এসএসসি 2021 পদার্থবিজ্ঞান ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

এসএসসি ব্যাচ 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য চতুর্থ সপ্তাহের পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর প্রকাশিত হয়েছে। আজকে দুপুরে এক নতুন বিজ্ঞপ্তির মাধ্যমে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক এসএসসি পরীক্ষার্থীদের জন্য এই নির্দেশনা প্রদান করা হয়েছে। ইতিমধ্যে আমরা এসাইনমেন্ট এর মূল প্রশ্নগুলো শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করে তা সমাধান এর কাজ চলছে।

আপনি শুনলে অবিশ্বাস্য হবেন যে আমরা ইতিমধ্যেই কিছু কিছু প্রশ্নের সমাধান তৈরি করে তা প্রকাশ করতে সক্ষম হয়েছি। তাই বলছি আপনি যদি এসএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন এবং তা বিজ্ঞান বিভাগ থেকে পদার্থবিজ্ঞান এর এসাইনমেন্ট খুঁজে থাকেন তবে এই পোষ্টটি আপনার জন্য প্রযোজ্য।

আমরা এই পোষ্টের মাধ্যমে পদার্থবিজ্ঞান প্রথম ও দ্বিতীয় পত্রের এসাইনমেন্ট এর সম্পূর্ণ নির্ভুল ও পূর্ণাঙ্গ উত্তর দিয়ে দেবো। কেননা প্রতিটা শিক্ষার্থীকে এই বছর এসাইনমেন্টের নম্বরের ভিত্তিতে মূল্যায়ন করা হবে। যদিও শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ বলেছে যে করণা পরিস্থিতি ভালো হলে তারা তিনটি বিষয়ের পরীক্ষা নিবেন। শিক্ষাবোর্ড এটিও বলেছে যে পরীক্ষাগুলো সম্পূর্ণ অ্যাসাইনমেন্টের কাজের উপর ভিত্তি করে হবে।

তাই আপনাদেরকে বলবো এই অ্যাসাইনমেন্টের কাজ করা আপনার জন্য বাধ্যতামূলক। যদি কোনো শিক্ষার্থী ফাইনাল পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার আশায় পরীক্ষা দিয়ে থাকেন তবে অ্যাসাইনমেন্ট গুলো সম্পন্ন করতে চেষ্টা করবেন। কারণ আপনার ফাইনাল পরীক্ষায় এই এসএমএস থেকে হুবহু কোশ্চেন চলে আসবে তখন যদি খুব সহজে উত্তর করতে পারেন তবে ভাল নাম্বার পাবেন বলে আশা করা যায়।

এসএসসি 2021 পরীক্ষা বিজ্ঞান বিভাগ শিক্ষার্থীদের এসাইনমেন্ট পদার্থবিজ্ঞান

যে সকল শিক্ষার্থীরা বিজ্ঞান বিভাগের আওতায় আগামী এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছ তোমাদের এই সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ প্রকাশ করা হলো। চূড়ান্ত নীতিমালা অনুযায়ী বাংলাদেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর এসএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের কে শুধুমাত্র বিভাগভিত্তিক সাবজেক্টের উপর এসাইনমেন্ট এর কাজ করতে হবে।

এই কথার উপর ভিত্তি করে আজকে প্রকাশিত এসাইনমেন্ট এর কাজগুলো শিক্ষার্থীদের নিকট অতীব জরুরি বলে আমরা মনে করছি। তাই প্রতিটি শিক্ষার্থীকে এই অ্যাসাইনমেন্ট গুলো দেখে শুনে ও বুঝে নিজের মতো করে উত্তর করে তা শিক্ষকদের নিকট প্রেরণ করা বাধ্যতামূলক।

আমরা এখানে একটি ছবির মাধ্যমে চতুর্থ সপ্তাহের পদার্থবিজ্ঞানের এসাইনমেন্ট এর কাজ গুলো বর্ণনা করেছি। এই ছবির কাজ গুলোকে আমরা আবার লিখিতভাবে নিচে দিয়ে দিলাম যদি কারো কপি করে নিতে ইচ্ছে হয় তাহলে নিতে পারেন। তবে শিক্ষার্থীরা সব সময় মোবাইলের স্ক্রিনশট টি ব্যবহার করবে এবং আস্তে আস্তে এখানে বসেই লেখলে সমস্যা হবে না।

আপনাদের জেনে রাখা ভাল যে ইতিমধ্যেই আমরা বিগত এসাইনমেন্ট গুলোর সম্পূর্ণ সমাধান সহ আমাদের ওয়েবসাইটে প্রকাশ করতে সক্ষম হয়েছি। আশা করছি আগামী পর্বের অতিথি উত্তর ও আমাদের ওয়েবসাইটে পেয়ে যাবেন।

এসএসসি ব্যাচ ২০২১ পদার্থ বিজ্ঞান চতুর্থ সপ্তাহ অ্যাসাইনমেন্ট প্রশ্ন

২০২১ সালের ব্যাচের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মধ্যে পদার্থবিজ্ঞান বিষয়টি খুবই জনপ্রিয়। প্রথম সপ্তাহে পদার্থ বিজ্ঞানের প্রথম অধ্যায় ভৌত রাশি এবং পরিমাপ থেকে অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন করা হয়েছিল। আজ চতুর্থ সপ্তাহে এসে তৃতীয় অধ্যায়ের থেকে অ্যাসাইনমেন্টে কাজ দেওয়া হয়েছে।

এ এসাইনমেন্ট এর ভিতর শিক্ষকরা শিখনফল ও বিষয়বস্তু এবং কিছু নির্দেশনা প্রদান করে দিয়েছেন। শিক্ষার্থীদের কে অবশ্যই মনে রাখতে হবে যে নির্দেশনা মোতাবেক অ্যাসাইনমেন্ট গুলো করলে সম্পূর্ণ নাম্বার পাওয়ার গ্যারান্টি থাকে।

এখানে শিক্ষাবোর্ড কর্তৃক প্রচারিত 20 নম্বরের ভিতর অতি উত্তম উত্তম ভালো এবং অগ্রাধিকার ভিত্তিতে নেওয়া হচ্ছে এইভাবে কিছু নাম্বার বিশ্লেষণ করা আছে। আমরা আশা করি আমাদের অ্যাসাইনমেন্ট ফলো করলে আপনারা সবাই এখান থেকে অতি উত্তম নাম্বার পেয়ে যাবেন

অধ্যায় দ্বিতীয়: গতি

অধ্যায় চতুর্থ: কাজ, ক্ষমতা ও শক্তি

অ্যাসাইনমেন্টঃ শক্তির রূপান্তর ৭৫ কেজি একটি পাথর ৪০ মিটার উঁচু থেকে ছেড়ে দেওয়া হলাে।

ক.) ৪০ মিটার উচ্চতায় যন্ত্রটির নােট শক্তি কত?

খ,) ৪০মিটার উচ্চতায় বন্ধুটির নােট শক্তি কী কী রূপে রয়েছে ব্যাখ্যা কর। ও

গ. ) বস্তুটি মুক্তভাবে পড়তে থাকলে প্রতি ১০ মিটার পরপর বন্ধুটির সময়গতিশক্তি সময়-বিভব শক্তি পরিবর্তনের দুটি লেখচিত্র অঙ্কন করে শক্তির পরিবর্তন ব্যাখ্যা কর।

ঘ,) লেখচিত্র থেকে কোন উচ্চতায় বস্তুটির বিভব শক্তি ও গতি শক্তি সমান দেখাও এবং সেটা নােট উচ্চতার কত অংশ দেখাও।

শিখনফল বিষয়বস্তুঃ

বাধাহীন বা মুক্তভাবে পড়ন্ত যম গতি ব্যাখ্যা করতে পারবে।

গতিশক্তি ও বিভবশক্তি শ্যাখ্যা করতে পারবে।

এসএসসি পদার্থ বিজ্ঞান চতুর্থ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

এতক্ষণ আমরা এসাইনমেন্ট এর কাজ নিয়ে আলোচনা করলাম আশা করি এরপর যে আমরা অ্যাসাইনমেন্টের উত্তর নিয়ে সঠিকভাবে আপনাদেরকে তথ্য দিতে পারব। আপনারা সকলেই জানেন যে চতুর্থ সপ্তাহে এসাইনমেন্ট এর কাজ আজকেই কেবল প্রকাশ করা হলো। আমরা এই এসাইনমেন্ট টি সম্পূর্ণ হাতে পাওয়ার সাথে সাথেই এর সমাধানে কাজ শুরু করে দিয়েছি।

প্রিয় শিক্ষার্থী আপনি এটা জেনে খুশি হবেন যে আমরা প্রতিটি অ্যাসাইনমেন্ট এর প্রশ্নের উত্তরের সাথে পিডিএফ ফাইল সংযোজন করে থাকি। এতে করে শিক্ষার্থীরা পিডিএফ জেপিজি ফরমেটে অ্যাসাইনমেন্ট গুলো সম্পন্ন করতে পারে।

অবশেষে আপনাদের উদ্দেশ্যে কিছু প্রশ্ন এবং কিছু কথা থেকে যায় তা হলো প্রতিটি অ্যাসাইনমেন্ট করার পূর্বে কেন আপনি অনলাইনে সাহায্য নিবেন। আমি আশা করবো প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর আপনারা ঘরে বসে সুন্দরভাবে আমাদের ওয়েবসাইট কে ফলো করে করতে পারেন।

এসএসসি উচ্চতর গণিত ৩য় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর 2021

এসএসসি 2021 জীববিজ্ঞান ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট সমাধান পেতে এখানে ক্লিক করুন

Updated: August 11, 2021 — 4:27 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *