News

এসএসসি গণিত [৯ম সপ্তাহ] এসাইনমেন্ট সমাধান ২০২২

২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য নবম সপ্তাহের অ্যাসাইনমেন্ট কাজ প্রদান করা হয়েছে। আপনি কি এসএসসি ২০২২ নবম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান খুজছেন? যদি সঠিক হয় তাহলে এই পোস্টটিতে আপনাকে স্বাগতম। ইতিমধ্যেই আমরা নবম সপ্তাহের এসএসসি এসাইনমেন্ট 2022 সকল বিষয়ের সমাধান করতে পেরেছি। আপনি যদি বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক যেকোন শাখা থেকে পরীক্ষায় অংশগ্রহণ করে থাকেন অবশ্যই এসাইনমেন্ট কাজ সম্পন্ন করতে হবে। প্রতিটি শিক্ষার্থীকে সকল অ্যাসাইনমেন্ট কাজ সম্পন্ন করার মাধ্যমে আগামী পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

[adToAppearHere]

এই এসাইনমেন্ট এর কাজ গত বছর থেকে শুরু হয়েছিল কিন্তু মাঝামাঝিতে করোনাভাইরাস শেষ হয়ে যাওয়ার কারণে এটি বন্ধ ছিল। এখন পুনরায় আবার করোনাভাইরাস এর কারণে সকল স্কুল কলেজ বন্ধ থাকায় আবার ও অ্যাসাইনমেন্টের কাজ দেওয়া হয়েছে। আশা করা যায় এখন থেকে প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্ট এর কাজগুলো দেওয়া হবে।

[adToAppearHere]

এই এসাইনমেন্ট এর নম্বর যোগ করে এসএসসি পরীক্ষার মোট নম্বর প্রদান করা হবে। এজন্য বলা যাচ্ছে প্রতিটি শিক্ষার্থী যেন এসাইনমেন্ট এর কাজ সহজ সহজ ভাবে সম্পন্ন করে তা স্কুলের শিক্ষকের নিকট প্রদান করে। তবে এ ক্ষেত্রে প্রতিটি স্কুলের শিক্ষক ও কর্মকর্তা মন্ডলী ও শিক্ষার্থীদের কে অবহিত করবে। সপ্তাহের শেষের তিন সপ্তাহের সকল অ্যাসাইনমেন্টের জমা অথবা সপ্তাহের শুরুর দিন বিগত সপ্তাহের অ্যাসাইনমেন্ট গুলো জমা নিতে হবে।

Top Stories

[adToAppearHere]

আজকে আমরা আলোচনা করব বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের গণিত বিষয়ের এই সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান নিয়ে। আশা করি প্রতিটি শিক্ষার্থী গণিত বিষয়ের এসাইনমেন্ট সম্পন্ন করার জন্য অনলাইনে পাশাপাশি নিজের গাইড বইয়ের হেলপ নেবে। যদি কোনো শিক্ষার্থী অ্যাসাইনমেন্ট করতে কোন ধরনের সমস্যার সম্মুখীন হয় তাহলেই কেবল আমাদের দেখানো উত্তরটি ফলো করবে। তবে এটি আমাদেরকে বলতেই হচ্ছে যে অবশ্যই আমাদের উত্তরগুলো হুবহু কপি করে নিজের খাতায় না লিখে আমাদের নিয়ম গুলো ফলো করে নিজের মতো করে উত্তর লিখতে হবে।

[adToAppearHere]

সকল বিভাগের শিক্ষার্থীদের সবচেয়ে ভয়ানক বিষয় হচ্ছে গণিত বিষয়। এবিষয়ে এসএসসি পরীক্ষায় বেশির ভাগ শিক্ষার্থী ফেল করে থাকে। আবার দেখা যায় গণিত বিষয়ে সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী এ প্লাস পেয়ে থাকে। মূলত যে সকল শিক্ষার্থী এ বিষয়টি ভালোভাবে আয়ত্ব করতে পারে তারাই কেবল ভালো ফলাফল করতে পারে। তবে শুরুর দিকে কোনো শিক্ষার্থী সাহায্য ছাড়া এ বিষয়ে ভালো করা সম্ভব হয় না।

[adToAppearHere]

নিচের অংশ থেকে এই সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ গুলো ভালোভাবে কিন্তু নিজের খাতায় তুলে নিতে হবে। এখানে দেওয়া অ্যাসাইনমেন্ট এর বিষয়ে শিখন ফল ও বিষয়বস্তু ভালোভাবে আয়ত্ত করতে হবে। অ্যাসাইনমেন্টের টপিক ও নির্দেশনাগুলো বুঝতে সমস্যা হলে কমেন্ট করে জানাতে হবে

[adToAppearHere]

2022 সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট

বিষয়: গণিত

বিষয়: কোড ১০৯

এসাইনমেন্ট নম্বর: ৩

[adToAppearHere]

অ্যাসাইনমেন্ট কাজ: পেন্সিল কম্পাস ব্যবহার করে 60`,75` ও 135` কোণ আঁক।

তোমার আয়তাকার পড়ার টেবিলের দৈর্ঘ্য ও প্রস্থ পরিমাপ করে লিপিবদ্ধ করো।

শিখনফল/বিষয়বস্তু:

প্রদত্ত উপাত্ত ব্যবহার করে চতুর্ভুজ ট্রাপিজিয়াম অঙ্কন করতে পারবে।

প্রদত্ত উপাত্ত ব্যবহার করে ত্রিভুজ অঙ্কন করতে পারবে।

নির্দেশনা:

[adToAppearHere]

১। এখন একটি ট্রাপিজিয়াম আকৃতির টেবিলের উপরিতলের আনুপাতিক চিত্র আঁক যার সমান্তরাল বাহু দুইটি হবে তোমার আয়তাকার পড়ার টেবিলের দৈর্ঘ্য ও প্রস্থ এর সমান এবং ট্রাপিজিয়ামের ক্ষুদ্রতর টেবিলের প্রস্থ সংলগ্ন দুটি পণ্যের একটি হবে ৭৫` এর সম্পূরক এবং অপরটি (১৩৫`) হবে। (পাঠ্যবইয়ের উদাহরণ 3 (পৃষ্ঠা নম্বর- ১৪৭) সাহায্য নেবে প্রয়োজনে ক্ষুদ্রতর বাহুকে বর্ধিত করে বৃহত্তম বাহুর কেটে তার উপর একটি সামান্তরিক এঁকে চেষ্টা করবে)

[adToAppearHere]

২। ABCD একটি চতুর্ভুজের আনুপাতিক চিএ আঁক। যেখানে AB= টেবিলের প্রস্ত, (পাঠ্য বইয়ের অনুশীলনী ৭.২ এর ১২ নম্বর কে অনুসরণ করা যাবে)

৩। একটি ত্রিভুজ যার ভূমি তোমার টেবিলের প্রস্থ সমান ভূমি সংলগ্ন একটি কোণ 135 ডিগ্রি এবং অপর দুই বাহুর সমষ্টি তোমার টেবিলের দৈর্ঘ্য সমান

(পাঠ্যবইয়ের ১৩৮ পৃষ্ঠা সম্পাদ্য ১ অনুসরণ করবে)

[adToAppearHere]

[adToAppearHere]

উপরের অ্যাসাইনমেন্টের প্রশ্নগুলোর সমাধান অবশ্যই আমাদের ওয়েবসাইট থেকে প্রদান করা হবে। আমরা মূলত এসাইনমেন্ট এর সমাধান গুলো অন্য একটি ভিন্ন পোষ্টের মাধ্যমে প্রদান করে থাকে। অবশ্যই আমাদের সকল পোস্ট ভালোভাবে ফলো করতে হবে তাহলেই কেবল সকল অ্যাসাইনমেন্ট এর সমাধান পাওয়া সম্ভব। আমরা মাঝে মাঝে অ্যাসাইনমেন্ট এর উত্তর গুলো ছবি আকারে এই পোস্টেও দিয়ে থাকবো। তবে অবশ্যই আমাদের ওয়েবসাইট সব সময় ফলো করতে হবে। সকল এসাইনমেন্ট এর সমাধান ও প্রশ্ন সবার আগে পেতে আমাদের ওয়েবসাইটটি অবশ্যই মনে রাখবেন। এসএসসি ২০২২ গণিত ৯ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট সমাধান পেতে এখানে ক্লিক করুন

[adToAppearHere]

প্রিয় শিক্ষার্থী তোমাদের যদি কোনো ধরনের সমস্যা পরিলক্ষিত হয় তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাতে ভুলবে না। আমরা প্রতিটি শিক্ষার্থীর প্রশ্ন ও সমস্যার সমাধান করে তা কমেন্টের মাধ্যমে রিপ্লাই দিয়ে থাকি। সবার আগে সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান পেতে bdexamhelp.com সাথে থাকুন। আশা করি সকলের আগামী এসএসসি ২০২২ সালের পরীক্ষার সুন্দর ও সর্বোচ্চ নাম্বার পেতে আমরা আপনাদের সাথে থাকবো।

[adToAppearHere]

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Check Also
Close