এসএসসি ২০২২ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

এসএসসি ২০২২ সালের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়ের ছয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও উত্তর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। সকল শিক্ষার্থীদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে ষষ্ঠ সপ্তাহে গার্মেন্টের কাজগুলো ইতিমধ্যেই আমাদের ওয়েবসাইটে আমরা আপলোড করেছি। আপনি যে বিভাগের শিক্ষার্থী হয়েছেন থাকেন না কেন আপনার বিষয়ের এসাইনমেন্ট এর কাজ আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন। এতে করে শিক্ষার্থীরা তাদের নির্দিষ্ট বিষয়ের এসাইনমেন্ট এর কাজগুলো খুব সহজে উত্তর সহকারে পেয়ে যাবে। আশা করবো আপনি প্রতিটি উত্তরের জন্য আমাদের ওয়েবসাইটটি ভালোভাবে ভিজিট করবেন।

কিছুক্ষণ আগেই আমরা আপনাদেরকে জানালাম যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর তাদের ওয়েবসাইটে ৬ষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট এর কাজটি শিক্ষার্থীদের জন্য দিয়ে রেখেছে। আমরা এই কাজটি অফিসের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে তারপর সমাধান করব আপলোড করেছি আমাদের ওয়েবসাইটে। এ কাজের মাধ্যমে যে সকল শিক্ষার্থীর অ্যাসাইনমেন্টের কাজে অফিশিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করতে ব্যর্থ হয়েছে তারা এখন সফলভাবে আমাদের ওয়েবসাইট থেকে এটি সংগ্রহ করবে।

শিক্ষার্থীরা যারা এখন পর্যন্ত 2022 সালের পরীক্ষায় অংশগ্রহণের লক্ষ্যে এগিয়ে যাওয়া শিক্ষার্থীদের ছয় সপ্তাহের অ্যাপয়েন্টমেন্টের কার্ড করতে পারেননি তারা আমাদের ওয়েবসাইট থেকে তারা সংগ্রহ করুন। আপনি অ্যাসাইনমেন্ট কাজ সংগ্রহ করার পাশাপাশি আপনার ক্লাসের অন্যান্য শিক্ষার্থীদের সাথে এটি শেয়ার করুন।

এসএসসি ২০২২ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা অ্যাসাইনমেন্ট কাজ ষষ্ঠ সপ্তাহ

2022 সালে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যেসকল শিক্ষার্থীরা মানবিক বিভাগের বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়ের ছয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ খুঁজছেন তারা আমাদের এখান থেকে ডাউনলোড করে নিন। পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে করণা মহামারীর মধ্যে শিক্ষার্থীদের কাজের অংশ হিসেবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট থেকে অ্যাসাইনমেন্ট কাজটি প্রকাশ করা হলো।

যেহেতু বর্তমানে স্কুল-কলেজ সবকিছু বন্ধ রয়েছে তারই পরিপ্রেক্ষিতে শিক্ষার্থীদের শিক্ষার সাথে সংযুক্ত রাখার অংশ হিসেবে বাংলাদেশ সরকার ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ এই এসাইনমেন্ট এর কাজ শুরু করেছিলেন। শিক্ষার্থীরা তোমরা যারা অবগত আছেন যে প্রতিটি অ্যাসাইনমেন্টের সহ বিভিন্ন ভাবে উত্তর করতে হয় তাহলে আর দেরি না করে আমাদের উত্তরটি সরাসরি কপি করে আপলোড করো।

অনেক শিক্ষার্থীদের কাছে খুব সহজেএসাইনমেন্ট এর উত্তর গুলো লিখতে পারে কিন্তু অনেক শিক্ষার্থীদের সাহায্যের প্রয়োজন হয় তারা আমাদের ওয়েবসাইট থেকে সাহায্য নিতে পারে।

দশম শ্রেণি অথবা এসএসসি ২০২২ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট কাজ

প্রথম অধ্যায়: ইতিহাস পরিচিতি

অ্যাসাইনমেন্ট কাজ:

তোমার দেখা কোন ঐতিহাসিক নিদর্শন (যেমন: প্রাচীন মসজিদ/মন্দির, জমিদারবাড়ি, মুদ্রা, শিলালিপি, ইত্যাদি ইতিহাসের কোন ধরনের উপাদান বিশ্লেষণ পূর্ব ইতিহাস পাঠের প্রয়োজনীয়তা মূল্যায়ন কর।

শিখনফল: ইতিহাস ও ঐতিহ্য ধারণাসমূহ ও পরিসর ব্যাখ্যা করতে পারব।

ইতিহাসের উপাদান ও প্রকারভেদ বর্ণনা করতে পারব।

ইতিহাস পাঠের প্রয়োজনীয়তা আলোচনা করতে পারব।

নির্দেশনা:

ইতিহাস ও ঐতিহ্যের ব্যাখ্যা;

ইতিহাস রচনায় উপকরণসমূহ (লিখিত, অলিখিত, সাহিত্যিক, প্রত্নতাত্ত্বিক প্রভৃতি) লিপিবদ্ধ করা ইতিহাসের গুরুত্ব বর্ণনা করা।

বর্তমান অর্থ সামাজিক প্রেক্ষাপটে ইতিহাস চর্চার প্রয়োজনীয়তা উল্লেখ করা।

এসএসসি ২০২২ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

প্রিয় শিক্ষার্থীরা যারা এসএসসি 2022 সালের পরীক্ষা অংশগ্রহণ করতে যাচ্ছে এবং তোমার জন্য আমরা বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রকাশিত প্রতিটা প্রশ্নের সঠিক উত্তর প্রকাশ করলাম। কাজের মাধ্যমে আমরা আশাবাদী যে সকল শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইটের এই সমাধানটি সংগ্রহ করে তা সুন্দর ভাবে নিজের মতো করে লিখে তার শিক্ষকের নিকট জমা দিবে। আমরা সবার সাথে সবরকম বিষয়ের এসএসসি 2022 সালের প্রশ্নের সমাধান করে থাকি।

তোমরা হয়তো বা জানো যে প্রতিটি লিখিত উত্তরের পাশাপাশি আমরা জেপিজি ফরমেট এর ফটো এবং পিডিএফ ফাইল প্রকাশ করে থাকি। যে সকল শিক্ষার্থীরা পিডিএফ ফাইল দেখতে অথবা ডাউনলোড করতে না পাও তারা অবশ্যই কমেন্ট করে জানাবেন তাহলে আমরা তা ঠিক করে দেব।

সবশেষে আমরা যেটা জানাতে চাই তা হচ্ছে আমাদের ওয়েবসাইট লেখাতে কোন প্রকার প্রস্তুতি অথবা উত্তরে কোন প্রকার ভুল ত্রুটি পরিলক্ষিত হলে আমাদেরকে অবশ্যই জানাতে হবে। যেকোনো সমস্যা আপনি কমেন্ট করে জানাতে পারেন আমরা কমেন্টের দ্রুত রিপ্লাই দিয়ে থাকি।

এসএসসি ২০২২ বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা ৬ষ্ঠ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর দেখতে এখানে ক্লিক করুন 

Updated: August 18, 2021 — 12:59 pm

2 Comments

Add a Comment
  1. I will be thankful for your kind information.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *