এসএসসি 2021 জীববিজ্ঞান ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

বিজ্ঞান বিভাগের যেসকল শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষা ২০২১ এর অংশগ্রহণ করতে যাচ্ছ তোমাদের জীববিজ্ঞান-চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও উত্তর প্রকাশ করা হলো। আশা করি সকল শিক্ষার্থীরা এখান থেকে চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর গুলো সঠিক ভাবে নিতে সক্ষম হবে। এরপূর্বে প্রথম ও তৃতীয় সপ্তাহের জন্য জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর কাজ প্রকাশ করা হয়েছিল আমরা সে সকল অ্যাসাইনমেন্ট গুলোর উত্তর করতে পেরেছিলাম। আশা করি আমরা সফলভাবে চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর করে তোমাদের নিকট জমা দিব।

যে সকল শিক্ষার্থীরা জীববিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট এর সমাধান পেতেচান সকলেই এই পোস্টটি ফলো করুন। এখানে আমরা জীববিজ্ঞান বিষয়ের সম্পূর্ণ সমাধান চতুর্থ সপ্তাহের জন্য প্রদান করলাম।

এর আগে আমরা দেখেছি প্রথম সপ্তাহের দ্বিতীয় অধ্যায়ের জীবকোষ ও টিস্যু থেকে অ্যাসাইনমেন্ট এর কাজ দেয়া হয়েছিল এবং আমরা সেই এসাইনমেন্ট এর উত্তরটি ভালোভাবে প্রকাশ করেছিলাম। এই সপ্তাহে আমরা অধ্যায় ৬ থেকে নতুন অ্যাসাইনমেন্টের কাজের সমাধান করব। আশাকরি সকলে আমাদের সাথে থেকে উত্তরটি এখনই নিয়ে নিবেন।

চতুর্থ সপ্তাহ এসএসসি 2021 জীববিজ্ঞান অ্যাসাইনমেন্ট কাজ

প্রথম ও তৃতীয় সপ্তাহের পেমেন্ট করার পর চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টের কাজ দেওয়া হল। আমরা অফিশিয়াল ওয়েবসাইট মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড থেকে এই অ্যাসাইনমেন্টের কাজটি সংগ্রহ করে তোমাদের জন্য এখানে ছবি আকারে প্রকাশ করলাম।

কিছু কিছু শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট এর পিডিএফ ফাইল পাওয়ার জন্য আমাদেরকে বলে থাকে। সকল শিক্ষার্থীর অবগতির জন্য জানানো যাচ্ছে যে আমরা প্রতিটি অ্যাসাইনমেন্টের কাজের কি শিয়াল ওয়েবসাইট থেকে নেওয়া পিডিএফ ফাইলটি এখানে প্রকাশ করে থাকি। তাই আশা করি পিডিএফ ফাইল ডাউনলোড করতে তোমাদের আর সমস্যা সম্মুখীন হতে হবে না।

উপরের ছবিতে কে যেভাবে এসাইনমেন্ট এর কাজটি সংগ্রহ করা ঠিক সেভাবে পরবর্তী সকল সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজগুলো এখানে প্রকাশ করা হবে। আমরা শুধু বলতে চাই যে কোন প্রকার ঝামেলা ছাড়া আমাদের ওয়েবসাইট থেকে তোমরা প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্টে কাজ ও উত্তর পেয়ে যাবে এতে করে তোমাদেরকে অন্য কোন ওয়েবসাইটে শুধু শুধু সময় নষ্ট করতে হবে না।

এসএসসি 2021 সালের ৪র্থ সপ্তাহের জীববিজ্ঞান অ্যাসাইনমেন্টের প্রশ্ন নিচে দেওয়া হলো।

৪র্থ অধ্যায়:

জীবনীশক্তি।

অ্যাসাইনমেন্টঃ

সালােকসংশ্লেষণের ফলে অক্সিজেন নির্গমণের উপর বিভিন্ন প্রভাবকের প্রভাব নির্ণয়ের তুলনামূলক পরীক্ষণ ও ফলাফল ব্যাখ্যা করে সিদ্ধান্ত গ্রহণ।

নির্দেশনাঃ

১. প্রথমে জীববিজ্ঞান পাঠ্যপুস্তকের ৭১-৭২, ৭৪-৭৫ পৃষ্ঠা পাঠ করতে হবে।

২. পরীক্ষাগুলাে করার জন্য প্রথমে উপকরণগুলাে সংগ্রহ করে নিতে হবে: স্বচ্ছ কাচের গ্লাস বা অন্য কোনাে স্বচ্ছ পাত্র), ঘড়ি (স্টপওয়াচ হলে ভালাে, না হলে সাধারণ ঘড়িতেও চলবে), ভিনেগার না থাকলে কাগজি লেবুর রস), যেকোনাে ধরনের ডিটারজেন্ট না থাকলে কাপড় কাচার সাবান), পরিষ্কার পানি এবং জলজ কোনাে উদ্ভিদ (যেমন: কলমি শাক। হেলেঞ্চা শাক। কচুরিপানা/ হাইড্রিলা ইত্যাদি)।

৪. রৌদ্রোজ্জ্বল একটি দিন বেছে নিয়ে পরীক্ষাগুলাে করতে হবে। প্রতিটি পরীক্ষণের জন্য একই পরিমাণ পানি ব্যবহার করতে হবে যাতে উদ্ভিদের অংশটি পুরােপুরি ডুবে থাকে। প্রতিটি পরীক্ষণে একই উদ্ভিদ ব্যবহার করতে হবে। তবে প্রতিবার পানি পরিবর্তন করে নিতে হবে এবং সবকিছু ভালাে করে পরিষ্কার পানিতে ধুয়ে নিতে হবে।

৫. ছয়টি পরীক্ষণের প্রতিটির ক্ষেত্রে সবকিছু সাজানাের এক ঘন্টা পর থেকে এক মিনিট করে মােট তিনবার বুদবুদের সংখ্যার পাঠ নিতে হবে এবং সেই তিনটি মানের গড় হবে সেই পরীক্ষণের প্রতি মিনিটে বুদবুদের সংখ্যা। ছক-১ এর নির্ধারিত ঘরে সেই মানটি লিখতে হবে।

৬. ছক-১ এ বুদবুদের সংখ্যার পার্থক্য হওয়া বা না হওয়ার কারণ ব্যাখ্যা করে লেখার সময় জোড়ায় জোড়ায় পাঠের তুলনা করতে হবে: ক-১ বনাম ক-২, খ-১ বনাম খ-২, এবং গ-১ বনাম গ-২। প্রতিটি ব্যাখ্যা ২০-৩০ শব্দের মধ্যে হতে হবে।

৭. ছক-২ এর নির্ধারিত ঘরে প্রভাবকসমূহের প্রকৃত নাম (পাঠ্যপুস্তক অনুযায়ী) লিখতে হবে। সেই সাথে উল্লিখিত প্রভাবকের ফলে কখন সালােকসংশ্লেষণের হার বাড়ে বা কমে সেটিও উল্লেখ করতে হবে।

৮. বিশেষভাবে লক্ষ্য রাখতে হবে যাতে করে পরীক্ষণগুলাে সকাল থেকে শুরু করে ছকে উল্লিখিত ক্রমানুসারে করা হয়।

এসএসসি জীববিজ্ঞান চতুর্থ সপ্তাহে এসাইনমেন্ট উত্তর

অ্যাসাইনমেন্ট এর উত্তরটি করার জন্য আমরা সর্বপ্রথম জীববিজ্ঞান মুল বইয়ের সাহায্য নিয়েছি।মূল বইয়ের সাহায্য নিয়ে আমরা চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টের কাজটি সম্পন্ন করলাম। এছাড়াও আমরা কিছু কিছু অনলাইন সোর্স থেকে কিছু কিছু অংশ নিয়ে এসাইনমেন্ট এর উত্তরটি টি সুন্দর করতে চেষ্টা করেছি। হরনাথ নাগের বই থেকে গাইড হিসেবে কিছু সাহায্য নিতে হয়েছে।

সর্বোপরি আমরা বলতে চাই যে আমরা যে এসএমএসটি উত্তরটি করেছি সেটি সকলের কাছে গ্রহণযোগ্যতা পেয়েছে এবং এটিই হচ্ছে সবচেয়ে ভালো উত্তর। যদি আমরা আমাদের উত্তর এর থেকেও ভালো কোন সমাধান পেয়ে থাকি তাহলে তোমাদের সাথে শেয়ার করব।

সর্বশেষ আমরা এটুকু বলতে চাই যে তোমরা সকলেই আমাদের ওয়েবসাইটে এসে প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্টের কাজের প্রশ্ন ও উত্তর পেয়ে যাবে। যদি ভালো করে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে পারো তাহলে এইচএসসি পরীক্ষায় গোল্ডেন এ প্লাস পাওয়ার সম্ভাবনা থাকবে।

যদি কোনো শিক্ষার্থী মনে করে যে অ্যাসাইনমেন্ট করে কোন কাজ নেই তাহলে সে ভুল কথা বলছে কারণ এ এসাইনমেন্ট-এর উপর ভিত্তি করেই আগামীর ফাইনাল পরীক্ষা ও ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত না হলে এর ওপর ভিত্তি করেই ফলাফল দেয়া হবে।

এসএসসি ২০২১ জীববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান (১ম ও ৩য় সপ্তাহের জন্য)

এসএসসি উচ্চতর গণিত ৩য় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর 2021

এসএসসি 2021 পদার্থবিজ্ঞান ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

চতুর্থ সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্টের আরো বিশদ ব্যাখ্যা পাওয়ার জন্য এখানে ক্লিক করুন

আমাদের অফিসিয়াল ফেসবুক পেজে জয়েন করতে এখানে ক্লিক করুন

Updated: August 12, 2021 — 11:56 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *