এস.এস.সি ২০২১ রসায়ন অ্যাসাইনমেন্ট সমাধান (অষ্টম সপ্তাহ)

২০২১ সালের এস.এস.সি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য অষ্টম সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ প্রকাশ করা হয়েছে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে নতুন একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এই অ্যাসাইনমেন্ট এর কাজ প্রকাশ করা হলো। আমাদের ওয়েবসাইটে অ্যাসাইনমেন্টের উত্তর এবং কাজ একসাথে প্রকাশ করলাম। নিম্নে আমরা ২০২১ সালে এস.এস.সি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের জন্য রসায়ন বিষয়ের এসাইনমেন্ট এর সমাধান নিয়ে আলোচনা করবো। যে সকল শিক্ষার্থীরা রসায়ন বিষয় এর অ্যাসাইনমেন্ট এর সমাধান পেতে আগ্রহী তারা আমাদের এই পোস্টটি ভালভাবে পড়ুন।

শিক্ষার্থীরা অবগত আছে চেয়ে গত এপ্রিল মাস থেকে প্রকাশিত নতুন সিলেবাসের আলোকে অ্যাসাইনমেন্ট এর কাজ সপ্তাহ ভিত্তিক প্রকাশ করা হচ্ছে। সপ্তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করার পর এখন অষ্টম সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ প্রকাশ করল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃপক্ষ।

অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সকল বিষয়ের মধ্যে রসায়ন বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। আপনারা জানেন যে প্রতিটি শিক্ষার্থীদের জন্য রসায়ন বিষয়টি সমাধান করা অতীব জরুরী। যে সকল শিক্ষার্থীরা এখনো রসায়ন বিষয়ের অ্যাসাইনমেন্ট কাজ ডাউন লোড করতে পারেননি তারা নিচে থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

HSC ২০২১ ৮ম সপ্তাহ এসাইনমেন্ট কাজ

করনা ভাইরাসের সংক্রমণের কারণে সরকারি সিদ্ধান্ত আলোকে ২০২০ সালের মার্চ মাসের মধ্য থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এক্ষেত্রে সকল শিক্ষার্থীদের কে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী দেয়ার জন্য সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে অ্যাসাইনমেন্টের কাজ সম্পন্ন করতে হবে। সপ্তম সপ্তাহের অ্যাপয়েন্টমেন্টের কাজ শেষ হওয়ার সাথে সাথে অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ প্রদান করা হলো নিচে অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্টের এর কাজের বিজ্ঞপ্তি ছবি দেখে দেখতে পারেন।

এস.এস.সি ২০২১ রসায়ন অষ্টম সপ্তাহ এসাইনমেন্ট কাজ

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত এসএসসি পরীক্ষার্থী ২০২১ সালের জন্য নতুন অ্যাসাইনমেন্ট কাজ অষ্টম সপ্তাহ প্রকাশ করা হয়েছে। যে সকল শিক্ষার্থীরা অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ দেখার জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করেছেন তারা নিচের ছবি থেকে এটি নিয়ে নিতে পারেন অথবা নিচে লেখা থেকে রসায়ন বিষয়ের অ্যাসাইনমেন্টের কাজটি দেখতে পারেন।

বহুল প্রতীক্ষিত অ্যাসাইনমেন্টে কাজ হিসেবে অষ্টম সপ্তাহের কাজ প্রকাশ করার সাথে সাথেই শিক্ষার্থীরা অনলাইনে ভিজিট করে দেখছেন। শিক্ষার্থীদের সহযোগিতার লক্ষ্যে আমরা রসায়ন বিষয়ের অ্যাসাইনমেন্টের কাজটি এখানে প্রকাশ করলাম। নিচে থেকে অষ্টম সপ্তাহের রসায়ন বিষয়ের এসাইনমেন্ট আকারে দেখুন:

পঞ্চম অধ্যায়: রাসায়নিক বন্ধন

অ্যাসাইনমেন্ট কাজ: যৌগ গঠনের সময় অষ্টক নিয়ম ও দুই-এর নিয়ম অনুসরণ এদের প্রক্রিয়া পানিতে দ্রাব্যতা এবং বিদ্যুৎ পরিবাহিতা প্রাকৃতিক গ্যাসের প্রধান উপাদান মিথেন এবং খাবার লবণ মূলত সোডিয়াম ক্লোরাইড। খাবার লবনের পানিতে দ্রবণীয়তা এবং দ্রবণের বিদ্যুৎ পরিবাহিতা পরীক্ষা কর। এই যৌগ দুইটি গঠনের সময় ইলেকট্রন আদান প্রদান অথবা শেয়ার করে। যৌগ গঠনের সময় মৌলসমূহ অষ্টক নিয়ম অথবা (এবং) দুই এর নিয়ম অনুসরণ করে।
যৌগ দুইটি গঠনের সময় অষ্টক নিয়ম ও দুই-এর নিয়ম অনুসরণ, এদের গঠন প্রক্রিয়া, পানিতে দ্রাব্যতা এবং বিদ্যুৎ পরিবাহিতা সংক্রান্ত প্রতিবেদন প্রণয়ন।

শিখনফল/বিষয়বস্তু:

  • নিষ্ক্রিয় গ্যাসের স্থিতিশীলতা ব্যাখ্যা করতে পারবো।
  • অষ্টক ও দুইয়ের নিয়মের ধারণা ব্যাখ্যা করতে পারব।
  • রাসায়নিক বন্ধন এবং তা গঠনের কারণ ব্যাখ্যা করতে পারব।
  • আয়ন কিভাবে এবং কেন সৃষ্টি হয় তা ব্যাখ্যা করতে পারব।
  • আয়নিক বন্ধন গঠনের প্রক্রিয়া বর্ণনা করতে পারব।
  • সমযোজী বন্ধন গঠনের প্রক্রিয়া বর্ণনা করতে পারব।
  • আয়নিক ও সমযোজী বন্ধন এর সাথে গলনাঙ্ক ও স্ফুটনাঙ্ক দ্রাব্যতা বিদ্যুৎ পরিবাহিতা এবং কেলাস গঠন এর ধর্ম ব্যাখ্যা করতে পারব।

নির্দেশনা:

  • অষ্টক ও দুই-এর নিয়ম লিখতে হবে।
  • সমযোজী বন্ধন গঠন প্রক্রিয়া ও দ্রবণীয়তা লিখতে হবে।
  • আয়নিক বন্ধন গঠন প্রক্রিয়া ও দ্রবণীয়তা লিখতে হবে।
  • যৌগের বিদ্যুৎ পরিবাহিতা লিখতে হবে।

এস.এস.সি ২০২১ রসায়ন অষ্টম সপ্তাহ এসাইনমেন্ট সমাধান

২০২১ সালের এস.এস.সি পরীক্ষার্থীদের জন্য প্রকাশিত অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্টের কাজের রসায়ন বিষয়ের সমাধান নিয়ে এখন বিস্তারিত আলোচনা করা হবে। আপনারা ইতিমধ্যে জানেন যে অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট কাজগুলো আমরা উপরে প্রদান করেছি। এখন এই প্রশ্নটি বিস্তারিত আলোচনা এবং কি সমাধান নিম্নে প্রকাশ করা হবে।

যে সকল শিক্ষার্থীর এস.এস.সি অষ্টম সপ্তাহের রসায়ন সমাধান দেখার জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করেছেন তাদেরকে স্বাগতম। আপনারা জানেন যে ৭ম সপ্তাহের এসাইনমেন্ট কাজ খুব সুন্দর ভাবে আমরা সমাধান পূর্বক আপলোড করেছি। সে কাজের অংশ হিসেবে আমরা এখন অষ্টম সপ্তাহের রসায়ন বিষয়ের অ্যাসাইনমেন্ট এর সমাধান করতে যাচ্ছি।

শিক্ষার্থীরা যাতে করে একটি সুন্দর সমাধান পেতে পারে তার জন্য আমরা আমাদের ওয়েবসাইটে এস.এস.সি পরীক্ষার্থী ২০২১ সালের জন্য রসায়নদেশের অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করলাম। শিক্ষার্থীরা বিভিন্ন অনলাইন মাধ্যম এর মাধ্যমে এই বিষয়ের এসাইনমেন্ট এর সমাধান খুঁজে বেড়ায়। আমরা তাদের কি বলবো bdexamhelp.com সকল বিষয়ের সকল শ্রেণীর অ্যাসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করে থাকে। আপনিও রসায়নদেশের অষ্টম সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর নিচের নির্দেশিত নির্দেশনা গুলো ফলো করে পেয়ে যেতে পারেন।

এস.এস.সি ২০২১ রসায়ন অষ্টম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর পিডিএফ ডাউনলোড

সকল শিক্ষার্থীর অ্যাসাইনমেন্টের উত্তর খুঁজে থাকে তবে কিছু শিক্ষার্থীরা এসএমএসে উত্তর দিকে পিডিএফ ডাউনলোড করতে চায়। এ সময় শিক্ষার্থীরা পিডিএফ ফাইল ডাউনলোড করতে চান তারা এই অংশটি ভালোভাবে পড়তে হবে। এখানে দেওয়া নির্দেশনা গুলো সুন্দর ভাবে মেনে অ্যাসাইনমেন্ট এর উত্তরটি পিডিএফ ফাইল আকারে নিজের ডিভাইসে ডাউনলোড করে নিবেন।

শিক্ষার্থীরা তাদের সুন্দর করে এসাইনমেন্ট এর উত্তর লিখতে পারে তার জন্য আমরা পিডিএফ ফাইল তৈরি করে আপলোড করে থাকি। যদি রসায়ন অষ্টম সপ্তাহে এসাইনমেন্ট এর পিডিএফ ফাইল ডাউনলোড করতে চান তাহলে এখানে ক্লিক করুন

See Also…

Updated: September 11, 2021 — 8:32 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *