এসএসসি উচ্চতর গণিত ৪র্থ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর 2021

সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বিজ্ঞান বিভাগের উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর প্রকাশিত হয়েছে। এসএসসি ৪র্থ সপ্তাহের জন্য নির্ধারিত উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ উত্তর প্রকাশ করা হলো। ইতিমধ্যে আমরা বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে এসএসসি পরীক্ষার্থী ২০২১ সালের উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে এবং পূর্ণাঙ্গ নির্ভুল উত্তর প্রকাশ করছি।

প্রিয় শিক্ষার্থী আপনি যদি এসএসসি ২০২১ সালের পরীক্ষার্থী হয়ে থাকেন এবং বিজ্ঞান বিভাগ থেকে এসে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য প্রযোজ্য। কেননা এখানে আমরা উচ্চতর গণিতের ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর নিয়ে আলোচনা করেছি। আপনি চাইলে এই একটি পোষ্টের মধ্যে থেকে ৪র্থ সপ্তাহের অন্যান্য বিষয়গুলির অ্যাসাইনমেন্টের উত্তর পেয়ে যেতে পারেন।

যে সকল শিক্ষার্থীরা ২০২১ সালে এসএসসি পরীক্ষায় বিজ্ঞান বিভাগের মাধ্যমে ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছ তাদের এসাইনমেন্ট এর কাজ ৪র্থ সপ্তাহের জন্য প্রকাশ করা হয়েছে। পদার্থবিজ্ঞান ও রসায়ন বিজ্ঞান সকল ছাত্র-ছাত্রীদের জন্য বাধ্যতামূলক এবং বায়োলজি উচ্চতর গণিত বিষয়টি ঐচ্ছিক বিষয় হিসেবে ধরা হয়।

সকল শিক্ষার্থীদের স্বাস্থ্য কথা চিন্তা করে করণা মহামারীর কারণে গত দুই বছর ধরে বিশ্ববিদ্যালয় স্কুল কলেজ বন্ধ রয়েছে। এর জন্য গত ২০২০ সালের এইচএসসি ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। এবছরের যদি পরীক্ষা অনুষ্ঠিত না হয় তাহলে পরীক্ষার্থীদেরকে অ্যাসাইনমেন্টের কাজের মাধ্যমে মূল্যায়ন করা হবে।

এসএসসি ব্যাচ 2021 বিজ্ঞান বিভাগে এসাইনমেন্ট

যে সকল শিক্ষার্থীরা এসএসসি ব্যাচ 2021 সালে পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছ এবং তারা বিজ্ঞান বিভাগ থেকে এসেছে তাদের জন্য এই অংশটি। এই পোস্টে শুধুমাত্র আমরা বিজ্ঞান বিভাগের উচ্চতর গণিত বিষয়টি নিয়ে আলোচনা করব। নিচের বিজ্ঞপ্তিটি শুধুমাত্র ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ হওয়ার গুরুত্বপূর্ণ দলিল।

তোমরা সকলেই জানেন যে এসাইনমেন্টের প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে এবছর তোমাদের পরীক্ষায় পাশ ফেল করানো হবে। তাই আর দেরি না করে এখন থেকেই প্রতিটি বিষয়ের সম্পন্ন অ্যাসাইনমেন্ট কমপ্লিট করে তা শিক্ষকের নিকট জমা দিতে হবে। তোমরা চাইলে আমাদের বিজ্ঞান বিষয়ে অংশ থেকে অ্যাসাইনমেন্টের সাহায্য নিতে পারো।

এসএসসি ২০২১ উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট প্রশ্ন

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বাংলাদেশ অফিশিয়াল ওয়েবসাইটে গতকালকে এসাইনমেন্ট আকারে প্রকাশ করা হয়েছে। উচ্চতর গণিত এর পাশাপাশি জীবনবিজ্ঞান ও পদার্থবিজ্ঞান শুধুমাত্র বিজ্ঞান বিভাগের জন্য প্রকাশ করা হয়। এছাড়াও অন্যান্য বিভাগের ছাত্র ছাত্রীদের জন্য বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্ট এর কাজ প্রকাশ করা হয়েছে।

আমরা এই পোস্টের মধ্যে উচ্চতর গণিত ৪র্থ সপ্তাহে অ্যাসাইনমেন্ট এর একাদশ অধ্যায়ের স্থানাঙ্ক জ্যামিতি থেকে প্রশ্ন বিস্তারিত আলোচনা করেছি। এতে করে শিক্ষার্থীদের অনেক সহযোগিতা হবে বলে আমরা আশা করি।

অধ্যায়ন শিরোনাম: একাদশ অধ্যায় স্থানাঙ্ক জ্যামিতি

অ্যাসাইনমেন্ট কাজ:

স্থানাঙ্ক জ্যামিতির মাধ্যমে সরলরেখা সংক্রান্ত সমস্যার সমাধান

মিনার বয়স রাজুর বয়সের দ্বিগুণ অপেক্ষা 1 বছর কম। মিনার বয়স y বছর ও রাজুর বয়স x বছর এবং তাদের বয়সের সম্পর্ক একটি সমীকরণ দ্বারা প্রকাশ করা যায়। x ও y কে চলক বিবেচনা করে সমীকরণটি থেকে যে সরলরেখা পাওয়া যায় তার উক্ত সরলরেখার উপর A(m,5) একটি বিন্দু। সরলরেখাটি x ও y অক্ষদ্বয়কে যথাক্রমে p ও q বিন্দুতে ছেদ করে।

শিখনফল/বিষয়বস্তু:

সমতলে কার্তেসীয় স্থানাংক এর ধারণা ব্যাখ্যা করতে পারবে।

দুইটি বিন্দুর মধ্যবর্তী দূরত্ব নির্ণয় করতে পারবে।

সরলরেখার ঢাল এর ধারনা ব্যাখ্যা করতে পারবে।

সরলরেখার সমীকরণ নির্ণয় করতে পারবে স্থানাঙ্কের মাধ্যমে ত্রিভুজের ক্ষেত্রফল নির্ণয় করতে পারবে।

সরলরেখার সমীকরণ রেখাচিত্রে উপস্থাপন করতে পারবে।

এসএসসি 2021 চতুর্থ সপ্তাহ উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট উত্তর

এসএসসি ৪র্থ সপ্তাহের উচ্চতর গণিত অ্যাসাইনমেন্ট এর উত্তর প্রকাশ করা হলো। সুপ্রিয় শিক্ষার্থীরা এসএসসি 2021 সালে পরীক্ষায় অংশগ্রহণকারী বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের আমরা একদম নির্মল ও বিনামূল্যে কোন প্রকার ঝামেলা ছাড়া আমাদের ওয়েবসাইটে উচ্চতর গণিত বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর প্রকাশ করলাম। আপনারা চাইলে যাচাই-বাছাই করে দেখতে পারেন আমাদের উত্তর গুলো একদম সঠিক ও পূর্ণাঙ্গ নির্ভুল।

যে সকল শিক্ষার্থীর এসএসসি 2021 সালে পরীক্ষায় উচ্চতর গণিত বিষয়ে A+ (প্লাস) নাম্বার পেতে চাও তারা আমাদের এসাইনমেন্ট গুলোকে ফলো করতে পারো।

যে সকল শিক্ষার্থীরা নেটওয়ার্কের কারণে সবসময় অনলাইনে থাকতে পারো না কিন্তু পিডিএফ ফাইল ডাউনলোড করতে পারবে। সে সকল শিক্ষার্থীদের জন্য আমরা লিখিত উত্তরে পাশাপাশি একটি পিডিএফ উত্তর ফাইল প্রকাশ করে থাকি।

সর্বোপরি আমরা বলতে চাই যে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত ৪র্থ সপ্তাহের উচ্চতর গণিত বিষয়ের অ্যাসাইনমেন্ট এর সম্পূর্ণ নির্ভুল এবং পরিপূর্ণ উত্তর দিয়ে যেকোনো মুহূর্তে আপনি সংগ্রহ করে নিতে পারেন। জানেন যে আমাকে কিছু সংগৃহীত শিক্ষক থাকে তারা আমাদেরকে সমাধান করে দিতে পারে। এর জন্যই আমরা সকলের আখেরাতের উত্তর প্রকাশ করে থাকি।

এসএসসি 2021 জীববিজ্ঞান ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

এসএসসি 2021 পদার্থবিজ্ঞান ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তর

Updated: August 12, 2021 — 11:55 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *