News

এস এস সি ১৫তম সপ্তাহ উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান – SSC 15th Week Higher Math Answer

এসএসসি পরীক্ষার্থীদের 15 সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। 2022 সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে তাদের 15 তম সপ্তাহের উচ্চতর গণিত অর্থনীতি কৃষি শিক্ষা গার্হস্থ্য বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট কাজ প্রকাশ করা হয়েছে। যে সকল শিক্ষার্থীরা এই বিষয়গুলোর এসাইনমেন্ট এর সমাধান পেতে আগ্রহী কেবলমাত্র তারা এই পোস্টটি ভালোভাবে পড়ো। এখানে আমরা আলাদাভাবে এই সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর গুলো বিস্তারিতভাবে আলোচনা করেছি। প্রতিটি উত্তর মানসম্মত শিক্ষকদের দ্বারা সমাধান করা হয়েছে।

আমরা জানি তুমি এই পোস্টের ভিতরে এসেছ কারণ তোমার এসএসসি 2022 শিক্ষাবর্ষের জন্য 15 তম সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান গুলো প্রয়োজন। ঠিক তোমাদের মনের চাহিদা মোতাবেক আমরা আমাদের সাধ্যমত প্রতিটি প্রশ্নের ভিন্ন ভিন্ন আঙ্গিকে উত্তর করে তা এখানে প্রকাশ করলাম। আমরা এই মর্মে আশা ব্যক্ত করতে পারি যে আমাদের দেওয়া এসাইনমেন্ট এর উত্তর গুলো অন্যান্য হয়েছে থেকে আলাদা হয়েছে তাই তোমরা এগুলো ফলো করে উত্তর লিখতে পারো।

কেবলমাত্র শিক্ষার্থীদের বিষয়টি মাথায় রেখে আমরা এই এসাইনমেন্ট গুলোর সমাধান করেছি। তাই অবশ্যই আমাদের কমেন্টের কাজগুলো তোমরা ঘুরে দেখার আহবান রইল। প্রতিটি শিক্ষার্থীর যারা এখন বিভিন্ন বিশ্ববিদ্যালয় পরীক্ষা দিচ্ছে তারা আমাদের ওয়েবসাইটের এসাইনমেন্ট এর কাজ সমাধান করতো। আমরা আশা করি আমরা তোমাদেরকে নিরাশ করিনি তোমরা একটু ঘুরে বিষয়ভিত্তিক নিজেদের মতো করে উত্তর গুলো দেখে নাও।

এসএসসি পরীক্ষার 2022 এ অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট

নিচের ছবিটির মাধ্যমে তুমি পনেরতম সংগ্রহের এসাইনমেন্ট এর জের নতুন নোটিশ প্রদান করা হয়েছিল সেটি দেখতে পাচ্ছ।

Top Stories

এসএসসি পরীক্ষা 2022 এ অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বিজ্ঞান মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার বিভিন্ন বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে। এই সপ্তাহের বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য উচ্চতর গণিত বিষয় নির্ধারণ করা হয়েছে এবং মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য অর্থনীতি বিষয় ও ব্যবসায় শিক্ষায় শিক্ষার্থীদের জন্য কৃষি শিক্ষা এবং রাষ্ট্রবিজ্ঞান বিষয়গুলো নির্ধারিত হয়েছে।

এস এস সি ১৫তম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উচ্চতর গণিত বিজ্ঞান বিভাগ

এ পর্যায়ে আমরা উচ্চতর গণিত বিষয়ের 15 তম সপ্তাহে অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন গুলো নিয়ে আলোচনা করতে যাচ্ছি। 

শিরোনামঃ

সমবাহু ত্রিভূজের ABC এর AD, BE, CF মধ্যমা এবং পরিব্যাসার্থ 4 cm

ক) চিত্রে ভরকেন্দ্র, লম্ববিন্দু ও নববিন্দুবৃত্তের কেন্দ্র একই বিন্দুতে অবস্থিত কেন ব্যাখ্যা কর।

খ) AARC এর পরীশিমা নির্ণয় কর।

গ) টলেমির উপপাদ্য প্রয়োগ করে PC এর দৈর্ঘ্য নির্ণয় কর।

ঘ) ABC এর অন্তঃবৃত্ত ও নববিন্দুবৃত্তের কেত্রফল নির্নয় করে তুলনামূলক আলোচনা কর।

শিখনফলঃ

  • পিথাগোরাসের উপপাদ্যের উপর ভিত্তি করে প্রদত্ত উপপাদ্যগুলাের প্রমাণ ও প্রয়ােগ করতে পারবে
  • ত্রিভুজের পরিকেন্দ্র, ভরকেন্দ্র ও লম্ববিন্দু সম্পর্কিত উপপাদ্যগুলো প্রমাণ ও প্রয়ােগ করতে পারবে।
  • টলেমির উপপাদ্য প্রমাণ ও প্রয়ােগ করতে পারবে।

নির্দেশনাঃ

  • ক) ভরকেন্দ্র, লম্ববিন্দু ও নববিন্দুবৃত্তের সংগানুসারে বিন্দু চিন্হিত করবে এবং ব্যাখ্যা করবে
  • খ)মধ্যমার দৈর্ঘ্য নির্ণয় করে ত্রিভুজের পরিশীমা নির্নয় করবে
  • গ) সর্বসমতা ব্যবহার করে PB=PC প্রমান করবে। টলেমীর উপপাদ্য ব্যবহার করে PC এর দৈর্ঘ্য নির্ণয় করবে ঘ)ব্যাসার্ধ ও বৃত্তের ক্ষেত্রফলের সূত্র ব্যবহার করবে

তোমরা জানো যে এই একটি পোষ্টের মাধ্যমে আমরা উচ্চতর গণিত বিষয়ের অ্যাসাইনমেন্ট এর উত্তর গুলো সমাধান করতে পারব না সেক্ষেত্রে আমাদেরকে আরেকটি বিভিন্ন পোস্টে সহায়তা নিতে হচ্ছে। তোমরা অবশ্যই মন খারাপ করবে না কারণ নতুন পোস্টের মাধ্যমে কেবলমাত্র উচ্চতর গণিত বিষয়টির সমাধান পেয়ে যাবেন।

তো ভাবতে পারো যে সেই পোষ্টটি কোথায় আছে আমরা খুব সহজে তোমাদেরকে আমাদের নতুন পোস্টটিতে নিয়ে যাব। এসএসসি 2022 সালের শিক্ষার্থীদের জন্য 15 সপ্তাহের উচ্চতর গণিত বিষয়ের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও সমাধান দেখতে এখানে ক্লিক করুন

এসএসসি 2022 উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট সমাধান 15 তম সপ্তাহ PDF ডাউনলোড

কিছুক্ষণ আগে আমরা এসএসসি পরীক্ষার্থীদের নতুন ১৫তম সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান ও প্রশ্নগুলো নিয়ে বিষয়ভিত্তিক আলোচনা করলাম। তাদেরকে অবশ্যই বোঝা উচিত ছিল যে উপরোক্ত আলোচনার প্রেক্ষিতে জানা যায় যে এসএসসি পরীক্ষার্থীদের জন্য সমাধানকৃত প্রথম সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর গুলো আমরা এই পোস্টের লিঙ্ক গুলোতে দিয়ে রেখেছি।

যে সকল শিক্ষার্থীদের ইতিপূর্বে এসাইনমেন্ট এর সমাধান পেয়ে গেছে তাদের জন্য আলহামদুলিল্লাহ। আর যারা এখনো এই উত্তরগুলো সংগ্রহ করতে পারোনি তোমরা কেবলমাত্র এই পিডিএফ ফাইলটি ডাউনলোড করার একটি সুযোগ পাবে। তো আর বেশি দেরি না করে এখনই এখানে ক্লিক করে এস এস সি 15 তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সমাধান পিডিএফ আকারে ডাউনলোড করে নাও। পিডিএফ ফাইল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

এসএসসি অ্যাসাইনমেন্ট উচ্চতর গণিত সমাধান 15 তম সপ্তাহ ছবি আকারে

শিক্ষার্থীরা তোমরা জানো যে আমরা এসাইনমেন্ট এর কাজগুলো করে থাকি শিক্ষার্থীদের যাতে অনেক ধরনের সুবিধা হয়। কিছু কিছু শিক্ষার্থী আছে যারা এই কাজগুলো এখন ছবি আকারে সেভ করে ফোনে তারপরে অফলাইনে সমাধান করে। যে সকল শিক্ষার্থীর এ কাজগুলো করে থাকো তোমাদের সুবিধার জন্য আমরা নিচের ছবি আকারে এই সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর গুলো খুব সুন্দর ভাবে তুলে ধরেছি।

ছবিগুলো নিজের মোবাইলে সেভ করার জন্য ছবির উপরে চাপ দিয়ে ধরে রাখতে হবে এবং নতুন যে পপআপ আসবে সেখান থেকে সেভ ফটো অপশনে ক্লিক করে এটি সেভ করতে হবে। তো শিক্ষার্থীরা এভাবে তাদের অন্যতম সত্যের এসাইনমেন্ট এর সকল বিষয়ের সমাধান গুলো পেয়ে যেতে পারে এই উত্তর গুলো ভালো লাগলে তোমরা পোস্টটিকে ফেসবুকের টাইমলাইনে শেয়ার দিয়ে অন্য বন্ধুদের কে দেখার সুযোগ করে দাও। রিলেটেড আর্টিকেল এর পোস্টগুলো থেকে তোমার বিগত সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান পেয়ে যেতে পারো।

আরও দেখুন:

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *