NID Verify বাংলাদেশ রেলওয়ে জাতীয় পরিচয় পত্র রেজিস্ট্রেশন ২০২৩ [এনআইডি ভেরিফিকেশন প্রক্রিয়া]

আগামী পহেলা মার্চ ২০২৩ তারিখ হতে বাংলাদেশ রেলওয়েতে ভ্রমণ করার সময় জাতীয় পরিচয় পত্র বাধ্যতামূলক করেছেন রেলওয়ে মন্ত্রণালয় কর্তৃপক্ষ। এবারের প্রতিপাদ্য বিষয় টিকেট যার ভ্রমণ তার। তাই আপনি যদি একজন ট্রেনের যাত্রী হয়ে ভ্রমন করতে চান তাহলে অবশ্যই আপনাকে নিজস্ব আইডি দিয়ে টিকিট ক্রয় করতে হবে। অবশ্যই মনে রাখবেন ভ্রমণের সময় আপনি যেই এন আইডি দিয়ে টিকিট ক্রয় করেছিলেন সেই আইডি কার্ডের ফটোকপি অথবা মূল কপি সাথে রাখতে হবে। আমরা এই মুহূর্তে এই পোস্টের মাধ্যমে বাংলাদেশ রেলওয়েতে জাতীয় পরিচয় পত্র অনলাইন ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত আলোকপাত করতে যাচ্ছি। আশাকরি সম্পূর্ণ পোস্ট পড়ার পর আপনার এই সম্পর্কে আর কোন সমস্যা থাকবে না।

বাংলাদেশ রেলওয়ে জাতীয় পরিচয় পত্র রেজিস্ট্রেশন ২০২৩ ইতিমধ্যেই রেলের ওয়েবসাইট থেকে সরাসরি আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আপনি যদি ইতিপূর্বে একবার রেলওয়ের ওয়েবসাইটে রেজিস্ট্রেশন করে থাকেন তাহলে কেবলমাত্র আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর আর জন্ম তারিখ দিয়ে নতুন করে ভেরিফিকেশন করে নিন। নতুন করে ভেরিফিকেশন না করা পর্যন্ত আপনি অনলাইন থেকে আপনার আইডি ব্যবহার করে কোন টিকিট ক্রয় করতে পারবেন না।

এনআইডি ভেরিফিকেশন লিংক

eticket.railway.gov.bd Registration

আপনি যদি বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল মোবাইল এপ্লিকেশন ব্যবহার করতে চান তাহলে অবশ্যই জাতীয় পরিচয় পত্র দিয়ে একটিভ করে নিতে হবে। মনে রাখবেন একটি জাতীয় পরিচয় পত্র ও একটি মোবাইল নম্বর এর আওতায় কেবলমাত্র একটি অ্যাকাউন্ট চলমান থাকবে। এতে করে যাত্রীদের ট্রেনের টিকেট কালোবাজারি রোধ করা যাবে বলে কতৃপক্ষ আমাদেরকে আশ্বস্ত করেছে।

এনআইডি ভেরিফিকেশন করার জন্য অনলাইন অথবা অফলাইনে মোবাইল এসএমএস প্রক্রিয়া চলমান রয়েছে। আপনি চাইলে অনলাইনে সরাসরি ওয়েব সাইটে প্রবেশ করে এনআইডি ভেরিফিকেশন করে নিতে পারেন। অথবা আপনার যে কোন মোবাইল নাম্বার থেকে এসএমএস করার মাধ্যমে এই ভেরিফিকেশন প্রক্রিয়া সম্পন্ন করতে পারেন। আমরা আজকে দুইটি বিষয় নিয়ে আলোচনা করব।

এনআইডি নিবন্ধন প্রক্রিয়া: 

এখানে দেওয়া বিস্তারিত তথ্য অনুসরণ করে আপনি এনআইডি-র মাধ্যমে অনলাইনে নিবন্ধন প্রক্রিয়া সম্পাদন করতে পারেন। বর্তমান এটিকেট রেলসেবা ব্যবহারকারীরা https://eticket.railway.gov.bd/ এই লিঙ্কের ওয়েবসাইটে লগইন করলে এনআইডি যাচাই করুন পেজে আসবেন এখানে ব্যবহারকারী তার এন আই ডি নম্বর আর জন্ম তারিখ প্রবেশ করে ভেরিফাই বাটনে ক্লিক করলে এনার্জি যাচাই করুন সম্পূর্ণ হবে।

যদি সঠিক বিবরণ দিয়ে এনআইডি যাচাই করা হয় তাহলে ব্যবহারকারীর প্রোফাইল ডাটাবেজে আপডেট করা হবে এবং তিনি ই টিকেট অথবা রেল সেবা অ্যাপ থেকে টিকেট কিনতে পারবেন।

নতুন রেজিস্ট্রেশনের ক্ষেত্রে ব্যবহারকারী প্রথমে তার সঠিক মোবাইল নাম্বার এন আই ডি এবং জন্ম তারিখ প্রবেশ করলে ভেরিফাই বাটনে ক্লিক করে এনআইডি যাচাই করন সম্পন্ন করতে হবে।

সম্পন্ন হলে বাকি সব তথ্য দিয়ে সাইন আপ বাটনে ক্লিক করলে ব্যবহারকারীর মোবাইল একটি ওটিপি পাঠানো হবে। সঠিক ওটিপি প্রবেশ করানো হলে এনআইডি এর মাধ্যমে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন হবে।

মোবাইলে SMS এর মাধ্যমে এনআইডি নিবন্ধন পদ্ধতি:

আপনি যদি মোবাইল এসএমএস প্রক্রিয়ার মাধ্যমে এনআইডি নিবন্ধন করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে নিচের দেওয়া এসএমএসের পদ্ধতি অনুসরণ করুন। প্রথমেই লিখতে হবে “BR” তারপর একটি স্পেস দিন “NID Number” লিখুন আবারও স্পেস দিয়ে ” জন্ম তারিখ লিখুন” এসএমএসটি পাঠিয়ে দিন 26969 নাম্বারে।

আপনার এন আই ডি এবং জন্মতারিখ সঠিক থাকলে ফিরতি এসএমএস এর মাধ্যমে আপনাকে একটি ধন্যবাদ এসএমএস পাঠিয়ে রিপ্লাই করা হবে। যদি আপনার এন আই ডি অথবা জন্ম তারিখ ভুল থাকে তাহলে রেজিস্ট্রেশন সম্পন্ন হবে না। অথবা আপনার যদি এনআইডি অথবা মোবাইল নম্বর আগে থেকে রেজিস্ট্রেশন করা থাকে তাহলে আর নতুন করে হবে না।