এসএসসি ২০২১ অর্থনীতি ৪র্থ সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য এসএসসি ২০২১ সালের অ্যাসাইনমেন্ট এর কাজ হিসেবে অর্থনীতি বিষয়ের প্রশ্ন ও উত্তর প্রকাশ করা হলো। অর্থাৎ যে সকল শিক্ষার্থীরা আগামী ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছ এবং অর্থনীতির পরীক্ষা দিবে তাদের এসাইনমেন্ট এর কাজ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে প্রকাশ করা হয়েছে। এই এসাইনমেন্ট এর কাজগুলো আমরা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করে তা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করলাম। নিচের অংশ থেকে সকলেই এসাইনমেন্ট এর কাজ ও উত্তর সংগ্রহ করতে পারবে।

করণা মহামারীর কথা চিন্তা করে গত বছর এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হলেও এই বছর অনুষ্ঠিত হওয়ার কোন সম্ভাবনা নেই। শিক্ষা মন্ত্রণালয় শিক্ষাব্যবস্থাকে অগ্রগতি দেওয়ার জন্য এসাইনমেন্ট এর কাজ নিয়ে এসেছে। এ লক্ষ্যে প্রতিটি শিক্ষার্থীকে এই এসাইনমেন্ট এর কাজে অংশগ্রহণ করতে হবে এবং প্রতিটি বিষয়ের অ্যাসাইনমেন্টের কাজ সমাধান করে তার শিক্ষকের নিকট জমা দিতে হবে।

যদিও ক্লাসের শিক্ষা এবং ফাইনাল পরীক্ষার বিকল্প হিসেবে অ্যাসাইনমেন্ট কোন কাজ করে না তবুও শুধুমাত্র শিক্ষার্থীদের শিক্ষার অনুকূল পরিবেশে রাখার জন্য মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের এই অভাবনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এবছর আশা করা যায় যদিও পরীক্ষা না হয় তবুও শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্টের নম্বর দিয়ে পরীক্ষার ফলাফল মূল্যায়ন করা হবে।

যদি কোনো শিক্ষার্থী অ্যাসাইনমেন্ট পিডিএফ ফাইল চেয়ে থাকেন তবে তা আমাদের ওয়েবসাইট থেকে নিয়ে নেন এখানে অ্যাসাইনমেন্ট ক্যাটাগরিতে আমরা সকলে এসাইনমেন্ট এর পিডিএফ ফাইল প্রকাশ করেছি। আমরা এখানে মানবিক বিভাগের অন্যান্য বিষয়গুলির এসাইনমেন্ট এর সমাধান দিতে পেরেছি।

এসএসসি ব্যাচ ২০২১ অর্থনীতি অ্যাসাইনমেন্ট কাজ ৪র্থ সপ্তাহ

আমরা এখানে মূলত 2021 সালে যে সকল শিক্ষার্থীরা ব্যাচ অনুযায়ী পরীক্ষা দিতে যাচ্ছো তোমাদের মানবিক বিভাগের যেসকল শিক্ষার্থীরা অর্থনীতি এসাইনমেন্ট খুঝতেছ তাদের জন্য এই পোস্টটি। আশা করি এই পোস্টটি একবার ভালোভাবে পড়লে আগামী কোন পোস্ট পড়তে হবে না এবং অন্য কোথাও যেতে হবে না। এখানে প্রতিটি প্রশ্নের ভিন্ন ভিন্ন উত্তর দেওয়া আছে এতে করে শিক্ষার্থীরা বুঝতে কোন সমস্যা হবে না।

অর্থনীতি বিষয়টি যদিও কঠিন তবুও শিক্ষকরা শিক্ষার্থীদের কথা চিন্তা করে প্রথম অধ্যায় গুলো থেকে এসাইনমেন্ট এর কাজ দিয়েছেন। প্রথম দ্বিতীয় ও তৃতীয় সপ্তাহে এসাইনমেন্ট এর কাজগুলো খুবই সহজ ছিল কিন্তু এই সপ্তাহে একটু কঠিন মনে হচ্ছে।

তবে এসাইনমেন্ট এর কাজ যতই কঠিন হোক আপনারা যদি আমাদের দেওয়া উত্তরটি ফলো করেন তাহলে এটি আপনাদের জন্য খুব সহজ হবে বলে আমরা আশা করি। এসাইনমেন্ট এর কাজগুলো এখান থেকে নিয়ে অ্যাসাইনমেন্ট এর উত্তরটি পরবর্তী অংশ দেখে নেওয়ার জন্য অনুরোধ করা হলো।

2021 সালের ৪র্থ সপ্তাহের অর্থনীতি অ্যাসাইনমেন্টের প্রশ্ন নিচে দেওয়া হলো:
তৃতীয় অধ্যায়: উপযােগ, চাহিদা যােগান ও ভারসাম্য
অ্যাসাইনমেন্টঃ
‘একটি নির্দিষ্ট সময়ে একের পর এক ফুচকা খেলে ফুচকার উপযােগ ক্রমেই কমতে থাকে’—উক্তিটি পাঠ্যপুস্তকে উল্লেখিত বিধির সাথে সম্পর্কযুক্ত সুচি ও রেখার। সাহায্যে বিশ্লেষণ -সকল ক্ষেত্রে বিধিটি কার্যকর কিনা তা সম্পর্কে মতামত প্রদান।
শিখনফল/বিষয়বস্তুঃ

উপযােগের ধারণা বর্ণনা করতে পারবে।

মােট উপযােগ যে প্রান্তিক উপযােগের সমষ্টি তা প্রমান করতে পারবে

ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধি চিত্রসহকারে ব্যাখ্যা করতে পারবে।
নির্দেশনাঃ

উপযােগ মােট উপযােগ প্রান্তিক উপযােগ।

উপযােগ সুচি সূচি থেকে রেখা অংকন।

বিধির্টির কার্যকারিতা ব্যাখ্যা।

SSC চতুর্থ সপ্তাহের অর্থনীতি অ্যাসাইনমেন্ট সমাধান 2021

এসাইনমেন্ট উত্তর বা সমাধান যে যেটাই বলুক আমরা এখন সেই কথা নিয়ে আলোচনা করবো অর্থনীতি বিষয়ের। যদিও অনেক শিক্ষার্থীরা মনে করে অর্থনীতি বিষয়টি খুবই কঠিন কিন্তু আসলে তা নয় অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন টি দেখলেই বুঝতে পারবে যে এটি খুবই সহজ একটি প্রশ্ন। আমরা আশা করি যে কোন শিক্ষার্থী এই এসাইনমেন্ট প্রশ্ন টি খুব সহজে সমাধান করতে পারবে।

আমরা জানি যে প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রথম অধ্যায়ের অর্থনৈতিক পরিকল্পনা বিষয়ে থেকে নেয়া হয়েছিল কিন্তু এই সপ্তাহে আমরা ষষ্ঠ অধ্যায় থেকে এসাইনমেন্ট এর কাজ পাব। তাই প্রথমদিকের এসএমএস গুলো একটু সকলের কাছে সহজ মনে হয়েছিল কিন্তু এই সপ্তাহের মধ্যে সমাধানটি নিচ থেকে দেখে বলুন কতটা সহজ বলে আপনার কাছে মনে হয়।

প্রিয় শিক্ষার্থীরা আমাদের এসাইনমেন্ট এর সমাধান করতে যদি কোন প্রকার সমস্যা মনে হয় তাহলে আমাদেরকে কমেন্ট করে জানান আমরা তার সমাধান করে দিব। এখানে আমরা পুরো অ্যাসাইনমেন্ট থেকে কিছু কিছু প্রশ্ন দিয়ে ভাগ করে নিয়েছি যাতে করে শিক্ষার্থীরা বুঝতে খুব সহজ হয়।

‘একটি নির্দিষ্ট সময়ে একের পর এক ফুচকা খেলে ফুচকার উপযােগ ক্রমেই কমতে থাকে’—উক্তিটি পাঠ্যপুস্তকে উল্লেখিত বিধির সাথে সম্পর্কযুক্ত সুচি ও রেখার। সাহায্যে বিশ্লেষণ -সকল ক্ষেত্রে বিধিটি কার্যকর কিনা তা সম্পর্কে মতামত প্রদান

শেষ কিছু কথা, বলতে গেলে বলতে হয় যে এই করোনা পরিস্থিতি যতদিন না পর্যন্ত ভালো হবে শিক্ষার্থীরা বাসায় বসে এসাইনমেন্ট কাজ সম্পন্ন করবে। অ্যাসাইনমেন্ট এর কাজ বাসায় বসে করে তার শিক্ষকের নিকট জমা দেওয়া শিক্ষার্থীদের জন্য খুব সহজ একটি কাজ। আমরা আশা করব শতভাগ শিক্ষার্থী যেন তাদের অ্যাপয়েন্টমেন্টের কাজটি করে তার শিক্ষকের নিকট জমা দেয় এবং পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার আশায় ভালোভাবে তা করে দেখায়’।

এসএসসি ২০২১ অর্থনীতি এসাইনমেন্ট সমাধান (১ম, ৩য়, ৪র্থ, ৬ষ্ঠ, ৭ম সপ্তাহ)

চতুর্থ সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্টের আরো বিশদ ব্যাখ্যা পাওয়ার জন্য এখানে ক্লিক করুন

আমাদের অফিসিয়াল ফেসবুক পেজে জয়েন করতে এখানে ক্লিক করুন

Updated: August 21, 2021 — 12:24 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *