Class 6 Islam & Moral (ইসলাম ও নৈতিক) 5th Week Assignment Work

ষষ্ঠ শ্রেণীর ইসলাম ও নৈতিক শিক্ষা ৫ম এসাইনমেন্ট সমাধান ও উত্তর দেখুন

Islam & Moral Education Class six Answer is available below of the picture. At first, you will see the questions, and then you will see all questions answered. 

ইসলাম ও নৈতিক শিক্ষা ৫ম এসাইনমেন্ট সমাধান

এ্যাসাইনমেন্টের ক্রম: নির্ধারিত কাজ-২

পঞ্চম অধ্যায়: আদর্শ জীবন চরিত

এ্যাসাইনমেন্ট/নির্ধারিত কাজ:

১। সমাজে ন্যায় বিচার ও সুশাসন প্রতিষ্ঠার ক্ষেত্রে আমরা হযরত উমর (রাঃ) এর খিলাফত থেকে কী কী শিক্ষা লাভ করতে পারি? তােমার পাঠ্য বইয়ের আলােকে বিশ্লেষণ কর।

উত্তর:

উমর রা. এর খিলাফতকাল ছিল আদর্শ ও বাস্তবতার প্রতীক। তিনি কুরআন ও হাদীসের অনুশাসন কঠোরভাবে মেনে চলতেন এবং জনগণের সাথে পরামর্শক্রমে রাষ্ট্রীয় কার্যাদি পরিচালনা করতেন। কোন গুরুত্বপূর্ণ বিষয়েই জনগণের সাথে পরামর্শ ব্যতিরেকে কোন সিদ্ধান্ত গ্রহণ করতেন না। সাধারণ নাগরিকদের ন্যায় অতি সাধারণ ছিল তাঁর দৈনন্দিন জীবনযাত্রা।

তিনি প্রকাশ্যে রাজপথে একাকী চলাফেরা করতেন; কোন দেহরক্ষী তো দূরের কথা, নামে মাত্র পাহারাদাও কেউ ছিল না। প্রতিটি মানুষই অবাধে খলীফার নিকট উপস্থিত হতে পারতেন। বিচার প্রার্থনার জন্য কোন অর্থের প্রয়োজন হত না। ন্যায়বিচার নিশ্চিত করতে গিয়ে কোন ধরনের আপোষ করতেন না। ন্যায় বিচারও সুশাসন প্রতিষ্ঠায় নিজ আত্মীয়-স্বজন থেকে রাষ্ট্রের সর্বোচ্চ স্তর পর্যন্ত শাস্তি প্রয়োগ করতে কুণ্ঠাবোধ করতেন না; এক্ষেত্রে কুরআন ও সুন্নাহর অনুসরণ ছিল শতভাগ।

ইসলামী বিচার ব্যবস্থা একমাত্র কল্যাণকর ও ইনসাফপূর্ণ ব্যবস্থা। শান্তি ও নিরাপত্তার গ্যারান্টি এবং অপরাধমুক্ত সমাজ গঠনের জন্য এ ব্যবস্থা প্রবর্তন করা অপরিহার্য। রাসূলুল্লাহ সা. মদীনায় ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার সাথে সাথে সেখানে ইসলামী বিচার ব্যবস্থার প্রবর্তন করেন এবং তৎকালীন জাহিলী যুগে একটি সুশীল ও অপরাধমুক্ত সমাজ উপহার দেন।

২। “প্রজাহিতৈষী হিসেবে একজন মহান শাসকের মূর্ত প্রতীক ছিলেন খলিফা উমর (রাঃ)”-ব্যাখ্যা কর।

উত্তর:

হযরত ওমর (রা.) ছিলেন ইসলামের দ্বিতীয় খলিফা এবং প্রধান সাহাবীদের অন্যতম। আবু বকরের মৃত্যুর পর তিনি দ্বিতীয় খলিফা হিসেবে দায়িত্ব নেন। উমর ইসলামি আইনের একজন অভিজ্ঞ আইনজ্ঞ ছিলেন। ন্যায়ের পক্ষাবলম্বন করার কারণে তাকে আল ফারুক (সত্য মিথ্যার পার্থক্যকারী) উপাধি দেয়া হয়। আমিরুল মুমিনিন উপাধিটি সর্বপ্রথম তার ক্ষেত্রে ব্যবহৃত হয়েছে। ইতিহাসে তাকে প্রথম উমর হিসেবেও উল্লেখ করা হয়। নামের মিল থাকার কারণে পরবর্তী কালের উমাইয়া খলিফা উমর ইবনে আবদুল আজিজকে দ্বিতীয় উমর হিসেবে সম্বোধন করা হয়।

উমর রা. এর শাসনামলে বিচার ব্যবস্থায় ছিল সুস্পষ্ট ও ত্রুটিমুক্ত আইন-কানুন, নিরপেক্ষ বিচার প্রক্রিয়া, নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগের স্বাধীনতা, বিচার ব্যবস্থার সুষ্ঠুকাঠামো, বিচার ব্যবস্থার বিকেন্দ্রীয়করণ, দ্রুত বিচার ব্যবস্থা, সহজলভ্য বিচার প্রাপ্তি। বিচারকদের আল্লাহর নিকট ও জনগণের নিকট জবাবদিহিতার ভয় কাজ করত। ইসলামী বিধান অনুযায়ী বিচার ফায়সালা করার ফলে রাষ্ট্রের সকল জনগণ পেত ন্যায় বিচার, সুরক্ষিত ছিল তাদের মৌলিক অধিকার। সে সময়ে ছিল না কোন দুর্নীতি, স্বজনপ্রীতি ও রাজনৈতিক প্রভাব। প্রবাহনাম ছিল শান্তির সুশীতল বাতাস।

মূল্যায়ন নির্দেশক:

১। বিষয়বস্তুগত জ্ঞান।

২। নির্ভুল তথ্য ও যুক্তিসঙ্গত ব্যাখ্যা প্রদানের সক্ষমতা

৩। নিজস্ব মতামত প্রদানের যােগ্যতা

৪। সমস্যা সমাধানের যৌক্তিক বিশ্লেষণের দক্ষতা

ক্লাস ৬ ইংরেজি এসাইনমেন্ট সমাধান দেখুন

ষষ্ঠ শ্রেণীর ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান দেখুন 

ষষ্ঠ শ্রেণীর ICT এসাইনমেন্ট সমাধান দেখুন

ক্লাস ৬ বাংলা এসাইনমেন্ট সমাধান দেখুন

ষষ্ঠ শ্রেণীর গণিত এসাইনমেন্ট সমাধান দেখুন 

ক্লাস ৬ বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান দেখুন

ষষ্ঠ শ্রেণীর কৃষি এসাইনমেন্ট সমাধান দেখুন 

ক্লাস ৬ গার্হস্থ্য অর্থনীতি এসাইনমেন্ট সমাধান দেখুন

 

১/ আল আসমাউল হুসনা বলতে কী বোঝায়?

উত্তর:

৪/ “দুনিয়া আখিরাতের শস্যক্ষেত্র” ব্যাখ্যা করো।

উত্তর:

Class-6-2nd-week-assignment-syllabus-PDF All Board

Answer Copy Of Class 6 Assignment 2020 PDF

Updated: November 26, 2020 — 10:29 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *