[৪র্থ সপ্তাহ] এসএসসি উচ্চতর গণিত এসাইনমেন্ট উত্তর ২০২১

এসএসসি 2021 সালের উচ্চতর গণিত চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর প্রকাশিত হয়েছে। শিক্ষার্থীরা তোমাদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে যেসকল শিক্ষার্থীরা বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছ তোমাদের এসাইনমেন্ট এর কাজ হিসেবে উচ্চতর গণিতের চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট এর প্রশ্ন ও উত্তর এখানে প্রকাশ করা হলো। আশা করি প্রতিটি প্রশ্ন ও উত্তর তোমাদের মনের মত মানানসই হবে। বিগত প্রথম দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে উচ্চতর গণিতের দুইটি কাজ দেওয়া হয়েছিল আমরা তার সফলতার সাথে সমাধান করে তোমাদেরকে দিতে পেরেছিলাম।

বিগত এসাইনমেন্ট গুলোর সফলতার ধারাবাহিকতায় আজ আমরা চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর নিয়ে আলোচনা করব। চতুর্থ সপ্তাহের অন্যান্য বিষয়ের সাথে উচ্চতর গণিতের একটি অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে। এখানে পঞ্চম অধ্যায় থেকে কিছু গণিত নিয়ে তা এসাইনমেন্ট প্রশ্ন হিসেবে বলা হয়েছে।

তোমরা সকলেই জানে যে উচ্চতর গণিতের প্রশ্নগুলোর সমাধান করতে শিক্ষার্থীদের অনেক কষ্ট হয়। তোমাদের চিন্তার কোন কারণ নেই কারণ আমরা bdexamhelp.com এ নিয়ে সকল প্রকার সহযোগিতা আমরা করব। এর পরের অংশে আমরা এসাইনমেন্ট এর কাজ নিয়ে আলোচনা করব।

উচ্চতর গণিত এসএসসি 2021 চতুর্থ সপ্তাহ এসাইনমেন্ট কাজ

যে সকল শিক্ষার্থী এই বছর ডিসেম্বর মাসে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছ তোমাদের বিজ্ঞান শাখা থেকে শিক্ষার্থীরা অবশ্য উচ্চতর গণিত বিষয়টিকে সমাধান করতে হবে। উচ্চতর গণিতের এসাইনমেন্ট সমাধান করার পূর্বে তোমাদেরকে গণিত সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে। প্রতিটি প্রশ্ন ছবি পিডিএফ এবং আমাদের আর্টিকেল আকারে প্রকাশ করতেছি আমরা।

উচ্চতর গণিত বিষয়ের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টে পঞ্চম অধ্যায় থেকে বেছে নেওয়া হয়েছে। আমরা জানি এই অধ্যায়ের গণিত গুলো একটু বেশি জটিল। তবে যতই জটিল গণিত দেওয়া হোক আমরা প্রতিটি প্রশ্নের সঠিক সমাধান প্রকাশ করব।

আপনারা এই ছবি থেকে শুধুমাত্র চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন গুলো সংগ্রহ করতে পারেন। তবে এটা মনে রাখতে হবে যে অ্যাসাইনমেন্ট এর কাজ যেত শুরু হয়েছে তবে প্রতিটি সপ্তাহের কাজ এখন থেকে বিস্তারিতভাবে আলোচনা করা হবে।

এসএসসি উচ্চতর গণিত চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর

এ পর্যায়ে আমরা উচ্চতর গণিত বিষয়ের দেওয়া প্রশ্নগুলোর সমাধান নিয়ে আলোচনা করতে যাচ্ছি। মূলত আমরা আলোচনা নয় সমস্যাগুলো সমাধান করার সবচেয়ে ভালো কৌশল গুলো নিয়ে কথাবার্তা বলব। আপনারা জানেন যে এসএসসি উচ্চতর গণিত বিষয়টি অনেক বেশি প্রাধান্য পায় শুধুমাত্র জটিল কিছু গণিত থাকার কারণে। যেহেতু এই বিষয়টি শুধুমাত্র বিজ্ঞান বিভাগের সেহেতু শুধুমাত্র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা এখানে জড়ো হবে।

শিক্ষার্থীরা যারা অনলাইন থেকে গণিত অথবা উচ্চতর গণিত বিষয়ের সমাধান নিতে চান আপনারা আমাদের ওয়েবসাইট থেকে সব সময় ফলো করতে পারেন। এছাড়া আমাদের ফেসবুক পেইজে জয়েন করে থাকলে আমরা যেকোনো প্রশ্নের উত্তর দিয়ে থাকবো।

সবশেষে যদি কিছু কথা বলতে চাই তা হল, শিক্ষার্থীদের কে অবশ্যই প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজগুলো সপ্তাহ বৃদ্ধিতে করে রাখাটা ভালো। কারণ প্রতি সপ্তাহে কোন না কোন বিষয়ের এসাইনমেন্ট এর কাজ দেয়া হচ্ছে আর যদি কাজ জমে থাকে তাহলে পরবর্তী সপ্তাহগুলোতে এ কাজের কোনো সমাধান হবে না।

যে সকল শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট কাজ সম্পন্ন করার পূর্বেই চিন্তা করছেন এটি কোন কাজে আসবে না তারা ভুল পথে আছেন। কেননা প্রতিটা এসাইনমেন্ট এর কাজ দিয়েই আগামী এসএসসি পরীক্ষার ফলাফল নির্বাচন করা হবে।

আরও দেখুন…

চতুর্থ সপ্তাহের উচ্চতর গণিত এসাইনমেন্টের আরো বিশদ ব্যাখ্যা পাওয়ার জন্য এখানে ক্লিক করুন

আমাদের অফিসিয়াল ফেসবুক পেজে জয়েন করতে এখানে ক্লিক করুন

Updated: August 10, 2021 — 4:05 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *