News

এসএসসি পরীক্ষার্থী জীব বিজ্ঞান (ষষ্ঠ সপ্তাহ) এসাইনমেন্ট উত্তর

এসএসসি সালের ৬ষ্ঠ সপ্তাহের বিজ্ঞান বিভাগের জীববিজ্ঞান বিষয়ের প্রশ্ন এবং প্রশ্নের উপর ভিত্তি করে পূর্ণাঙ্গ উত্তর ডাউনলোড করে নিতে পারবেন। আমাদের ওয়েবসাইটে প্রকাশিত জীববিজ্ঞান ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নমুনা উত্তরটি ছাত্র-ছাত্রীদের অ্যাসাইনমেন্ট এর সর্বোচ্চ নম্বর পেতে সহযোগিতা প্রদান করে। কারণ আমরা আমাদের ওয়েবসাইটের বিশেষজ্ঞ শিক্ষকমন্ডলীর মাধ্যমে প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করে থাকি। 

এসএসসি জীব বিজ্ঞান ৬ষ্ঠ সপ্তাহ অ্যাসাইনমেন্ট প্রশ্ন

অ্যাসাইনমেন্টঃ ০৪

চতুর্থ অধ্যায়: জীবনীশক্তি

অ্যাসাইনমেন্টঃ

খেলার মাধ্যমে শ্বসনের ধাপসমূহ চিহ্নিতকরণ এবং শক্তির উৎপাদন ও ব্যবহার বিশ্লেষণ।

Top Stories

শিখনফলঃ

  • কোষে প্রধান শক্তির উৎস হিসেবে এটিপির (ATP) ভূমিকা ব্যাখ্যা পারব।
  • শ্বসন ব্যাখ্যা পারব।
  • সবাত ও অবাত শ্বসনের ধারণা ও গুরুত্ব ব্যাখ্যা করতে পারব।

নির্দেশনাঃ

১. প্রথমে জীববিজ্ঞান পাঠপুস্তকের ৬৬-৬৭, ৭৬-৮১ পৃষ্ঠা পাঠ করতে হবে। খেলার উপকরণঃ

২. নিচের তালিকাটি লক্ষ্য করতে হবে (এই তালিকা অ্যাসাইনমেন্টে ওঠানাের প্রয়ােজন নেই)

৩. এই তালিকার মতো করে ১৫ টি কার্ল্ড বানাতে হবে। কার্ডের একপাশে থাকবে উপাদানের নাম এবং ক্রমিক নং। অপর পাশ ফাঁকা থাকবে। কার্ডগুলাের একপাশ থেকে যেন অন্যপাশের লেখা পক্ষা না যায়। কার্ডগুলাে উল্টে রাখলে যেন একটা অন্যটার থেকে পৃথক করা না যায়।

৪. একটি এ-ফোর বা অনুরূপ আকারের সাদা পৃষ্ঠায় অ্যাসাইনমেন্টের হক বানাতে হবে, পরের পৃষ্ঠায় উল্লিখিত উদাহরণ অনুসারে। শুরুতে সেখানে কোনাে ATP সংখ্যা বা X, Y, Z এর অবস্থান সংখ্যা থাকবে না। খেলার বাের্ডে শূন্য থেকে পনের পর্যন্ত সংখ্যাগুলাে থাকবে, তবে X, Y, Z. লেখা থাকবে না।

৫. একটি খুটির প্রয়ােজন হবে যেটি একটি অ্যামিবা নির্দেশ করবে। খেলার বাের্ডের ঘরগুলােতে রাখা যাবে এমন যেকোনাে জিনিস (যেমনঃ একটি বােতাম, ইট বা পাথরের টুকরা, পয়সা/কয়েন ইত্যাদি) ঘুটি হিসেবে ব্যবহারযােগ্য। খেলার নিয়মঃ

৬. উল্লিখিত ১৫ টি কার্ড থেকে লটারি করে ৩ টি কার্ড একবারে বেছে নিতে হবে। সেই কার্ড তিনটিতে লেখা উপাদান তিনটির সমতুল্য ATP এর সংখ্যা হবে যথাক্রমে A, B, C এর মান (ক্রমিক নং এর উধাক্রম অনুসারে)। এই তিনটির ATP মানের যােগফল হলাে E, যতটা শক্তি নিয়ে অ্যামিবা খেলা শুরু করবে।

৭. কাঞ্জ তিনটির ক্রমিক নং এর মধ্যে সর্বোচ্চ ও সর্বনিম্ন নম্বর (ATP মান নয়) লক্ষ্য করতে হবে। খেলার বাের্ডে সেই দুটি নম্বর বিশিষ্ট ঘরে যথাক্রমে X ও Z লিখতে হবে। অপর কার্ডটিতে যে ক্রমিক নম্বর আছে, খেলার বাের্ডে সেই একই নম্বর বিলি ঘরে Y লিখতে হবে। এখানে X ও Z হলাে অ্যামিবার দুটি খাদ্য যাদের খাদ্যমান যথাক্রমে A ও D, যেখানে D হলাে B ও C এর ATP মানের যােগফল। আর Y হলাে বিরূপ পরিবেশ, আমি যেখানে গেলে একবারে E পরিমাণ শক্তি খরচ হয়ে যায়।

৮. খেলার বাের্ডের শুন্য ঘরে অ্যামিবা দুটি রাখতে হবে। সেখান থেকে শিক্ষার্থীর পছন্দ অনুসারে প্রতি চাল বা ধাপে পাশাপাশি কিংবা লম্বালম্বি এক ঘর যেতে পারবে, তবে কোনাকুনি যাবে না। যে ঘরে একবার বলেছে, পরের কোনাে মানে সেই ঘরে ফেরা যাবে না।

৯. প্রতি চালে অ্যামিবা যখন এক ঘর যায় তখন তার কতটুকু ATP খরচ হবে সেটা A, B, C এর যেকোনাে একটির মানের সমান। খাদ্যগ্রহণের সময়েও শক্তি খরচ হয়। সেটি হবে A, B, C এর মধ্যে অপর যেকোনাে একটির মানের সমান।

১০, দুটির ঢাল শুরু করার আগেই শিক্ষার্থীকে A থেকে F এর মানসমূহ, X, Y, Z এর অবস্থান, এবং খরচের মানদুটি নির্ধারণ করে অ্যাসাইনমেন্টের ছকের নির্ধারিত “খেলার সেটআপ’ ঘরে লিখে ফেলতে হবে। খেলা চলাকালে এই মানসমূহ পরিবর্তন করা যাবে না।

১১, বর্তমান ধাপের নিট ATP = আগের ধাপের নিট ATP + বর্তমান ধাপে অর্জিত ATP – বর্তমান ধাপে খরচ হওয়া ATP

১২, তিনভাবে খেলাটি শেষ হতে পারেঃ (১) অ্যামিবার শক্তি শূন্য হওয়ার আগে শেষ (১৫ নং) ঘরে পৌছালে। (২) শেষ মারে না পৌঁছেও F পরিমাণ নিট ATP পেলে, যেখানে F হলাে A, B, C এর মধ্যে সর্বোচ্চ ATP মানের সাথে E যােগ করলে যত হয় তত। তখন অ্যামিবা দ্বিবিভাজনের মাধ্যমে বংশবৃদ্ধি করতে পারে। (৩) বিরূপ পরিবেশ Yঘরে পৌঁছে আমিবার নিট ATP ঠিক শুন্য হলে, শূন্যের বেশিও নয় কমও নয়। তখন অ্যামিবা সিস্টে (নিছিয় দশা) পরিণত হয়ে উপযুক্ত পরিবেশের জন্য অপেক্ষা করতে থাকে।

১৩. প্রদত্ত উদাহরণে শুরু থেকে ৬ নং পর্যন্ত সাতটি ধাপে খেলা শেষ হয়েছে। প্রকৃতপক্ষে এর চেয়ে কম বা বেশি ধাপে খেলা শেষ হতে পারে। নিচের উদাহরণের প্রতিটি ধাপ ভালাে করে দেখে ও বুকে নিয়ে তারপর খেলা শুরু করতে হবে।

এসএসসি জীব বিজ্ঞান [৬ষ্ঠ সপ্তাহ] অ্যাসাইনমেন্ট উত্তর

বিজ্ঞান বিভাগের জীববিজ্ঞান ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর নমুনা উত্তর সংগ্রহ করে অ্যাসাইনমেন্ট তৈরীর মাধ্যমে পরীক্ষার পূর্ণাঙ্গ নম্বর পেতে পারেন। এসএসসি সালের বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা চাইলে আমাদের ওয়েবসাইটের তৈরিকৃত অ্যাসাইনমেন্ট এর উত্তরটি কিছুটা পরিবর্তন এবং পরিবর্ধন করে অ্যাসাইনমেন্টের উত্তর তৈরি করে নিতে পারেন। এক্ষেত্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা সর্বোচ্চ নম্বর পেয়ে যেতে পারেন। এসএসসি সালের বিজ্ঞান বিভাগের জীববিজ্ঞান ৬ষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *