সরকারি অর্থায়ন ও ব্যবসায় অর্থায়ন এর সম্পর্ক বিশ্লেষণ

এসএসসি 2022 সালের ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট এর প্রশ্নের সমাধান নিয়ে আলোচনা করবো। আপনারা জানেন যে ফিন্যান্স ও ব্যাংকিং পঞ্চম সপ্তাহে অ্যাসাইনমেন্ট হিসেবে বলা হয়েছে সরকারি অর্থায়ন ও ব্যবসায় অর্থায়ন এর সম্পর্ক বিশ্লেষণ করার জন্য।

সরকারি অর্থায়ন ও ব্যবসায় অর্থায়ন এর সম্পর্ক বিশ্লেষণ করার আগে আমরা এই এসাইনমেন্ট প্রশ্নটিই দেখে নিব। তারপর আমরা জেনে নিব সরকারি অর্থায়ন কি এবং বেসরকারি অধ্যায়ন দুটির মধ্যে সম্পর্ক কোথায়।

এসাইনমেন্ট কাজ করার সময় অর্থায়নের ধারণা বর্ণনা করা যাবে অর্থায়নে শ্রেণীবিভাগ বিশ্লেষণ করা যাবে।

নির্দেশনা হিসেবে সরকারি অর্থায়ন ও ব্যবসায় অর্থায়ন এর সম্পর্ক বিশ্লেষণের সময় অধ্যায়নের ধারণা অধ্যায়ন প্রকৃতি অর্থের উৎস ও ব্যয়ের খাত গুলো বর্ণনা করতে বলা হয়েছে।

অর্থায়নের ধারণা:

অর্থায়নের মূল কাজ হলো তহবিল সংগ্রহ ও তার ব্যবহার ব্যবস্থাপনা এবং বিনিয়োগ করা। আমাদের দৈনন্দিন জীবনে অর্থের প্রায়োজন, ব্যবসাপ্রতিষ্ঠান অর্থ ছাড়া সম্পূর্ণ অচল।

আর এ কারণে অধ্যায়ন কে ব্যবসায় প্রতিষ্ঠান হৃদপিণ্ড বলা হয় একটি প্রতিষ্ঠান পরিচালনার জন্য কি পরিমান অর্থের প্রয়োজন। কোন কোন উৎস হতে তা সংগ্রহ করা লাভজনক এবং কোন প্রজেক্ট বা সম্পদে বিনিয়োগ করলে সবচেয়ে বেশি মুনাফা পাওয়া যাবে। সে সকল বিষয়ে পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নে যে কার্যাবলী তাকি অধ্যায়ন বলা হয়।

অর্থায়ন প্রক্রিয়া:

যৌথ মূলধনী ব্যবসায় অর্থায়ন একমালিকানা এবং অংশীদারি ব্যবসার মালিক সরাসরি ব্যবসা পরিচালনার জড়িত থাকে কিন্তু কোম্পানির মালিক দেয়ার মালিক ব্যবসা পরিচালনায় অর্থায়নের স্বরূপ সম্পূর্ণ আলাদা থাকে।

অর্থের উৎস:

কর্পোরেট সংস্কৃতি অনুমোদন পাওয়ার পর একটি তালিকাভুক্ত কোম্পানি তার অনুভূতি তো মূলধনকে ছোট ছোট অংশে বিভক্ত করে শেয়ার হিসেবে জনগণের নিকট বিক্রয় করে। শেয়ার ছাড়া বন্ড ও ডিবেঞ্চার বিক্রয় করে যৌথ মূলধনী ব্যবসায় প্রতিষ্ঠান সাধারণ জনগণের নিকট থেকে তহবিল সংগ্রহ করে।

ব্যয়ের খাত:

একটি মুনাফা সর্বাধিকরণ এর উদ্দেশ্যের দুর্বলতাগুলো দূর করে সঠিকভাবে সম্পদে পরিমাপ করে তা ব্যয় করা হয়। একটি ফার্মের মুনাফা ছাড়াও অন্যান্য গুরুত্বপূর্ণ বিষয়ের উপর গুরুত্ব আরোপ করা হয় ফার্মের দীর্ঘমেয়াদি মূল্য এর প্রভৃতি বিনিয়োগকারীদের ঝুঁকির মধ্যে এর শেয়ারের মূল্য ও শেয়ারমূল্য লভ্যাংশ ইত্যাদি ব্যয় করা হয়ে থাকে।

সরকারি অর্থায়ন ও ব্যবসায় অর্থায়ন এর সম্পর্ক বিশ্লেষণ:

ব্যবস্থায় সরকার কর্তৃক তহবিল সংগ্রহ ও বিনিয়োগ করার প্রক্রিয়াকে সরকারি অর্থায়ন বলা হয়। অন্যদিকে ব্যবসায় ব্যবহৃত তহবিলের পরিকল্পনা সংগ্রহ নিয়ন্ত্রণ এবং প্রশাসন সংক্রান্ত কার্যাবলী কে ব্যবসায় অর্থায়ন বলা হয়।

সরকারি অর্থায়ন কে সরকার কর্তৃক নিয়ন্ত্রণ করা হয় এবং ব্যবসায় অর্থায়ন কে ব্যবসায় শেয়ারহোল্ডারদের কর্তৃক নিয়ন্ত্রিত হয়।

সরকারি অর্থায়ন এর উদ্দেশ্য হল রাষ্ট্রের আর্থসামাজিক উন্নয়ন ও নিরাপত্তা নিশ্চিতকরণ এবং ব্যবসায় অর্থায়ন এর মূল উদ্দেশ্য হলো শেয়ারহোল্ডারদের সম্পদ বৃদ্ধি করা।

ব্যবসায় প্রতিষ্ঠানের মূল উৎস গুলো হল সরকারিকরণ করা এবং এর পরও রাজস্ব আদায় করা এছাড়াও অভ্যন্তরীণ ও বৈদেশিক বিভিন্ন উৎস প্রদান করা। আর ব্যবসার অর্থ হল ব্যবসায় প্রতিষ্ঠানের মূল উৎস গুলো এর অবন্টিত মুনাফা মূলধন বাজার ও বাণিজ্যিক ব্যাংক ইত্যাদি থেকে তহবিল সংগ্রহ করা।

সরকারি অর্থায়ন ও বেসরকারি অর্থায়নে সম্পর্ক হল দুটি অধ্যায়নের মাধ্যমেই মুনাফা অর্জন এর লক্ষ্য স্থির থাকে। দুটি অর্থায়নেই মূলধন এবং উৎস থাকে কিন্তু দুটি অর্থায়নের ভিতরে টাকার পরিমাপযোগ্য থাকে।

১০ম শ্রেনী/এসএসসি 2022 ফিন্যান্স ও ব্যাংকিং ৫ম সপ্তাহ অ্যাসাইনমেন্ট উত্তর বিস্তারিত 

Updated: August 12, 2021 — 3:32 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *