এসএসসি ২০২১ ফিন্যান্স ও ব্যাংকিং [৪র্থ সপ্তাহ] এসাইনমেন্ট উত্তর

এসএসসি ২০২১ ফিন্যান্স ও ব্যাংকিং চতুর্থ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর প্রকাশিত হয়েছে। প্রিয় শিক্ষার্থীরা তোমরা যারা এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছ এবং ব্যবসায় শিক্ষা শাখার অন্তর্গত তোমাদের ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রকাশ করা হয়েছে। ইতিমধ্যেই আমরা অফিশিয়াল ওয়েবসাইট থেকে অ্যাসাইনমেন্ট টি সংগ্রহ করে আমাদের ওয়েবসাইটে পাবলিশ করেছি। এই পোষ্টের মাধ্যমে আমরা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও উত্তরগুলো সুন্দরভাবে সাজিয়ে লিখবো। আশা করি আমাদের অ্যাসাইনমেন্ট সমাধান কাজ তোমাদের কাছে খুব ভালো লাগবে।

ফিন্যান্স ও ব্যাংকিং বিষয় চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তরটি আমরা প্রশ্ন আকারে এখানে প্রকাশ করেছি। বাংলাদেশ শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী এসাইনমেন্ট এর কাজ শুরু হয়েছে তিন সপ্তাহ পূর্বে। ক্যামেরা চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজগুলো নিয়ে আলোচনা করলাম।

যে সকল শিক্ষার্থীরা চতুর্থ সপ্তাহের অ্যাপয়েন্টমেন্টের কাজ এখনও পাননি আপনারা আমাদের ওয়েবসাইট থেকে এটি সংগ্রহ করতে পারেন। এমনকি সকল বিভাগের প্রতিটি বিষয়ের অ্যাসাইনমেন্টের কাজের সাথে উত্তরগুলো আমরা এখানে দিয়ে রেখেছি।

এসএসসি ফিন্যান্স ও ব্যাংকিং চতুর্থ সপ্তাহ এসাইনমেন্ট কাজ

চলতি বছরের এসএসসি পরীক্ষা হওয়ার কথা ছিল ফেব্রুয়ারি মাসে। করোনা নামক মহামারীর কারণে এই পরীক্ষা এখন পর্যন্ত অনুষ্ঠিত হতে পারেনি। তবে শিক্ষা মন্ত্রণালয় তথ্য অনুযায়ী আগামী ডিসেম্বর মাসে এসএসসি পরীক্ষার তিনটি বিষয়ে অনুষ্ঠিত হবে।

অনুষ্ঠিতব্য ফাইনাল পরীক্ষার জন্য প্রস্তুতি হিসেবে শিক্ষার্থীদের কে অ্যাসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করে তা শিক্ষকের নিকট প্রদান করতে হবে। আশা করা যায় যদি পরীক্ষা সম্পন্ন না হয় তবে এই এসাইনমেন্ট এর মূল্যায়ন এর উপর ভিত্তি করে ফলাফল প্রকাশ করা হবে।

তৃতীয় অধ্যায়:

অর্থের সময় মূল্য।

অ্যাসাইনমেন্টঃ

অর্থের বর্তমান মূল্য ও বিনিয়ােগ সিদ্ধান্তের পারস্পরিক নির্ভরশীলতা বিশ্লেষণ।

শিখনফল/বিষয়বস্তুঃ

অর্থের বর্তমান মূল্য ও ভবিষ্যৎ মূল্যের মধ্যে সম্পর্ক নির্ণয় করতে পারবে।

অর্থের বর্তমান মূল্য নির্ণয় করে বিনিয়ােগ সিদ্ধান্ত নিতে পারবে।

নির্দেশনাঃ

অ্যাসাইনমেন্ট প্রণয়নের ক্ষেত্রে নিক্ষের বিষয়গুলাের যথাযথ ব্যাখ্যা ও নির্ধারিত সমস্যার যথাযথ সমাধান বিবেচনায় নিতে হবে –

উদাহরণসহ অর্থের বর্তমান মূল্য ও বার্ষিক বাট্টাকরণ প্রক্রিয়ার ব্যাখ্যা।

উদাহরণসহ বছরে একাধিকবার বাট্টাকরণের মাধ্যমে বর্তমান মূল্য নির্ণয়ের প্রক্রিয়া ব্যাখ্যা।

সমস্যা:নিরাপদ লিমিটেড ৩ বছর পর ১৫ লক্ষ টাকার মেশিন ক্রয়ের উদ্দেশ্যে এখনই প্রয়ােজনীয় অর্থ ব্যাংকে বিনিয়ােগ করতে ইচ্ছুক। ‘অভয় ব্যাংক ১০% বার্ষিক চক্রবৃদ্ধি মুনাফা দিবে এবং উদয় ব্যাংক ৯.৫০% ত্রৈমাসিক চক্রবৃদ্ধি মুনাফা দিবে। প্রতিষ্ঠানটি অর্থ বিনিয়ােগের জন্য যে কোনাে একটি ব্যাংক নির্বাচন মতে চায়। অর্থের বর্তমান মূল্য ও বিনিয়ােগ সিদ্ধান্তের পারস্পরিক নির্ভরশীলতার ভিত্তিতে দুটি ব্যাং েনধ্যেকোনটিতে বিনিয়ােগ করা যৌক্তিক হবে তা বিশ্লেষণ করতে হবে।

এই অংশে কেবলমাত্র চতুর্থ সপ্তাহের ফিন্যান্স ও ব্যাংকিং এসাইনমেন্ট এর ছবি সহকারে প্রেরণ করলাম। আশাকরি এখান থেকে তোমরা সকলে চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টে ভালোভাবে নিজের খাতায় লিখতে পারছো। এর পরের অংশে আমরা কেবল মাত্র এই এসাইনমেন্ট এর সমাধান নিয়ে কথা বলবো।

SSC ফিন্যান্স ও ব্যাংকিং চতুর্থ সপ্তাহে এসাইনমেন্ট উত্তর ২০২১

এই অংশে আমরা কেবল মাত্র এই বিষয়টির চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর করে দেখাবো। আমরা আশা করি অ্যাসাইনমেন্টের উত্তর হিসেবে যে সকল প্রশ্নগুলোর সমাধান করতে হবে তার মোটামুটি বেশির ভাগ গুলি করা হয়ে গেছে। ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়টি শুধুমাত্র কমার্সের ছাত্র ছাত্রীদের জন্য প্রযোজ্য তাই অন্য বিভাগের ছাত্র ছাত্রীরা এখানে শুধু শুধু ভিড় করে কোন প্রয়োজন নেই।

হিসাববিজ্ঞান ফিন্যান্স ও ব্যাংকিং এ সকল বিষয়গুলো একটু জটিলতর হয়ে থাকে। তাই সর্বপ্রথম ফিন্যান্স ও ব্যাংকিং অ্যাসাইনমেন্টের সমাধানটি করে আপনাদের জন্য এখানে রেখে দিলাম।

ভবিষ্যতের একটি নির্দিষ্ট পরিমাণে টাকা বাট্টাকরণের মাধ্যমে আজকের বর্তমান মূল্য কত তা নির্ণয় করাকে অর্থের বর্তমান মূল্য বলে সময়ের পরিবর্তন একক নগদ প্রবাহের বর্তমান মূল্যকে হ্রাস করবে। আজকের ১০০ টাকার ক্রয়ক্ষমতা ১ বছর পরের ১০০ টাকার ক্রয়ক্ষমতা এক নয়। এর মূল কারণ হলো অর্থের সময়মূল্য বা সুদের হার। তাই সময় যত বৃদ্ধি পাবে একক নগদ প্রবাহের বর্তমান মূল্যও তত হ্রাস পাবে।

এসএসসি ২০২১ ফিন্যান্স ও ব্যাংকিং ৪র্থ সপ্তাহ বিস্তারিত উত্তর দেখতে এখানে ক্লিক করুন

অর্থের বর্তমান মূল্য ও বিনিয়ােগ সিদ্ধান্তের পারস্পরিক নির্ভরশীলতা বিশ্লেষণ

 

পরিশেষে বলতে চাই যে এসএসসি 2021 সালের পরীক্ষার্থীরা অবশ্যই তাদের ফিন্যান্স ও ব্যাংকিং চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করে তাদের ডাক্তারদের কাছে প্রেরণ করতে হবে।

চতুর্থ সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্টের বিশদ ব্যাখ্যা পাওয়ার জন্য এখানে ক্লিক করুন

এইচএসসি এসাইনমেন্ট সমাধান ২০২১ – হিসাববিজ্ঞান (৪র্থ সপ্তাহ)

আমাদের অফিসিয়াল ফেসবুক পেজে জয়েন করতে এখানে ক্লিক করুন

Updated: August 12, 2021 — 11:49 am

1 Comment

Add a Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *