News

এসএসসি উচ্চতর গণিত [৫ম সপ্তাহ] এসাইনমেন্ট সমাধান

এসএসসি ২০২১ সালের পরীক্ষার্থীদের জন্য চলমান এসাইনমেন্ট এর কাজ হিসেবে উচ্চতর গণিত বিষয়ের অ্যাসাইনমেন্ট কাজ ও উত্তর ইতিমধ্যে প্রকাশ করা হয়েছে। সকল শিক্ষার্থীরা ইতিমধ্যেই অবগত আছে যে তাদের এই এসাইনমেন্ট এর কাজ পরীক্ষা শুরুর পূর্ব পর্যন্ত লকডাউন এর ভিতরে চলতে থাকবে। করোনার ভয়াবহ পরিস্থিতির মধ্যে কোন প্রকার কলেজ খোলার সম্ভাবনা বা স্কুল খোলার সম্ভাবনা নেই। তাই প্রতিটি শিক্ষার্থীকে অ্যাসাইনমেন্ট কাজে অংশগ্রহণ করে তার সুন্দরভাবে সম্পন্ন করেছে শিক্ষকের নিকট জমা দিতে হবে। শিক্ষকগণের অ্যাসাইনমেন্ট যাচাই পূর্বক বোর্ডের নিকট উত্তরের কপি এবং নাম্বার প্রদান করবে। জানা গেছে যে ফাইনাল পরীক্ষায় অ্যাসাইনমেন্টের নম্বর থেকে কিছু নম্বর যোগ করা হতে পারে।

শিক্ষার্থীরা আমরা এই পর্যায়ে আলোচনা করব পঞ্চম পত্র উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট এর কাজ নিয়ে। পাশাপাশি আমরা এই এসাইনমেন্ট এর সমাধান সম্পন্ন করে নিচে যোগ করব। তোমরা অবশ্যই সকালে আমাদের সম্পূর্ণ পোষ্ট পড়বা এবং তা থেকে তোমাদের প্রয়োজনে উত্তরটি সংগ্রহ করবে।

এসএসসি 2021 ব্যাচ ৫ম সপ্তাহ উচ্চতর গনিত অ্যাসাইনমেন্ট প্রশ্ন

এসএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য পুনঃনির্ধারিত সংক্ষিপ্ত পাঠ্যসূচির আলোকে বিজ্ঞান বিভাগের উচ্চতর গণিত পাঠ্যপুস্তক এর অষ্টম অধ্যায় ত্রিকোণমিতি থেকে পঞ্চম সপ্তাহের জন্য প্রশ্ন করা হয়েছে।বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে প্রশ্ন সংগ্রহের ঝামেলা বাদ দিয়ে আমাদের ওয়েবসাইট থেকে একইসাথে এসএসসি বিজ্ঞান বিভাগের উচ্চতর গনিত অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন এবং উত্তর ডাউনলোড করে নিতে পারছেন।

আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট dshe.gov.bd থেকে এসএসসি 2021 সালের পদার্থ বিজ্ঞান ৫ম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশ করেছি। যেহেতু আমরা প্রতিটি অ্যাসাইনমেন্ট এর ব্যাখ্যাসহ প্রশ্ন প্রদান করে থাকি। তাই আমাদের প্রকাশিত উচ্চতর গনিত ৫ম সপ্তাহের প্রশ্নের ব্যাখ্যা গুলো এসএসসি 2021 সালের বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীরা উচ্চতর গনিত অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন বিশ্লেষণ করে উত্তর তৈরি করতে সহায়ক ভূমিকা রাখবে। এসএসসি 2021 সালের উচ্চতর গনিত ৫ম সপ্তাহের প্রকাশিত প্রশ্ন নিচে দেওয়া হল।

অ্যাসাইনমেন্টঃ ০৩

Top Stories

অষ্টম অধ্যায়ঃ ত্রিকোণমিতি

অ্যাসাইনমেন্টঃ

রেডিয়ান পরিমাপ ও ডিগ্রি পরিমাপ সংক্রান্ত সমস্যা সমাধান মি. রাতুল প্রতিদিন প্রাতঃভ্রমনে দুই কিলােমিটার পরিধিবিশিষ্ট একটি বৃত্তাকার পার্ক সমবেগে একবার প্রদক্ষিণ করেন । তিনি সকাল 6:45 মিনিটে প্রদক্ষিণ শুরু করে সকাল 7:25 মিনিটে শেষ করেন।

নির্দেশনাঃ

ক) মি, রাতুল ঠিক সকাল 7:00 পর্যন্ত যে পথ অতিক্মর করেন তা পার্কটির কেন্দ্র কত ডিগ্রি কোণ উৎপন্ন করে নির্ণয় কর।

খ) প্রদক্ষিণ শুরুর সময় ঘড়িতে ঘণ্টার কাটা এবং মিনিটের কাঁটার মধ্যবর্তী কোণের মান কত ছিল তা রেডিয়ানে প্রকাশ কর।

গ) পার্কের পরিধি যাই হােক না কেন পার্কের সীমানা বরাবর এর ব্যাসার্ধের সমান পথ হাঁটলে কেন্দ্রে উৎপন্ন কোণের পরিমাণ পরিবর্তন হবে কিনা সে সম্পর্কে যুক্তি দাও।

শিখনফলঃ

  • রেডিয়ান পরিমাপের ধারণ ব্যাখ্যা করতে পারবে।
  • রেডিয়ান পরিমাপ ও ডিগ্রি পরিমাপের পারস্পরিক সস্পর্ক নির্ণয় করতে পারবে।

এসএসসি ৫ম সপ্তাহ উচ্চতর গনিত অ্যাসাইনমেন্ট উত্তর 2021

প্রিয় এসএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। আপনি কি কোনো রকম খরচ ছাড়া এসএসসি 2021 সালের ৫ম সপ্তাহের বিজ্ঞান বিভাগের উচ্চতর গনিত অ্যাসাইনমেন্ট এর সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর চাচ্ছেন? তাহলে আমাদের ওয়েবসাইট থেকে এসএসসি ব্যাচ 2021 বিজ্ঞান বিভাগের উচ্চতর গনিত অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারেন। আমাদের ওয়েবসাইট থেকে প্রকাশিত প্রতিটি বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর আপনাকে এসাইনমেন্ট এর সর্বোচ্চ নম্বর পেতে সহযোগিতা প্রদান করে।

কেননা আমাদের ওয়েবসাইটের বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ শিক্ষকগণ দ্বারা আমরা প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করে থাকি। আমাদের ওয়েবসাইট থেকে এসাইনমেন্ট এর উত্তর লেখার পূর্বে অবশ্যই প্রশ্নের নং অনুযায়ী প্রশ্ন বুঝে পরবর্তীতে অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করে অ্যাসাইনমেন্ট খাতায় তুলে নিবেন। এসএসসি 2021 সালের বিজ্ঞান বিভাগের প্রথম সপ্তাহের উচ্চতর গনিত অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

পরিশেষে বলতে পারি যে সকল শিক্ষার্থীরা আমাদের এখান থেকে একটা মেয়ে সংগ্রহ করার পরেও ভালোভাবে প্রার্থনা তোমরা অবশ্যই আমাকে কমেন্ট করে জানাও আমরা তোমাদের পিডিএফ ফাইল দিয়ে সাহায্য করো। তোমরা জানো যে থেকে বিস্তারিত উত্তর পাওয়া যায়। আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আমাদের শিক্ষার্থীদের খেয়ে সাহায্য টুকু আমরা করে থাকি।

এই পোস্টে এখন পর্যন্ত বিজ্ঞান বিভাগের যতগুলো উত্তর যোগ করা হয়েছে প্রতিটি উত্তর পিডিএফ ফাইলে ও পাওয়া যাবে। গ্রাম অঞ্চলের শিক্ষার্থীরাও এ পিডিএফ ফাইল ডাউনলোড করেও অনেক ভালো সেবা নিতে পারে। সকল শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা আমাদের এই এসাইনমেন্ট এর উত্তর ফলো করতে পারেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *