২০২২ এসএসসি/দশম শ্রেনী জীববিজ্ঞান (৫ম সপ্তাহ) এসাইনমেন্ট উত্তর

এসএসসি 2022 সালে অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের জন্য বিজ্ঞান বিভাগের জীববিজ্ঞান প্রথম পত্র ও দ্বিতীয় পত্র অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও উত্তর পঞ্চম সপ্তাহের জন্য প্রকাশ করা হলো। যে সকল শিক্ষার্থীরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের আওতায় এসএসসি ২০২২ সালের পরীক্ষার অংশ গ্রহন করতে যাচ্ছে তোমাদের জন্য পঞ্চম সপ্তাহের সকল বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রকাশ করেছে। এই এসাইনমেন্টের কাজটি এখন শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে কিন্তু আমরা তোমাদের সুবিধার জন্য ডাউনলোড করে এটি আমাদের ওয়েবসাইটে ইতিমধ্যেই প্রকাশ করে দিলাম।

আপনি কি এসএসসি 2022 সালের একজন বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থী? তাহলে এই অ্যাসাইনমেন্টে সম্পূর্ণ আপনার জন্য প্রযোজ্য। কেননা 2022 সালের পরীক্ষার্থীদের জন্য শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র বিষয়ভিত্তিক জীববিজ্ঞান বিষয়ের পঞ্চম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাছে চলে এসেছে। তাহলে আর দেরি না করে পঞ্চম সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ উত্তম সরকারের ওয়েবসাইট থেকে বুঝে নিন।

জীববিজ্ঞান পূর্ণাঙ্গ অ্যাসাইনমেন্ট সংগ্রহ করার পাশাপাশি আপনি বায়োলজি ও কেমিস্ট্রি বিষয়ের অ্যাসাইনমেন্ট ও এখান থেকে নিতে পারেন। যদি কোনো শিক্ষার্থী বিজ্ঞান বিভাগের অন্যান্য বিষয় গুলোর এসাইনমেন্ট এর উত্তর প্রয়োজন পড়ে তাহলে আমাদেরকে বিশেষভাবে জানানোর জন্য অনুরোধ করা হলো।

এসএসসি 2020 জীববিজ্ঞান পঞ্চম সপ্তাহ অ্যাসাইনমেন্ট কাজ

এসএসসি 2022 সালের পরীক্ষার্থীদের পঞ্চম সপ্তাহের জীববিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্টের কাজটি আমাদের এখান থেকে নিয়ে যেতে পারেন। যেহেতু সরকার ইতিমধ্যেই ঘোষণা দিয়েছে যে অ্যাসাইনমেন্টের কাজের মাধ্যমে শিক্ষার্থীদের কে থাক আমি পরীক্ষাগুলোতে মূল্যায়ন করা হবে। সেহেতু, শিক্ষার্থীরা খুব আনন্দের সহিত অ্যাসাইনমেন্ট এর কাজ গুলো সংগ্রহ করা এবং তা শিক্ষকের নিকট সাবমিট করা প্রয়োজন।

শিক্ষার্থীদের সুবিধার কথা চিন্তা করে আমরা প্রতিটি প্রশ্নের সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর তৈরি করতে ব্যস্ত আছি। আপনারা যারা শুধুমাত্র প্রশ্নটি দেখতে চান তাহলে নিচের ছবিতে কে প্রশ্ন টি দেখে নিতে পারেন এবং ছবির নিচে আমরা প্রতিটি প্রশ্ন বিস্তারিত ভাবে লিখে দিয়েছি। এখানে আমরা বলে দিয়েছি কিভাবে নির্দেশনা এবং শিখনফল গুলো আপনারা ব্যবহার করতে হবে প্রতিটি নির্দেশনা দেওয়া আছে।

দশম শ্রেণীর জীবন বিজ্ঞান এসাইনমেন্ট

ষষ্ঠ অধ্যায়: জীবে পরিবহন

এসাইনমেন্ট কাজ: পরিবারের একজন সদস্যের পালস রেট বিভিন্ন অবস্থায় পরিমাপ করে পাঠসমূহের ব্যাখ্যা প্রদান

শিখনফল/ বিষয়বস্তু: সঠিকভাবে রক্তচাপ ও পালস রেট পরিমাপ করতে পারব।

বিশ্রামরত অবস্থায় এবং শরীরচর্চার পর রক্তচাপ ও পালস রেট পরিমাপ করতে এবং দুই অবস্থানে পরিমাপকৃত রক্তচাপ ও পালস রেট বিশ্লেষণ করতে পারব।

নির্দেশনা /সংকেত: পালস রেট বা নাড়িস্পন্দন পরিমাপের পদ্ধতি যথাযথভাবে অনুসরণ করতে হবে। ( জীববিজ্ঞান পাঠ্যপুস্তকের পৃষ্ঠা ১৫০-১৫১ দ্রষ্টব্য)

পরিবারের একজন সুস্থ সদস্যকে তোমার পরীক্ষণে অংশ নিতে অনুরোধ করবে তোমার নির্দেশনা বুঝতে সক্ষম এমন ব্যক্তি হতে হবে তাকে পুরো বিষয়টি বুঝিয়ে বলার পর তিনি সম্মতি দিলে পরীক্ষা শুরু করা যাবে

সাবধানতা: অনুমতি ছাড়া কারো উপর পরীক্ষণ করা যাবে না। নিজের উপর পরীক্ষণ করা যাবেনা।

পরীক্ষাধীন ব্যক্তিকে পরীক্ষণ এর পূর্বে ৬ ঘন্টা চা কফি বা ধূমপান থেকে বিরত থাকতে হবে।

তাকে পরীক্ষণের সময় শান্ত শিথিল থাকতে হবে। তাই সকালে ঘুম থেকে ওঠার পর পরীক্ষার্থী করার আদর্শ সময়।

একটি ছক অনুসারে প্রথমে শোয়া অবস্থায় পালস রেট নির্ণয় করে ছকে লিখতে হবে। তারপর যথাক্রমে বসা, দাড়ানো অবস্থায় পাঠ নিতে হবে এবং তা লিখতে হবে। সবশেষে 5 মিনিট দ্রুতবেগে হাঁটার পর দাঁড়ানো অবস্থায় পালস রেট নির্ণয় করে ছকে পাঠ লিখতে হবে।

উল্লিখিত সদ্ব্যবহার করে লেখ চিত্র আঁকতে হবে উদাহরণ শোয়া-বসা দাঁড়ানো এবং হাঁটার পরে প্রতি মিনিটে পালস রেট যদি যথাক্রমে ৭০, ৭৫, ৮৫ এবং ১০০ হয় তাহলে তার লেখচিত্র টি এমন হবে।

এসএসসি জীববিজ্ঞান ৫ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর 2022

শিক্ষার্থীরা ইতিমধ্যে আমরা পঞ্চম সপ্তাহ জীববিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর প্রকাশ করেছি। আপনি চাইলে খুব সহজে আমাদের ওয়েবসাইট থেকে জীববিজ্ঞানের প্রথম সপ্তাহের এসএমএস এর উত্তর টি ডাউনলোড করে নিতে পারেন। আমরা এখানে খুব সহজে বলে দিয়েছি যে কিভাবে উত্তরগুলো আপনি লিখতে পারবেন এবং আমরা ছবি আকারে দিয়েছি যাতে করে আপনি এটি ডাউনলোড করে নিতে পারেন।

যে সকল শিক্ষার্থীরা উত্তরগুলো ছবি আঁকার দেখতেন না চান তারা পিডিএফ ফাইল ডাউনলোড করে আরো ভালভাবে দেখতে পারেন। উত্তর গুলো পিডিএফ ফাইল ডাউনলোড করতে নিচের নির্দেশনাগুলো ভালোভাবে মেনে চলুন। এবং অন্যান্য বিষয়ের এসাইনমেন্ট এর সঠিক সমাধান পেতে আমাদের আরও দেখুন অথবা সী আলসো সী মরে গুলো ফলো করতে পারেন।

গ্রাম অঞ্চলের শিক্ষার্থীদের কথা চিন্তা করে আমরা তাদের জন্য বিশেষ উদ্যোগে প্রতিটি এসাইনমেন্ট এর একটি সম্পূর্ণ ফাইল তৈরি করেছি। শিক্ষার্থীরা চাইলে আমাদের কাছ থেকে এই ফাইলটি ডাউনলোড করে নিতে পারে এবং আমরা এটিকে জেপিজি পিডিএফ দুইটি ফরমেটেই আপলোড করেছি। পরবর্তী সপ্তাহের অ্যাসাইনমেন্ট গুলোর উত্তর পেতে আমাদের সাথে থাকুন এবং আমাদের bdexamhelp.com ফলো করুন।

পরিবারের একজন সদস্যের পালস রেট বিভিন্ন অবস্থায় পরিমাপ করে পাঠসমূহের ব্যাখ্যা প্রদান

রক্ত চলাচলের সময় ধমনির গায়ে যে চাপ তৈরি হয়, তাকে রক্তচাপ বলে। হৃৎপিণ্ডের সংকোচন বা সিস্টোল অবস্থায় ধমনির গায়ে রক্তচাপের মাত্রা সবচেয়ে বেশি থাকে। একে সিস্টোলিক চাপ (Systolic Pressure) বলে। হৃৎপিণ্ডের (প্রকৃতপক্ষে নিলয়ের) প্রসারণ বা ডাইয়াস্টোল অবস্থায় রক্তচাপ সবচেয়ে কম থাকে। একে ডায়াস্টোলিক চাপ (Diastolic Pressure) বলে।

চিকিৎসকদের মতে, পরিণত বয়সে একজন মানুষের আদর্শ রক্তচাপ (Blood pressure) সাধারণত ১২০/৮০ মিলিমিটার মানের কাছাকাছি। রক্তচাপকে দুটি সংখ্যায় উল্লেখ করা হয়।

প্রথমটি উচ্চমান এবং দ্বিতীয়টি নিম্নমান। রক্তের উচ্চ চাপকে সিস্টোলিক (Systolic) চাপ বলে যার আদর্শ মান ১২০ মিলিমিটারের নিচে। নিম্নচাপকে ডায়াস্টোলিক (Diastolic) চাপ বলে। এই চাপটির আদর্শ মান ৮০ মিলিমিটারের নিচে।

এই চাপটি হৃৎপিণ্ডের দুটি বিটের মাঝামাঝি সময় রক্তনালিতে সৃষ্টি হয়। দুধরনের রক্তচাপের পার্থক্যকে ধমনিঘাত বা নাড়িঘাত চাপ (Pulse pressure) বলা হয়। সাধারণত সুস্থ অবস্থায় হাতের কব্জিতে রেট তথা হৎস্পন্দনের মান প্রতি মিনিটে ৬০-১০০। হাতের কব্জিতে হালকা করে চাপ দিয়ে ধরে পালস রেট বের করা যায়।

স্ফিগমােম্যানােমিটার (Sphygmomanometer) বা সংক্ষেপে বিপি যন্ত্রের সাহায্যে রক্তচাপ মাপা যায়। এই যন্ত্র দিয়ে ডায়াস্টোলিক ও সিস্টোলিক চাপ দেখে রক্তচাপ নির্ণয় করা যায়।

নিচে আমার পরিবারের একজন সদস্যের ( আমার আব্বু) হাতের পালস রেট নির্ণয় করা হলো। এ পরীক্ষাটি তিনি ঘুম থেকে ওঠার পর করেছিলাম। কারণ পরীক্ষাটি করার সময় ব্যক্তিকে পরীক্ষণ এর পূর্বে অন্তত ৬ ঘন্টা চা, কফি, ধূমপান থেকে দূরে থাকতে হয়।

নিচে  আমার বাবার বিভিন্ন সময়ে তথা শোয়া, হাটা, বসা,  ৫ মিনিট দৌড়ানোর পর পালস রেট নির্ণয় করে উল্লেখ করা হলঃ

শারীরিক অবস্থা  পালস রেট( প্রতি মিনিটে)
১. শোয়া ৭৪
২. বসা ৭৬
৩. দাঁড়ানো  ৮০
৪. ৫ মিনিট দ্রুতবেগে হাঁটা ১২০

বিভিন্ন সময়ে তাঁর পালস রেট বিভিন্ন রকম। এর কারণ হচ্ছে তিনি সেই সময়গুলোতে আলাদা আলাদা শারীরিক অবস্থায় ছিলেন। শোয়া অবস্থায় তার শারীরিক কর্মকাণ্ড  সবচেয়ে কম। 

আরোও দেখুন..

পরিবারের একজন সদস্যের পালস রেট বিভিন্ন অবস্থায় পরিমাপ করে পাঠসমূহের ব্যাখ্যা প্রদান

Updated: August 12, 2021 — 1:09 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *