News

অনার্স ৩য় বর্ষ (২০১৭-১৮ সেশন) পরীক্ষাসমূহ শুরু হবে ০৫ মার্চ ২০২২ তারিখ থেকে

পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তর জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর নতুন বিজ্ঞপ্তির মাধ্যমে সালের অনার্স ৩য় বর্ষ নিয়মিত অনিয়মিত ও উন্নয়ন পরীক্ষার সর্বশেষ সংশোধিত সময়সূচি প্রকাশ করেছেন। এই বিজ্ঞপ্তির মাধ্যমে তারা জানিয়েছেন যে সংশ্লিষ্ট সকলের সম্পর্কে জানানো যাচ্ছে যে সালের অনার্স ৩য় বর্ষ পরীক্ষা আগামী ০৫ মার্চ ২০২২ তারিখ থেকে নিম্নলিখিত সর্বশেষ সংশোধিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে কোনো কারণ দর্শানো ব্যতিরেকে বিশ্ববিদ্যালয় কর্তৃক এই সময়সূচী পরিবর্তন করতে পারবে।

পরীক্ষার কোড নাম্বার ২২০২, পরীক্ষা আরম্ভ সময় প্রতিদিন ১টা। এবং প্রশ্নপত্রে উল্লেখিত সময়কাল অনুযায়ী পরীক্ষার সময় নির্ধারিত হবে। ০৫ মার্চ 2022 বুধবারের প্রথমেই ইংরেজি কম্পালসারি বিষয়টি দিয়ে পরীক্ষা শুরু হবে যার বিষয় কোড ২২১১০৯। এবং ১৯শে ফেব্রুয়ারি 2022 শনিবার কলা অনুষদের শিক্ষার্থীদের জন্য বাংলা, ইংরেজী, আরবী, সংস্কৃত, ইতিহাস ইসলামের ইতিহাস ও সংস্কৃতি, দর্শন, ইসলামী শিক্ষা, সংগীত। সমাজবিজ্ঞান অনুষদ বিভাগের শিক্ষার্থীদের জন্য রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, সমাজকর্ম, অর্থনীতি এবং বিজ্ঞান বিভাগ শিক্ষার্থীদের পদার্থবিজ্ঞান, রসায়ন, প্রাণরসায়ন, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিজ্ঞান, ভূগোল ও পরিবেশ বিজ্ঞান, মৃত্তিকা বিজ্ঞান, বিজ্ঞান গ্রন্থ, অর্থনীতি, পরিসংখ্যান, গণিত, গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান, নৃ-বিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান। এবং সর্বশেষ ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের মার্কেটিং, ফিন্যান্স এন্ড ব্যাংকিং, হিসাববিজ্ঞান, ব্যবস্থাপনা এই সকল বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এভাবে পরীক্ষা নিয়মিত রুটিন অনুযায়ী 15 এপ্রিল 2022 সাল পর্যন্ত অনুষ্ঠিত হবে। এটা আশা করি নিম্নে প্রদত্ত রুটিন ছবি আকারে দেওয়া আছে এবং এটি দেখে তোমরা তোমাদের বিভাগ বৃত্তি পরীক্ষা গুলো সম্পর্কে অবগত হবা। পরীক্ষার রুটিন একটি পিডিএফ আকারে ও এখানে আপলোড করেছি যদি পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে না পারো তাহলে অবশ্যই জেপিজি ফরমেটে ফাইলটি নিজের মোবাইল অথবা ডিভাইসে সেভ করে নাও।

সালের অনার্স ৩য় বর্ষ সংশোধিত সময়সূচী

Top Stories

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতায় সকল কলেজের অনার্স ৩য় বর্ষ চূড়ান্ত রুটিন ডাউনলোড করার জন্য তোমরা কিছু পদ্ধতি অবলম্বন করতে পারো। যে কেউ চাইলেই অনলাইন থেকে এই তিনটি যেকোনো সময় ডাউনলোড করতে পারে। এর জন্য শুরুতেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। যেহেতু সবসময় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অনেক ব্যস্ত থাকি তার কারণে বিকল্প ওয়েবসাইট হিসেবে আমাদের ওয়েবসাইটে এসে এই রুটিন ডাউনলোড করা খুব সহজ। এর জন্য তোমাকে প্রথমে bdexamhelp.com ভিজিট করতে হবে। তারপর এখানে নিউজ ক্যাটাগরি থেকে সর্বশেষ প্রকাশিত অনার্স ৩য় বর্ষ পরীক্ষার চূড়ান্ত রুটিন পোস্টটি ভিজিট করতে হবে। এই পোস্টের ভিতরে একটু নিচের দিকে গেলেই একটি ছবি আকারে অনার্স ৩য় বর্ষের সালের চূড়ান্ত পরীক্ষার রুটিন পেয়ে যাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকেও চাইলে যেকোনো শিক্ষার্থী লগইন করে এই নোটিশটি ডাউনলোড করতে পারে। শিক্ষার্থীদের সমস্যার কথা মাথায় রেখে আর জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের সমস্যার কথা চিন্তা করে আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে সকল প্রকার তথ্য যথা সময়ে পৌঁছে দেই। আশা করি তোমরা খুব সহজে এর রুটিন টি ডাউনলোড করতে সক্ষম হবে।

কোনোক্রমে যদি এই চূড়ান্ত রুটিন পরিবর্তন অথবা পরীক্ষা নেওয়া বন্ধ হয়ে যায় তাহলে অবশ্যই bdexamhelp.com মাধ্যমে তোমাদেরকে আপডেট তথ্য জেনে নিতে হবে। তাই অবশ্যই নিয়মিত ভিজিট এর মাধ্যমে সকল পরীক্ষার প্রয়োজনীয় রুটিন ও সময়সূচী এবং পরীক্ষা সংক্রান্ত সকল আপডেট তথ্য এখানে পাওয়ার জন্য প্রতিদিন ভিজিট করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *