Result

যুক্তফ্রন্ট মন্ত্রিসভায় শেখ মুজিবুর রহমান কোন মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন? – আজকের উত্তর দেখুন

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগিতা ২০২০ আজকের কুইজ এর প্রশ্ন ও উত্তর ইতিমধ্যেই আমাদের ওয়েবসাইট প্রকাশিত হয়েছে। প্রথম পুরুস্কার ১টি ল্যাপটপ ও ২য় পুরুস্কার ৫টি স্মার্ট ফোন ও ৩য় পুরুস্কার ১০০ জিবি মোবাইল ডাটা জিততে হলে এখনই সঠিক উত্তরটি প্রদান করুন।

আজকের কুইজ এর প্রশ্ন:

[adToAppearHere]

১৯৫৪ সালের মার্চ মাসে অনুষ্ঠিত পূর্ব বাংলার প্রাদেশিক পরিষদের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার জন্য গঠিত বিরোধী রাজনৈতিক দলসমূহের নির্বাচনি মোর্চা হচ্ছে যুক্তফ্রন্ট। এ নির্বাচনে যুক্তফ্রন্ট নিরঙ্কুশ বিজয় অর্জন করে। আওয়ামী মুসলিম লীগ, কৃষক শ্রমিক পার্টি, নেজামে ইসলাম ও গণতন্ত্রী দল নিয়ে গঠিত হয় যুক্তফ্রন্ট। যুক্তফ্রন্ট মন্ত্রিসভায় শেখ মুজিবুর রহমান কোন মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন?

[adToAppearHere]

আজকের কুইজ এর উত্তর:

[adToAppearHere]

Top Stories

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগিতা ১৯৫৪ সালে যুক্তফ্রন্ট নামে গঠিত বিরোধী রাজনৈতিক জোটের টিকেটে ১৯৫৪র নির্বাচনে গোপালগঞ্জ আসন থেকে বিজয়ী হন শেখ মুজিব। তাঁকে তখন কৃষি ও বন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছিল। ওই জোটের মূল দাবি ছিল পূর্ব পাকিস্তানের জন্য অধিকতর স্বায়ত্তশাসন।

[adToAppearHere]

[adToAppearHere]

১৯৫৪ সালের মার্চ মাসের ৮ থেকে ১২ তারিখে প্রদেশব্যাপী এই নির্বাচন অনুষ্ঠিত হয়। মুল প্রতিদ্বন্দ্বিতা মুসলিম লীগ এবং যুক্তফ্রন্টের মধ্যে। পাকিস্তানের কেন্দ্রীয় প্রধানমন্ত্রী আমাদের বাংলাদেশেরই মানুষ বগুড়ার মোহাম্মাদ আলী। তিনি প্রদেশব্যাপী মুসলিম লীগের জন্য প্রচারে নেমে পড়লেন। অপরদিকে যুক্তফ্রন্টের মুল নেতা তিনজন — শের এ বাংলা এ কে ফযলুল হক, হোসেন শহীদ সোহরোওয়ারদি এবং মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী । নির্বাচনের মুল দায়িত্বে হোসেন শহীদ সোহরোওয়ারদি — প্রার্থী নির্বাচন থেকে শুরু করে যাবতীয় পরিকল্পনা– সব কিছু তাঁর বলিষ্ঠ নেতৃত্বে হল। আর যুক্তফ্রন্টের ইশতেহার ঐতিহাসিক ২১-দফা লিখলেন লেখক-সাংবাদিক- রাজনীতিবিদ আবুল মনসুর আহমেদ ।
যুক্তফ্রন্টের মুল শরিক আওয়ামী লীগ ও কৃষক শ্রমিক পার্টি। সাথে আরও আছে ছোট দুটি দল – হাজি দানেশের গণতন্ত্রী দল আর আবুল হাসিমের খেলাফত এ রব্বানি পার্টি।
[adToAppearHere]
মুসলিম লীগের মুল নির্বাচনী বক্তব্য তাদেরকে ভোট দেওয়া মানে পাকিস্তান তথা ইসলামকে রক্ষা করা। আর যুক্তফ্রন্টের মুল মন্ত্র ২১-দফা ঃ বাংলাকে অন্যতম রাষ্ট্রভাষা ঘোষণা, বাংলা একাডেমী প্রতিষ্ঠা করাসহ এদেশের মানুষের অনেক প্রানের দাবী।
[adToAppearHere]
মুসলিম লীগ এবং যুক্তফ্রন্ট উভয়েই ২৩৭ টি মুসলিম আসনে প্রার্থী দিল। সকল হিসাবকে উল্টে দিয়ে, সমস্ত বাধা পেরিয়ে এই ঐতিহাসিক নির্বাচনে ২৩৭ টি মুসলিম আসনের মধ্যে যুক্তফ্রন্ট ২২৩ আসনে জয়লাভ করে। মুসলিম লীগ পায় মাত্র ৯ টি আসন। চট্টগ্রামের ফজলুল কাদের চৌধুরী মুসলিম লীগে যোগদান করে তাঁদের আসন সংখ্যা ১০ এ উন্নীত করেন – তা না হলে মুসলিম লীগ গণপরিষদে “দল” হিসেবেই বিবেচিত হত না।
[adToAppearHere]
মুখ্য মন্ত্রী নুরুল আমিন হারলেন তরুন ছাত্র নেতা খালেক নেওয়াজের কাছে। গোপালগঞ্জে শেখ মুজিবুর রহমান পরাজিত করলেন প্রবীণ মুসলিম লীগ নেতা অহিদুজ্জামানকে।
[adToAppearHere]

কুইজ প্রতিযোগিতা নিয়মাবলি:

[adToAppearHere]

  1. বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগিতা সবার জন্য উন্মুক্ত।
  2. প্রতিযোগিতায় অংশ নিতে https://mujib100.gov.bd অথবা https://quiz.priyo.com ওয়েবসাইট, কিংবা প্রিয় মোবাইল অ্যাপ (ডাউনলোড লিংক https://dl.priyo.com ) এর যেকোনো একটি মাধ্যমে নিবন্ধন করতে হবে।
  3. একজন প্রতিযোগীকে একবার নিবন্ধন করলেই হবে। এর আগে নিবন্ধন করে থাকলে নতুন করে নিবন্ধনের প্রয়োজন নেই; সে ক্ষেত্রে শুধু লগ ইন করলেই হবে। একটি আইডি দিয়ে কুইজে প্রতিদিন একবার অংশগ্রহণ করতে পারবেন।
  4. প্রত্যেক প্রতিযোগীকে সঠিক নাম, ঠিকানা, ছবি, ফোন নম্বর এবং ইমেইল/সোশ্যাল মিডিয়া আইডি ব্যবহার করতে হবে, যা বিজয়ীদের ক্ষেত্রে তার জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধন সনদের সঙ্গে যাচাই করা হবে।
  5. ভুল তথ্য দিয়ে অংশগ্রহণ করলে তাকে বিজয়ী হিসেবে অযোগ্য মর্মে বিবেচনা করা হবে।
  6. প্রতিদিন একটি করে নতুন কুইজ দেওয়া হবে। প্রতিটি কুইজের মেয়াদ ২৪ ঘণ্টা ( ০০:০১ মিনিট থেকে ২৩:৫৯ মিনিট পর্যন্ত)।
  7. প্রতিদিন সঠিক উত্তরদাতাদের মধ্যে থেকে লটারির মাধ্যমে ১০০ জন বিজয়ী নির্বাচিত করা হবে।
  8. বিজয়ীদের তালিকা একইসঙ্গে ওয়েবসাইটে ও মোবাইল অ্যাপে প্রকাশ করা হবে।
  9. প্রতিযোগিতার পরিচালনা, ফলাফল ও পুরস্কার সংক্রান্ত যেকোনো বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।
  10. জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি এবং প্রতিযোগিতা বাস্তবায়নের সঙ্গে প্রত্যক্ষভাবে সম্পৃক্ত ব্যক্তি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন না।
  11. পুরস্কার প্রদান সংক্রান্ত তথ্য পরবর্তী সময়ে জানানো হবে।

[adToAppearHere]

আপনাদের প্রশ্ন আমাদের উত্তর

১ ডিসেম্বর ২০২০ রাত ১২টা থেকে প্রতিদিন ২৪ ঘণ্টার জন্য একটি করে কুইজ প্রিয় অ্যাপ ও quiz.priyo.com ওয়েবসাইটে পাওয়া যাবে।
[adToAppearHere]
কুইজে অংশ নিতে https://mujib100.gov.bd অথবা https://quiz.priyo.com ওয়েবসাইট অথবা প্রিয় অ্যাপ (ডাউনলোড লিংক https://dl.priyo.com) এর যেকোনো একটি মাধ্যমে নিবন্ধন করে অংশ নিতে হবে।
[adToAppearHere]

আপনার স্পষ্ট ছবি আপলোড করুন। ঝাপসা/একাধিক ব্যক্তি সম্বলিত ছবি গ্রহণযোগ্য নয়। যেকোনো JPG, JPEG, PNG ফাইল গ্রহণযোগ্য। আপলোডকৃত ছবি অটো ৩২০x৩২০ রেজুলেশনে সেট হয়ে যাবে।
[adToAppearHere]

প্রতিদিন ১০০ জন বিজয়ী নির্বাচিত হবেন। প্রথম পাঁচজন পাবেন পাঁচটি আকর্ষণীয় স্মার্টফোন এবং এ পাঁচজনসহ অন্য ৯৫ জনের সবাই পাবেন ১০০ জিবি করে মোবাইল ডাটা। ১০০ দিন পর্যন্ত যারা কুইজে অংশগ্রহণ করে সঠিক উত্তর দিবেন, তাদের সবার মধ্য থেকে লটারির মাধ্যমে ১০০ জনকে নির্বাচিত করা হবে এবং পুরস্কার হিসেবে প্রত্যেকে পাবেন একটি করে ল্যাপটপ। এক্ষেত্রে সর্বাধিক সংখ্যক সঠিক উত্তরদাতাদের বিজয়ী হওয়ার সম্ভাবনা বেশি।

কুইজে অংশ নিয়ে বিজয়ী হওয়ার পাশিপাশি ‘বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ’-এর যেকোনো তথ্য বন্ধুদের সঙ্গে শেয়ার করেও জিতে নিতে পারেন বাড়তি পুরস্কার। প্রতি সপ্তাহে লটারির মাধ্যমে বিজয়ীদের নির্বাচিত করা হবে। বিস্তারিত- https://quiz.priyo.com/share-n-win/
[adToAppearHere]

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *