এসএসসি ২০২২ ৬ষ্ঠ সপ্তাহ ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট উত্তর

বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ২০২২ সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। এসএসসি ব্যাচ 2022 এবং দশম শ্রেণীতে অধ্যায়নরত শিক্ষার্থীরা এই অ্যাসাইনমেন্ট কাজ অংশগ্রহণ করবে। ইতিমধ্যেই আমরা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে 2022 সালের পরীক্ষার্থীদের জন্য দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন গুলো সংগ্রহ করে তা আপলোড করেছি।

প্রিয় শিক্ষার্থীরা আপনি যদি এসএসসি 2022 সালের পরীক্ষার্থী হয়ে থাকেন এবং দশম শ্রেণীতে অধ্যায়নরত থেকে থাকেন তাহলে এই এসাইনমেন্টটি আপনার জন্য প্রযোজ্য। আমরা এই অংশে ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয় নিয়ে আলোচনা করব। এই বিষয়টি এই সকল গ্রুপের শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য দেশকাল শিক্ষার্থীরা মুসলমানরা ইসলাম শিক্ষা বিষয়টি আছে তারাই শুধুমাত্র এটি সমাধান করবে।

ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ অফিশিয়াল ওয়েবসাইটে আপলোড করার সাথে সাথেই আমরা তা ডাউনলোড করে আমাদের ওয়েবসাইটে আপলোড করেছি। যে সকল শিক্ষার্থীরা 2022 সালে পরীক্ষায় অংশগ্রহণ করবে তারা কেবলমাত্র ষষ্ঠ সফটওয়্যার অ্যান্টি সুন্দরভাবে সম্পন্ন করে তার শিক্ষকের নিকট জমা দিতে হবে।

শিক্ষার্থীদের কাছে বিশেষ অনুরোধ কোন সময় অতিবাহিত না করে আপনি আমাদের ওয়েবসাইট থেকে ২০২২ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের অ্যাপয়েন্টমেন্টের কাজটি সংগ্রহ করে তা সমাধান করুন। আপনার অবগতির জন্য জানানো যাচ্ছে যে আমরা ইতিমধ্যেই এসাইনমেন্ট এর সমাধান সম্পন্ন করেছি।

এসএসসি ব্যাচ ২০২২ ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট

দশম শ্রেণীর শিক্ষার্থী অথবা 2022 সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য সকল বিভাগের শিক্ষার্থীদের প্রযোজ্য ইসলাম ও নৈতিক শিক্ষা বিষয়ের ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্টের কাজের প্রকাশ করা হলো। আপনারা জানেন যে আমরা গত পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ সুন্দরভাবে সমাধান করে তা আমাদের ওয়েবসাইটে আপলোড করেছি যে সকল শিক্ষার্থীরা এসাইনমেন্ট এর কাজ গুলো এখনো দেখেন নাই তারা অবশ্যই ভিজিট করবেন।

আমাদের এই কাজের একটা কারণ হচ্ছে যে সকল শিক্ষার্থীরা অফিসের ওয়েবসাইট থেকে এসাইনমেন্ট কাজ সংগ্রহ করতে পারেন না আমরা তাদেরকে শুধুমাত্র আমাদের ওয়েবসাইটের মাধ্যমে সাহায্য করে যাচ্ছি। আমরা bdexamhelp.com শিক্ষার্থীদের শিক্ষা সংক্রান্ত বিষয় সাহায্য প্রদান করে থাকি। তারই অংশ হিসেবে চলমান এসাইনমেন্ট এর সকল সপ্তাহের কাজ সম্পন্ন করে তার সমাধান পূর্বক আপলোড করে থাকি।

শিক্ষার্থীরা তোমরা অবগত আছ যে প্রতিটি এসাইনমেন্ট এর সপ্তাহ বিভিন্ন উত্তর করা প্রয়োজন হয়। উত্তর গুলো যাতে করে খুব সঠিক এবং গুণগত মানসম্পন্ন হয় তার জন্য আমরা বিষয়ভিত্তিক ভিন্ন ভিন্ন শিক্ষকের মাধ্যমে অ্যাসাইনমেন্ট কাজ সম্পন্ন করি। তোমরা অবশ্যই জেনে থাকবেন যে আমাদের ওয়েবসাইট থেকে নেওয়া উত্তরগুলো প্রতিটি শিক্ষার্থীদের জন্য অনেক কার্যকরী।

ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট কাজ প্রথম অধ্যায় আকাইদ ও নৈতিক জীবন।

এসাইনমেন্ট কাজ:

সৎকর্মশীল ও নৈতিক জীবন গঠনে আখিরাতে বিশ্বাসের ভূমিকা বিশ্লেষণ করে একটি প্রতিবেদন প্রণয়ন

শিখনফল/বিষয়বস্তু:

নৈতিক জীবন গঠনে আখিরাতে বিশ্বাস এর তাৎপর্য বিশ্লেষণ করতে পারবে।

আখিরাতে বিশ্বাস ও এর তাৎপর্য অনুধাবন করে পাপমুক্ত সৎকর্মশীল নীতিবান মানবহিতৈষী ব্যক্তি হিসেবে জীবন-গঠন অনুপ্রাণিত হবে।

নির্দেশনা:

আখিরাতের ধারণা

আখিরাতে বিশ্বাসের প্রয়োজনীয়তা

আখিরাতে বিশ্বাসীদের করণীয়

আখিরাতের বিশ্বাসের প্রভাব

দশম শ্রেণী বা এসএসসি ব্যাচ 2022 ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট উত্তর

প্রিয় শিক্ষার্থীরা আমরা এসএসসি ব্যাচ 2022 অথবা দশম শ্রেণীতে অধ্যয়নরত শিক্ষার্থীদের চলমান এসাইনমেন্ট এর সমাধান কাজ নিয়ে ব্যস্ত আছি। তুমি কি উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ প্রদান করা হয়ে থাকে। তাই প্রতিটি শিক্ষার্থীকে এই অ্যাসাইনমেন্টে কাজে অংশগ্রহণ করে তার ভবিষ্যত পরীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করতে হবে।

আমরা এই সপ্তাহে ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট এর কাজ গুলো সুন্দরভাবে সম্পন্ন করব। আপনারা জানেন যে বিগত সপ্তাহগুলোতে আমরা বিজ্ঞান বিভাগ মানবিক বিভাগ এবং ব্যবসায় শিক্ষা বিভাগের সকল বিষয়ের প্রশ্নগুলোর উত্তর ভালোভাবে আপলোড করতে সক্ষম হয়েছিলাম। আমরা খুবই আশাবাদী যে আমরা আগামী সপ্তাহ গুলোতেও আপনাদের পাশে থেকে সাহায্য করতে পারব।

শিক্ষার্থীরা তোমরা জানো যে প্রতিটি লিখিত উত্তরের পাশাপাশি আমরা এসাইনমেন্ট এর ছবি আকারে এবং পিডিএফ ফাইল আকারে আপলোড করে থাকি। যদি কোনো শিক্ষার্থী এর এসাইনমেন্ট এর উত্তর গুলো পিডিএফ ফাইল প্রয়োজন পড়ে তাহলে আমাদের এখান থেকে অবশ্যই ডাউনলোড করে নেবে। আর যদি কোনো শিক্ষার্থী পিডিএফ ফাইল ডাউনলোড করতে ব্যর্থ হও অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাও আমরা তোমাদেরকে ডাউনলোড করতে সাহায্য করবো। নিজে ডাউনলোড করো এবং অন্যদেরকে ডাউনলোড করতে সাহায্য করো এবং তোমার ফেসবুক পেজে শেয়ার দিয়ে অন্যদেরকে জানিয়ে দাও।

উত্তরঃ

তারিখ: ২০ আগস্ট, ২০২১

বরাবর,

প্রধান শিক্ষক,

ঢাকা

বিষয় : সকর্মশীল ও নৈতিক জীবন গঠনে আখিরাতে বিশ্বাসের সূত্র : স্মারক নং-আ.উ.বি/৩৭/২০২১ জনাব, আপনার আদেশক্রমে (স্মারক নং-আ.উ.বি/৩৭/২০২১) সকর্মশীল ও নৈতিক জীবন গঠনে আখিরাতে বিশ্বাসের ভূমিকা বিশ্লেষণ বিষয়ক একটি প্রতিবেদন আপনার কাছে উপস্থাপন করছি।

১।তােমার রব কে?

২।তােমার দীন কে?

৩।তােমার নবি কে?

৩.হাশরঃ

হাশর হলাে মহাসমাবেশ। আল্লাহ তায়ালার নির্দেশে সকল মানুষ ও প্রাণীকূল মৃত্যুর পর পুনরায় জীবিত হবে। সকলেই সেদিন একজন আহবানকারী ফেরেশতার ডাকে হাশরের ময়দানে সমবেত হবে। পৃথিবীর প্রথম থেকে শেষ পর্যন্ত সকল মানুষই সেদিন এ মাঠে একত্রিত হবে। মানুষের এ মহাসমাবেশকেই হাশর বলা হয়। হাশরের ময়দান হলাে হিসাব নিকাশের দিন, জবাবদিহির দিন। এদিন আল্লাহ তায়ালা হবেন একমাত্র বিচারক।

আল্লাহ তায়ালা বলেনملير يوم البيئية অর্থ: “তিনি (আল্লাহ) বিচার দিবসের মালিক।” (সূরা আল-ফাতিহা, আয়াত ৩) সেদিন সকল মানুষের সমস্ত কাজকর্মের হিসাব নেওয়া হবে। হাশরের ময়দানে মানুষের আমলনামা দেওয়া হবে। যাঁরা পুণ্যবান তারা ডান হাতে আমলনামা লাভ করবেন। আর পাপীরা বাম হাতে আমলনামা পাবে। আমাদের প্রিয়নবি হযরত মুহাম্মদ (স.) সেদিন তাঁর খাটি উম্মতগণকে হাউজে কাউছার থেকে পানি পান করাবেন। পাপীরা সেদিন তৃষ্ণায় নিদারুণ কষ্ট ভােগ করবে।

৪.জান্নাতঃ

জান্নাত অর্থ উদ্যান, বাগান, সুশােভিত কানন। ইসলামি পরিভাষায় পরকালীন জীবনে পুণ্যবানগণের জন্য পুরস্কার স্বরূপ যে আরামদায়ক স্থান তৈরি করে রাখা হয়েছে তাকে বলা হয় জান্নাত। রবেন। জান্নাতে সবধরনের নিয়ামত বিদ্যমান। মুমিনগণ সেখানে চিরকাল অবস্থান তাঁরা সেখানে তাঁদের পুণ্যবান মাতা-পিতা, স্ত্রী-পুত্র, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনদের সাথে মিলিত হবেন। আল্লাহ তায়ালা বলেন, সেখানে (জান্নাতে) তােমাদের জন্য রয়েছে যা কিছু তােমাদের মন চায় এবং সেখানে তােমাদের জন্য রয়েছে যা তােমরা ফরমায়েশ কর। এটি ক্ষমাশীল, পরম দয়ালু আল্লাহর পক্ষ থেকে আপ্যায় (সূরা হা-মিম আস-সাজদা, আয়াত ৩১-৩২) জান্নাত চরম সুখের আবাস। দুনিয়াতে যারা ইসলামকে পরিপূর্ণভাবে অনুসরণ করে চলবে তারা পরকালে জান্নাত লাভ করবে।

সকল কাজকর্মে আল্লাহ তায়ালার আদেশ ও রাসুলুল্লাহ (স.)-এর সুন্নাহ অনুসরণ করলে জান্নাত লাভ করা সম্ভব হবে। আল্লাহ তায়ালা বলেনوأما من خاف مقام ربه وتقى النفس عن القوى 8 في المئة هي التأوية অর্থ: “আর যে ব্যক্তি স্বীয় প্রতিপালকের সম্মুখে উপস্থিত হওয়ার ভয় রাখে এবং কুপ্রবৃত্তি থেকে নিজেকে বিরত রাখে জান্নাতই হবে তার আবাস।” (সূরা আন-নাযিআত, আয়াত 80-83) সুতরাং আমরাও জান্নাত লাভের জন্য সর্বদা আল্লাহ তায়ালাকে ভয় করব, তাঁর আদেশ নিষেধ মেনে চলব, অন্যায় ও পাপ কাজ থেকে নিজেকে রক্ষা করে উত্তম চরিত্র গঠন করব। তাহলে মহান আল্লাহ আমাদের উপর সন্তুষ্ট হবেন, আমরা পরকালে জান্নাত লাভ করব।

প্রতিবেদকের নাম ও ঠিকানা (এখানে নিজের নাম লিখবে) (স্কুলের নাম এবং ঠিকানা লিখবে)।

প্রতিবেদনের শিরােনাম : “সকর্মশীল ও নৈতিক জীবন গঠনে আখিরাতে বিশ্বাসের ভূমিকা বিশ্লেষণ

প্রতিবেদন তৈরির তারিখ ২০ আগস্ট, ২০২১ প্রতিবেদন তৈরির সময় সকাল ১০.০০ টা।

সবশেষে আমরা এটাই বলতে চাই যে অ্যাসাইনমেন্টের কাজের চলমান সপ্তাহগুলোর সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর bdexamhelp.com প্রদান করা হয়। যদি কোনো শিক্ষার্থীর গত সপ্তাহের কোন বিষয়ের অ্যাপয়েন্টমেন্টের উত্তরপাড়া না থাকে তাহলে আমাদের অ্যাপয়েন্টমেন্ট ক্যাটাগরি অথবা নিউজ ক্যাটাগরি থেকে অ্যাসাইনমেন্ট এর উত্তর গুলো দেখার জন্য বলা হলো। আশাকরি শিক্ষার্থীরা তাদের মনমতো করে সকল কাজ আমাদের ওয়েবসাইট থেকে পেয়ে যাবে।

এসএসসি ২০২২ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর দেখতে এখানে ক্লিক করুন

Updated: August 21, 2021 — 8:47 pm

2 Comments

Add a Comment
  1. K.M. Ahsan Abdullah

    Nice, but try to approve.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *