয়গুলো হলো: ধর্ম ও নৈতিক শিক্ষা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, বিজ্ঞান।

পরিক্ষার মানবন্টন ও সময়

নতুন নির্দেশনা অনুযায়ী শিক্ষার্থীদের কে পরীক্ষার মানবন্টন নতুন করে মেনে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ইংরেজি প্রথম পত্র 50 নম্বরের ইংরেজি দ্বিতীয়পত্র 50 নম্বরের হবে। যে সকল বিষয়ের ব্যবহারিক আছে সেগুলোর পরীক্ষা 30 নম্বরের এবং mcq থাকবে 15 নম্বরের অর্থাৎ 45 নম্বরের অনুষ্ঠিত হবে। আর ব্যবহারিক ব্যতীত অন্যান্য বিষয় গুলোর লিখিত 40 নম্বর এবং mcq 15 নম্বর অর্থাৎ 50 নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

পরীক্ষার সময় হিসেবে দুই ঘন্টা অর্থাৎ mcq অথবা নৈবিত্তিক এর জন্য 20 মিনিট এবং রচনামূলক পরীক্ষার জন্য এক ঘন্টা 40 মিনিট নির্ধারিত থাকবে।

এসএসসি ২০২২ রুটিন দেখতে এখানে ক্লিক করুন

প্রিয় শিক্ষার্থীরা এ বিষয়ে যদি কোন ধরনের সমস্যা অথবা বুঝতে কোন প্রবলেম দেখা দেয় তাহলে অবশ্যই আমাদের সাথে যোগাযোগ করার জন্য বলা হলো। নির্দিষ্ট সমস্যাটি কমেন্ট আকারে লিখে জানাতে অবশ্যই বেশি সময়ের প্রয়োজন হবে না। আমরা খুব দ্রুত এর সমাধান সহ একটি কমেন্টের রিপ্লাই প্রদান করব। সাথে থাকার জন্য ধন্যবাদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *