News

www. nu.ac.bd admissions – ডিগ্রি ভর্তি পরীক্ষার অফিশিয়াল ওয়েবসাইট লিংক

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ভর্তি রেজাল্ট

প্রতিবছরের মতো এবছরও ডিগ্রি ১ম বর্ষ মেধাতালিকা অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। আপনি কি ডিগ্রি প্রথম বর্ষ মেধা তালিকা দেখার জন্য অনলাইনে এসেছেন? যদি সত্যি হয়ে থাকে তাহলে আপনাকে অফিশিয়াল ওয়েবসাইটে http://www.nu.ac.bd/admissions স্বাগতম। জাতীয় বিশ্ববিদ্যালয়ের আওতায় ডিগ্রী ভর্তি কার্যক্রম এর জন্য নির্ধারিত ওয়েবসাইট এখানেই আজকে ডিগ্রি প্রথম বর্ষ প্রথম মেধা তালিকা প্রকাশ করা হবে। মোবাইলের এসএমএস এর মাধ্যমে মেধা তালিকা দেখার জন্য শুধুমাত্র রোল নাম্বার প্রয়োজন। আর অনলাইন থেকে ফলাফল দেখতে হলে আপনার আবেদনের সময় দেওয়া ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রয়োজন হবে। তো চলুন বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক

প্রায় এক মাস আগে এই ভর্তি পরীক্ষার আবেদন শুরু হয়েছিল। এবং যে সকল শিক্ষার্থীরা ডিগ্রী 3 বছর পড়তে আগ্রহী তারা স্বতঃস্ফূর্তভাবে আবেদন সম্পন্ন করেছিল। এক্ষেত্রে আমরা দেখতে পেয়েছি যে সকল শিক্ষার্থীরা তাদের নিজস্ব এলাকায় পড়াশোনা করতে আগ্রহী তারা এই বেশিরভাগ আবেদন করেছে। কিছু শিক্ষার্থী আছেন পড়াশোনা করার পাশাপাশি তাদের পরিবারকে সময় দিতে হয় এবং টাকা ইনকাম করতে হয়। সে সকল শিক্ষার্থীরা মূলত ডিগ্রী কার্যক্রম বেছে নেন।

আপনি যেহেতু ডিগ্রী ভর্তি কার্যক্রমে আবেদন করেছেন এখন আপনার আবেদনকৃত কলেজ তালিকা প্রদান করা হবে। এখানে আপনি দেখতে পাবেন আপনি কোন কলেজের আওতায় কোন বিষয়ে ভর্তি হতে পারবেন। অর্থাৎ আপনার ভর্তি কেবল মাত্র আপনার এস এস সি ও এইচ এস সি রেজাল্ট এর উপর নির্ভর করবে।

http: www.nu.ac.bd admissions

এই লিংকটি সাথে আপনারা সকলেই অবগত আছেন। এখানে আজকের ভর্তি পরীক্ষার প্রথম মেধা তালিকা প্রকাশ করা হবে। অবশ্যই প্রতিটি শিক্ষার্থীকে এই লিংকটি ব্যবহার করে ভর্তি কার্যক্রম এর যাবতীয় কাজ সম্পন্ন করতে হবে। আজকে প্রকাশিত মেধাতালিকার পর কি কি কাজ করে আপনার প্রথম বর্ষ ভর্তি সম্পন্ন করতে হবে তা এখানে একটি নোটিশের মাধ্যমে দেখতে পাবেন।

Top Stories

ডিগ্রি প্রথম মেধা তালিকা প্রথম বর্ষ ভর্তি session 2021-2022 ফলাফল প্রকাশ করতে একটু সময় লাগছে। শিক্ষার্থীরা তোমরা ধৈর্য্য হারা হয়ে কিছুক্ষণ অপেক্ষা করো খুব দ্রুত সময়ের মধ্যে প্রথম মেধা তালিকা প্রকাশ করা হবে। যেহেতু বাংলাদেশে ডিগ্রী ভর্তি কার্যক্রমের জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় একটিমাত্র ওয়েবসাইট রয়েছে তাই তোমাদেরকে অফিশিয়াল ওয়েবসাইট ছাড়া অন্য কোথায়ও ফলাফল দেখার কোনো নিয়ম নেই।

ডিগ্রি ভর্তি রেজাল্ট 2022

মূলত যে সকল শিক্ষার্থীরা ডিগ্রী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য অনলাইনে আবেদন করেছে তারা এ ভর্তি পরীক্ষার রেজাল্ট পাবে। ফলাফল দেখার জন্য অফিসিয়াল ওয়েবসাইটের লিংক দেওয়া আছে। আপনি চাইলে সেখানে ক্লিক করে অথবা সরাসরি প্রবেশ করার মাধ্যমে আপনার প্রথম মেধা তালিকার রেজাল্ট দেখতে পারেন।

ডিগ্রী পাস ১ম মেধা তালিকা 2022

কেবলমাত্র ডিগ্রী পাস সার্টিফিকেট কোর্স এর প্রথম মেধা তালিকা প্রকাশ হতে যাচ্ছে। সকল কলেজের ভর্তি কার্যক্রম সম্পন্ন করার জন্য সিট খালি সাপেক্ষে আবারও মেধাতালিকা প্রকাশ করা হবে। গত সেশন এর ভর্তি কার্যক্রম অভিজ্ঞতা থেকে বলা যায় যে তিন থেকে চারটি মেরিট লিস্ট প্রদান করা হবে। এর পাশাপাশি শিক্ষার্থীরা মাইগ্রেশন এর ফলাফল আমাদের ওয়েবসাইট থেকে দেখতে পাবেন।

অর্থাৎ আপনি প্রথম মেধাতালিকায় নির্বাচিত হলে সেই কলেজ অথবা বিষয়টি আপনার যদি পছন্দ না হয় তাহলে আপনি মাইগ্রেশনের জন্য আবেদন করতে পারেন। প্রথম মেধাতালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীরা মাইগ্রেশনের জন্য আবেদন করলে সেটির দ্বিতীয় মেধা তালিকার পূর্বে প্রকাশ করা হবে।

ডিগ্রি ১ম মেধা তালিকা রেজাল্ট অফিশিয়াল কিভাবে দেখব?

প্রত্যেক আবেদনকারীকে তাদের ফলাফল অফিশিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে দেওয়া হবে। অফিশিয়াল ওয়েবসাইট থেকে রেজাল্ট দেখার বিশেষ কোন নিয়ম পদ্ধতি নাই। আপনি যদি অফিসের ওয়েবসাইট এর লিঙ্ক এ প্রবেশ করে থাকেন তাহলে ফলাফল দেখার জন্য পরবর্তী কার্যক্রম গুলো সেখান থেকেই দেখতে পাবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট:

১ম লিংক: http://app1.nu.edu.bd/

২য় লিংক: http://www.nu.ac.bd/admissions

উপরে দেওয়া যেকোন লিংক ব্যবহার করে আপনি আপনার ফলাফল টি খুব দ্রুত সময়ে দেখে নিতে পারেন। যদি আমাদের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে কোনো সাহায্য নিতে চান তাহলে আমাদেরকে কমেন্ট করে জানান। ভর্তি পরীক্ষার রোল নম্বর কমেন্ট করে দিলে আমরা ফলাফল দেখে দিতে পারব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *