বঙ্গবন্ধুকে গ্রেফতার করে কোথায় নেওয়া হয়?

আজ ৫৮ তম দিনের প্রশ্ন ও উত্তর নিয়ে আমরা আপনাদের মাঝে হাজির হয়েছি। বঙ্গবন্ধুকে গ্রেফতার করে কোথায় নেওয়া হয়? প্রিয়.কম পরিচালিত, দারাজ বাংলাদেশ স্পন্সরে দেশের বৃহৎ কুইজ প্লাটফরম বঙ্গবন্ধু শতবর্ষ কুইজ প্রতিযোগিতা ২০২১। প্রতিযোগিতা ১০০দিন ব্যাপী চলবে এবং ইতিমধ্যেই তারা ৫৭ টি পর্ব শেষ করেছেন।

আপনি যদি আমাদের সাইটে একদম নতুন হয়ে থাকেন তবে সঠিক উত্তর পেতে একটু সময় অপেক্ষা করুন। আর অল্প সময়ের মধ্যেই প্রতিদিনের মতো আজকের সঠিক উত্তর পেয়ে যাবেন।

বঙ্গবন্ধুকে গ্রেফতার করে কোথায় নেওয়া হয়?

ক্ষমতা হস্তান্তর প্রশ্নে ১৯৭১ সালের ১৬ই মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে প্রেসিডেন্ট ইয়াহিয়ার বৈঠক শুরু হয়। আলোচনার জন্য ভুট্টোও ঢাকায় আসেন। ২২শে মার্চ বঙ্গবন্ধু-ইয়াহিয়া-ভুট্টোর আলোচনা হয়। কিন্তু সব আলোচনাই শেষ পর্যন্ত ব্যর্থ হয়। ২৫শে মার্চ সন্ধ্যায় ইয়াহিয়া ঢাকা ত্যাগ করেন। এ রাতেই নিরস্ত্র বাঙালির ওপর পাকিস্তান সেনাবাহিনী হামলা করে। ২৬শে মার্চ প্রথম প্রহরে (রাত ১২টা ২০ মিনিটে) বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন বঙ্গবন্ধু। পাকিস্তান সেনাবাহিনী রাত ১টা ৩০ মিনিটে বঙ্গবন্ধুকে ধানমন্ডির ৩২ নম্বর সড়কের বাসভবন থেকে গ্রেফতার করে। বঙ্গবন্ধুকে গ্রেফতার করে কোথায় নেওয়া হয়?

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগিতা ফলাফল

প্রথমে ঢাকা সেনানিবাস ও পরে পাকিস্তানের পাঞ্জাবের মিওয়ানওয়ালি কারাগারে বন্দি করে রাখে। 

আপনি কি বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগিতার ফলাফল খুঁজছেন? তাহলে আপনি সঠিক জায়গায় আছেন কারণ আমাদের এখানে আপনাদের কুইজ প্রতিযোগিতা প্রশ্নের উত্তর এবং কুইজ প্রতিযোগিতা এর ফলাফল প্রকাশ করা হয়েছে।

আজকের উত্তরঃ দেখতে এখানে ক্লিক করুন

কুইজ এর সঠিক উত্তর প্রদান করতে এখানে ক্লিক করুন

বিজয়ীদের নাম দেখতে এখানে ক্লিক করুন

অন্যান কুইজ এ অংশগ্রহন করতে এখানে ক্লিক করুন

বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগিতা প্রশ্ন ও উত্তর

কুইজ প্রতিযোগিতা নিয়মাবলি:

  1. বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ প্রতিযোগিতা সবার জন্য উন্মুক্ত।
  2. প্রতিযোগিতায় অংশ নিতে https://mujib100.gov.bd অথবা https://quiz.priyo.com ওয়েবসাইট, কিংবা প্রিয় মোবাইল অ্যাপ (ডাউনলোড লিংক https://dl.priyo.com ) এর যেকোনো একটি মাধ্যমে নিবন্ধন করতে হবে।
  3. একজন প্রতিযোগীকে একবার নিবন্ধন করলেই হবে। এর আগে নিবন্ধন করে থাকলে নতুন করে নিবন্ধনের প্রয়োজন নেই; সে ক্ষেত্রে শুধু লগ ইন করলেই হবে। একটি আইডি দিয়ে কুইজে প্রতিদিন একবার অংশগ্রহণ করতে পারবেন।
  4. প্রত্যেক প্রতিযোগীকে সঠিক নাম, ঠিকানা, ছবি, ফোন নম্বর এবং ইমেইল/সোশ্যাল মিডিয়া আইডি ব্যবহার করতে হবে, যা বিজয়ীদের ক্ষেত্রে তার জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধন সনদের সঙ্গে যাচাই করা হবে।
  5. ভুল তথ্য দিয়ে অংশগ্রহণ করলে তাকে বিজয়ী হিসেবে অযোগ্য মর্মে বিবেচনা করা হবে।
  6. প্রতিদিন একটি করে নতুন কুইজ দেওয়া হবে। প্রতিটি কুইজের মেয়াদ ২৪ ঘণ্টা ( ০০:০১ মিনিট থেকে ২৩:৫৯ মিনিট পর্যন্ত)।
  7. প্রতিদিন সঠিক উত্তরদাতাদের মধ্যে থেকে লটারির মাধ্যমে ১০০ জন বিজয়ী নির্বাচিত করা হবে।
  8. বিজয়ীদের তালিকা একইসঙ্গে ওয়েবসাইটে ও মোবাইল অ্যাপে প্রকাশ করা হবে।
  9. প্রতিযোগিতার পরিচালনা, ফলাফল ও পুরস্কার সংক্রান্ত যেকোনো বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।
  10. জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপন জাতীয় বাস্তবায়ন কমিটি এবং প্রতিযোগিতা বাস্তবায়নের সঙ্গে প্রত্যক্ষভাবে সম্পৃক্ত ব্যক্তি এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন না।
  11. পুরস্কার প্রদান সংক্রান্ত তথ্য পরবর্তী সময়ে জানানো হবে।

কুইজ পাওয়া যাবে কখন?

১ ডিসেম্বর রাত ১২টা থেকে প্রতিদিন ২৪ ঘণ্টার জন্য একটি করে কুইজ প্রিয় অ্যাপ ও quiz.priyo.com ওয়েবসাইটে পাওয়া যাবে।

কীভাবে অংশগ্রহণ করব?

কুইজে অংশ নিতে https://mujib100.gov.bd অথবা https://quiz.priyo.com ওয়েবসাইট অথবা প্রিয় অ্যাপ (ডাউনলোড লিংক https://dl.priyo.com) এর যেকোনো একটি মাধ্যমে নিবন্ধন করে অংশ নিতে হবে।