News

রমজান ক্যালেন্ডার, ইফতার টাইম, সেহরির শেষ সময়

সেহরি এবং ইফতারের সময় বাংলাদেশের জন্য রমজান ক্যালেন্ডার 2022- ইসলামিক ফাউন্ডেশন পবিত্র নামাজের মাসকে সামনে রেখে সেহরি এবং ইফতারের সময়সূচী ঘোষণা করেছে। আজ সেহরি ও ইফতারের সময় প্রকাশ করেছে বাংলাদেশ সরকার কর্তৃপক্ষ। ইসলামিক ফাউন্ডেশন অনুসারে রমজান মাসের রোজা শুরু হতে যাচ্ছে 02 এপ্রিল 2022 থেকে। এই বছর রমজান মাস বাংলাদেশের সকল মুসলিম জনগণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

আমরাও এ মাস সম্পর্কে অনেক সচেতন। তাই আমাদের এই প্রবন্ধে বিস্তারিতভাবে এই বিষয় সম্পর্কে কথা বলতে হবে। আপনার যদি সঠিক এবং শতভাগ সেহরি এবং ইফতারের সময় প্রয়োজন হয় তবে আপনাকে অবশ্যই আমাদের ওয়েবসাইট থেকে এই ক্যালেন্ডারে সংগ্রহ করতে হবে।

বিডি পরীক্ষা সহায়তা কর্তৃপক্ষ আমাদের পবিত্র রমজান মাসের এই সময়সূচী প্রকাশ করতে পেরে খুব খুশি। আমরা এই পূর্ণ মাসটি নিয়েও খুব উত্তেজিত। প্রথম রোজা থেকে শেষ রোজা পর্যন্ত আমরা আমাদের তালিকায় প্রতিদিনের সেহরি এবং ইফতারের সময় যুক্ত করি। আর এই সময়সূচি বাংলাদেশের স্থানীয় সময় অনুসরণ করে।

আমরা এই ক্যালেন্ডারকে দুই ভাগে ভাগ করেছি এক ভাগ সেহরির সময় এবং আরেক ভাগ ইফতারের সময়। বাংলাদেশিরা এই ওয়েবসাইট থেকে এই ক্যালেন্ডার সংগ্রহ করতে পারবেন। তাই আমাদের দেশের জনগণের জন্য আজকের এই অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়ের আপডেট রয়েছে।

Top Stories

বাংলাদেশের মানুষের জন্য সেহরির সময় 2022

যেহেতু রোজা আসছে এবং তাও শুরু হবে চলতি মাসের ২ তারিখ থেকে। আকাশে শাবান মাসের চাঁদ উঠেছে শেষ দিনে। এই চাঁদ ওঠার দিন অনুযায়ী গত সপ্তাহে এ মাস শুরু হতে যাচ্ছে রমজান। প্রথম রোজা থেকে সেহরির সময়ও আমাদের প্রয়োজন।

জেলাভিত্তিক সময়সূচির মধ্যে কিছু পার্থক্য রয়েছে। কারণ সব জেলার সময়সূচি এক নয়। তাই আমরা এই অনন্য ক্যালেন্ডারটিও তৈরি করেছি। সেখানে আমরা প্রতিটি জেলার সময়সূচি রেখেছি। এবং এটি আমাদের দেশের মানুষের জন্য 100% সঠিক।

ঢাকা জেলা থেকে, লোকেরাও এটি অনুসরণ করতে পারে কারণ এখানে আমরা একটি অংশ রেখেছি যা শুধুমাত্র ঢাকাবাসীর জন্য। আমরা আলাদাভাবে জেলাবাসীও করেছি তারা তাদের অংশ অনুসরণ করতে পারবে। আর যারা রাজশাহী এলাকায় বসবাস করছেন তারাই তাদের অংশ অনুসরণ করেন।

ইফতারের সময় চেক বাংলাদেশ 2022

এই মাসের 14 তারিখ থেকে আমাদের এই সময়সূচী প্রয়োজন। কারণ এদিন থেকে রোজা শুরু হতে যাচ্ছে। আর এ কারণেই সারাদিন রোজা রাখার পর আমাদের ইফতার দরকার। সেই সময়ে প্রত্যেকেরই অনলাইনে এই সময়সূচী প্রয়োজন কারণ কিছু লোকের কাছে এই ক্যালেন্ডারের হার্ড কপি নেই।

আপনি যদি এটি ডাউনলোড করতে চান তবে আপনি এটি সহজেই করতে পারেন। কারণ আমরা ইতিমধ্যেই একটি PDF ফাইল এবং JPG ফরম্যাটে একটি ছবি আপলোড করেছি। উভয় ফরম্যাট অনলাইন ডাউনলোড করার জন্য খুব জনপ্রিয়। এছাড়াও আপনি প্রতিদিন এখানে আসতে পারেন এবং এই মাসের সমস্ত আপডেট তথ্য সংগ্রহ করতে পারেন।

প্রতিদিন আমরা রমজান মাস সম্পর্কে সব ধরনের আপডেট তথ্য দেব। সবাই জানে যে সঠিক সময়ে আপনার ইফতার নেওয়া। যদি আপনি এটি করেন তবে আপনি আল্লাহর কাছ থেকে আরও বেশি সোয়াব পাবেন। আমরা এখানে ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম এবং অন্যান্য 64টি জেলার সময়সূচীও দিই।

আপনি যদি অন্য দেশ থেকে আসছেন কিন্তু এখন বাংলাদেশে বসবাস করছেন এবং ইফতারের সময়সূচীর প্রয়োজন হলে আপনি এখান থেকে নিতে পারেন। সমস্ত বিদেশীরা যত তাড়াতাড়ি সম্ভব এই সময়সূচী অনুসরণ করতে পারে। আমরা বিশ্বের সমস্ত মুসলিম জনগণের জন্য এই সময়সূচী প্রকাশ করতে পেরে আনন্দিত।

রমজান টাইমিং বাংলাদেশ 2022

আপনার কি বাংলাদেশের জন্য রমজানের সময় প্রয়োজন? যদি হ্যাঁ, তাহলে এই নিবন্ধটি মনোযোগ সহকারে পড়ুন এবং এখান থেকে আপনার প্রত্যাশিত উত্তর সংগ্রহ করুন। আমরা আমাদের দেশের জোড়া সময়ের জন্য 5টি খণ্ডকালীন টেবিল অন্তর্ভুক্ত করেছি। এই সময়টা আমাদের দেশের মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এবং যারা অন্য দেশ থেকে এসেছেন তারাও এটি অনুসরণ করতে পারেন।

আপনি অবশ্যই জানেন যে বাংলাদেশ সরকার-অনুমোদিত ইসলামিক ফাউন্ডেশন রমজান মাসের এই সময়টি সফলভাবে প্রকাশ করেছে। এবং আমরা এটি ইসলামিক ফাউন্ডেশনের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করেছি এবং আমাদের ওয়েবসাইটে আপনার সাথে শেয়ার করেছি। তাই আপনি এটি জানতে আপনার বন্ধু এবং পরিবারের সদস্যদের সাথে শেয়ার করতে পারেন।

আর এই বর্ষপঞ্জি অনুসারে ৮ এপ্রিল রাতে শোব-বোরাত ঘটবে। সেদিন সবাই নিজেদের জন্য দোয়া করবেন। আজ থেকে ১৫ দিন পর শুরু হবে পবিত্র রমজান। তাই আমরা রমজান মাসের জন্য এই সময় সম্পর্কে আপনার সব কিছু জানতে এখানে এসেছি।

সেহরি ও ইফতারের সময়সূচী পিডিএফ ডাউনলোড

আপনি যদি অনলাইনে রমজান ক্যালেন্ডার ডাউনলোড করতে চান তবে আপলোড করা Bd পরীক্ষার সহায়তা অনুসরণ করতে পারেন। কারণ এই ক্যালেন্ডারটি খুব সুন্দর করে তৈরি করা হয়েছে। এবং এই আমন্ত্রণটি এই কর্তৃপক্ষের দ্বারা অত্যন্ত সফল। এই ক্যালেন্ডারে, মানুষ সূর্যোদয় এবং সূর্যাস্তের সময়সূচীও খুঁজে পাবে।

লোকেরা এই ক্যালেন্ডার থেকে প্রতিদিনের সূর্যোদয়ের সময়সূচী খুঁজে পাবে। সে অনুযায়ী সেহরির সময়সূচিও। তারা এখানে সূর্যাস্তের সময়সূচির সাথে ইফতারের সময়সূচীও খুঁজে পেতে পারে। আর যারা বাংলাদেশে বসবাস করছেন তাদের জন্য এটা খুবই গুরুত্বপূর্ণ।

রমজান ক্যালেন্ডার মুসলিম এবং এদেশে বসবাসকারী মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ। কিছু ইসলামী সংগঠনও গ্রামীণ জনগণের জন্য এটি প্রদান করবে। আর যারা অনলাইনে নির্ভরশীল তারা সংগ্রহ করতে পারেন।

বাংলাদেশে রমজানের সময়

03 এপ্রিল প্রথম রমজান শুরু হবে এই ধারণায় সময়সূচী নির্ধারণ করা হয়েছে। শেষবার সেহরির সতর্কতার সাথে সকালের সুবেহা সাদিকের ৩ মিনিট আগে এবং ফজরের সময় সাদিকের ৩ মিনিট পরে ধরা হয়েছিল।

ইসলামিক ফাউন্ডেশনের সময়সূচি অনুযায়ী, ১৫ এপ্রিল প্রথমবারের মতো রোজা রাখলে ঢাকা ও আশপাশের এলাকায় সোমবার ভোর ৪টা ৫ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ২৬ মিনিটের মধ্যে সেহরি খেয়ে রোজা ভাঙতে হবে।

ইসলামিক ফাউন্ডেশন বলছে, সতর্কতা হিসেবে সেহরি শেষ হওয়ার ৬ মিনিট পর ফজরের আযান দিতে হবে। সূর্যাস্তের পর সাবধানে ইফতারের সময় ৩ মিনিট বাড়ানো হয়েছে।

তবে চাঁদ দেখা সাপেক্ষে প্রথম রোজা শুরুর তারিখ পরিবর্তন হতে পারে বলে জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

বাংলাদেশে রমজান ক্যালেন্ডার 2022

রমজান মুসলমানদের জন্য অত্যন্ত পবিত্র মাস। সেজন্যই আবার বছরের পর বছর আসছে এই মাস। ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ 1443 হিজরিতে 2020 সালের রমজান মাসের ক্যালেন্ডার প্রকাশ করেছে।

ইসলামের ৫টি স্তম্ভের মধ্যে রোজা ৩য়। এই মহিমান্বিত মাসে মুসলমানদের পবিত্র গ্রন্থ ‘কুরআন’ নাজিল হয়েছে। ইসলামিক ক্যালেন্ডার অনুসারে, সমগ্র মুসলিম বিশ্ব 8মাসকে পবিত্র রমজান মাস হিসাবে উদযাপন করে।

See Also:

তারাবির সঠিক নিয়ম জেনেনিন

সেহরি ও ইফতারের দোয়া

Iftar & Sehri Time Bangladesh 2022

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *