এসএসসি ২০২১ পৌরনীতি ও নাগরিকতা অ্যাসাইনমেন্ট সমাধান

২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য মানবিক বিভাগের পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান প্রকাশ করা হয়েছে। প্রিয় শিক্ষার্থী আপনি যদি মানবিক বিভাগের একজন পরীক্ষার্থী হয়ে থাকেন এবং আগামী ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন তাহলে আজকের এসাইনমেন্ট এর কাজগুলো ও সমাধান গুলো আপনার জন্য প্রযোজ্য হবে। আশা করি ভালোভাবে পড়ে নিই আপনার সঠিক সমাধান পেয়ে যাবেন।

অ্যাসাইনমেন্টে কাজ এই মাসের প্রথম সপ্তাহ থেকে শুরু হয়েছে এবং এটি ৩০ সপ্তাহ ব্যাপী চলমান থাকবে বলে উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড থেকে বলা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের এসাইনমেন্ট এর কাজ খুব দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। এই কাজের সাথে শিক্ষার্থীরা নিজেদেরকে খুব ভালোভাবে খাপ খাইয়ে নিতে পেরেছে।

যেমনটা আশা করা ছিল যে শিক্ষার্থীরা তাদের এসাইনমেন্ট এর কাজ গুলো সঠিক ভাবে সম্পন্ন করবে ঠিক সেভাবে শিক্ষার্থীরা খুব মনোযোগ সহকারে বাসায় উত্তর করে তারপর জমা দিচ্ছেন। আশা করি আগামী সপ্তাহ গুলো খুব সফলতা ভাবে অ্যাসাইনমেন্ট গুলো সম্পন্ন হবে।

এসএসসি ২০২১ পৌরনীতি ও নাগরিকতা অ্যাসাইনমেন্ট

পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের অ্যাসাইনমেন্ট এর কাজ প্রকাশ করা হলো তা নিচে থেকে দেখে নিন। আপনি প্রয়োজনবোধে এসাইনমেন্ট এর ছবিটি সংরক্ষণ করতে পারেন।

বিষয়: পৌরনীতি ও নাগরিকতা

বিষয় কোড: ১৪৪

অ্যাসাইনমেন্ট নম্বর, অধ্যায় ও অধ্যায়ের শিরোনাম

প্রথম অধ্যায়: পৌরনীতি ও নাগরিকতা

এসাইনমেন্ট: বাংলাদেশে বিদ্যমান পরিবার ব্যবস্থা ও একটি আদর্শ পরিবারের কার্যাবলি বিশ্লেষণ

শিখনফল/বিষয়বস্তু: পরিবার সমাজ রাষ্ট্র ও সরকারের ধারণা ব্যাখ্যা করতে পারব

পরিবার সমাজ রাষ্ট্র ও সরকারের সম্পর্ক বিশ্লেষণ করতে পারব।

নির্দেশনা (সংকেত/ধাপ/পরিধি): পাঠ্যপুস্তক/শিক্ষক (মোবাইলে/ অনলাইনে) যোগাযোগ করে নেওয়া যেতে পারে।

প্রয়োজনে ইন্টারনেট থেকে সহায়তা নেওয়া যেতে পারে।

পরিবার কিভাবে গড়ে উঠে তা বর্ণনা করতে হবে।

পরিবারের শ্রেণীবিভাগ বর্ণনা করতে হবে।

যৌথ পরিবার ও একক পরিবার বৃদ্ধির কারণ বিশ্লেষণ করতে হবে।

একটি আদর্শ পরিবারের কার্যাবলী বিশ্লেষণ করতে হবে।

এসএসসি ২০২১ পৌরণীতি ও নাগরিকতা অ্যাসাইনমেন্ট সমাধান

প্রিয় শিক্ষার্থীরা এই পর্যায়ে আমরা পৌরনীতি ও নাগরিকতা বিষয়ের প্রথম অধ্যায়ের এসাইনমেন্ট কাজের সমাধান করব। আশা করি এই সমাধানটি সকলের কাছে গ্রহণযোগ্যতা পাবে এবং তোমরা সকলে লেখা শেষে নিজেদের ফেসবুকে টাইমলাইনে শেয়ার দিবে। ফেসবুকে টাইমলাইনে শেয়ার দেওয়ার জন্য এখান থেকে লিংকটি কপি করে নিয়ে ফেসবুক পোস্ট এর ভিতরে পেস্ট করে দিলেই হবে।

বাংলাদেশে বিদ্যমান পরিবার ব্যবস্থা ও একটি আদর্শ পরিবারের কার্যাবলী বিশ্লেষণ করার জন্য আমাদেরকে পরিবার সমাজ ও সরকারের ধারা সম্পর্কে ধারণা থাকতে হবে। এবং আমরা পরিবার কি সমাজ ও রাষ্ট্রকে সরকার সবগুলো সম্পর্কে বিস্তারিত বিশ্লেষণ করতে সক্ষম হতে হবে।

আমরা জানি যে আমাদের দেশে বর্তমানে বিদ্যমান পরিবার ব্যবস্থা একটি আদর্শ পরিবার ব্যবস্থার ভেতর পড়ে না। কারণ একক পরিবার আর যৌথ পরিবারের ভিতর পার্থক্য একটি হলো একক পরিবার কোন আদর্শ পরিবারের মধ্যে নয়।

এর জন্য দিন দিন আমাদের দেশ থেকে যৌথ পরিবার রাস পাচ্ছে এবং একক পরিবারের সংখ্যা বৃদ্ধি হচ্ছে। একটি পরিবার গড়ে ওঠার জন্য কিছু মানুষের প্রয়োজন পড়ে আর সেটি হতে পারে বাবা মা ভাই বোন ও আত্মীয় স্বজন আর সেক্ষেত্রে আদর্শ পরিবার হতে হলে আমাদেরকে যৌথ পরিবার ব্যবস্থা কে দেখতে হবে। আরো বিস্তারিত এখানে]

Updated: August 2, 2021 — 4:26 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *