News

এইচএসসি, আলিম ও BTEB পরিক্ষা ২০২২ রুটিন প্রকাশিত। শুরুর তারিখ, নম্বরবন্টন ও অন্যান্য তথ্য এখানে দেখুন

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর নতুন একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এইচএসসি আলিম ও সমমানের পরীক্ষার রুটিন ২০২২ প্রকাশ করা হয়েছে। বহুল আলোচিত এই পরীক্ষার রুটিনটা পাবলিশ করতে শিক্ষা বোর্ড কর্তৃপক্ষের একটুও সময় নিতে হলো। ইতিমধ্যেই আমরা জানি যে করনা ভাইরাসের সংক্রমণের কারণে সকল শিক্ষা প্রতিষ্ঠানগুলো গত ২১জানুয়ারি ২০২২ থেকে বন্ধ রয়েছে। শিক্ষা মন্ত্রণালয় কর্তৃপক্ষ ইতিমধ্যেই উদ্যোগ গ্রহণ করেছেন যে আগামী জুন মাঝামাঝিতে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু করবেন। গতবারের মতো এবারও এই পরীক্ষায় শুধুমাত্র বিভাগভিত্তিক বিষয়গুলোর পরীক্ষা গ্রহণ করা হবে। অর্থাৎ বিজ্ঞান বিভাগের স্টুডেন্ট তাদের বিভাগভিত্তিক বিষয়গুলো পরীক্ষা দিবে ব্যবসায় শিক্ষা ও মানবিক অনুরূপভাবে তাদের বিভাগভিত্তিক বিষয়গুলো শুধুমাত্র পরীক্ষায় অংশগ্রহণ করবেন। পরীক্ষা শুরুর তারিখ ও পরীক্ষা নিয়ে বিস্তারিত আলোচনা নিচে দেওয়া হল।

২০২০ সালের মার্চ মাসের করোনা ভাইরাসের আক্রমনের পর থেকে শিক্ষা ক্ষেত্রে ব্যাপক ধস নেমে আসছে। এরই ধারাবাহিকতায় কেবলমাত্র গতবছরের এইচএসসি পরীক্ষা ভালোভাবে গ্রহণ করা হয়েছিল। এই সমস্যার কারণে এই বছর যথাসময়ে পরীক্ষা শুরু করা সম্ভব হয়নি। শিক্ষা মন্ত্রণালয় থেকে কয়েক বার পরীক্ষা শুরুর তারিখ দেয়া হলেও তা বারবার পিছিয়ে যাচ্ছে। তবে কোনমতেই শিক্ষার্থীদের কে অটো পাস দেওয়ার মতো মানসিকতা শিক্ষা মন্ত্রণালয়ের নেই। শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনির এ বক্তব্য পরিপ্রেক্ষিতে বলা যায় যে শিক্ষার্থীদের কে অবশ্যই সরাসরি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

সকল বোর্ডের চেয়ারম্যান দের অনলাইনে একটি মিটিং এর সারমর্ম হিসেবে বলা যায় যে আগামী জুন মাঝামাঝি সময় থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে। শিক্ষা বোর্ডের চেয়ারম্যান দের ইঙ্গিত করেছেন যে শিক্ষার্থীদের জন্য শুধুমাত্র সংক্ষিপ্ত সিলেবাচে প্রশ্ন করা হবে। এবছর শিক্ষার্থীদের কে বাংলা, ইংরেজি এবং ধর্ম বিষয়ে কোনো প্রকার পড়াশোনা না করলে হবে। তবে অবশ্যই বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জীববিজ্ঞান, পদার্থবিজ্ঞান, রসায়ন ও উচ্চতর গণিত এবং ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য হিসাব বিজ্ঞান, ব্যবসায় নীতি ও প্রয়োগ এবং ফিন্যান্স বিষয়, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য অর্থনীতি পৌরনীতি বিষয়গুলো অবশ্যই সংক্ষিপ্ত সিলেবাসের পরীক্ষা গ্রহণ করা হবে।

এর আগে এইচএসসি ও সমমান পরীক্ষার শুরুর জন্য এপ্রিল এর প্রথম সপ্তাহ নির্ধারণ করা হয়েছিল। তবে সার্বিক দিক বিবেচনায় এই তারিখটি একমাস পিছিয়ে জুন ১০ তারিখে করার চিন্তাভাবনা করা হয়েছে। যেহেতু এখনো পরীক্ষার রুটিন সরাসরি প্রকাশ করা হয়নি তার জন্য আমরা পরীক্ষার রুটিন ও গ্যাজেট প্রকাশ করার পর কেবলমাত্র এই ব্যাপারে সঠিক সিদ্ধান্ত নিতে পারব। তবে আমরা আশা করি যে সিদ্ধান্ত গ্রহণ করা হবে সেটি অবশ্যই প্রতিটি শিক্ষার্থীর জন্য মঙ্গলকর হবে।

আমরা যদি গত এইচএসসি ২০২১ পরীক্ষার দিকে তাকাই তাহলে দেখতে পাই যে সেখানে শুধু মাত্র ৫০ নম্বরের পরীক্ষা গ্রহণ করা হয়েছিল। সেখানে বোর্ড ফাইনাল পরীক্ষায় সকল শিক্ষার্থীরা অনেক নাম্বার পেয়েছিল কারণ সে সকল প্রশ্ন করল এর আগেই শিক্ষার্থীদের কে এসাইনমেন্ট আকারে কাজ দেওয়া হয়েছিল। কিন্তু বেশিরভাগ শিক্ষার্থীরা জেএসসি পরীক্ষায় কম নম্বর পাওয়ার কারণে তারা এই পরীক্ষায় এ প্লাস পেতে ব্যর্থ হয়েছে। যেহেতু জেএসসি ও এসএসসি পরীক্ষার নম্বর এর সাথে সামঞ্জস্য করে ফলাফল প্রকাশ করা হয় এর জন্য কেবলমাত্র শিক্ষার্থীরা ভুক্তভোগী হচ্ছে। তবে আমরা আশা করব অতিদ্রুত পুনরায় শিক্ষার্থীরা ১০০ নম্বরের পরীক্ষায় অংশগ্রহণ করবে এবং শিক্ষাক্ষেত্রে স্বাভাবিক জীবন-যাপন ফিরে আসবে।

Top Stories

Download HSC & Equivalent Exam Routine 2022 

শিক্ষা বোর্ডের এক ভার্চুয়াল মিটিং-এর নীতিগত সিদ্ধান্ত মোতাবেক বলা যায় যে, শিক্ষার্থীদের কে অবশ্যই আগামী পরীক্ষার জন্য খুব দ্রুত প্রস্তুতি গ্রহণ করা প্রয়োজন। আমরা আশাকরি যে আগামী ১০ থেকে ১৫ দিনের মধ্যে এইচএসসি ও সমমান পরীক্ষার রুটিন ২০২২ প্রকাশ করা হবে। এবছর পরীক্ষায় নম্বর কমিয়ে ৫০ নম্বর করে ১:৩০মিনিট পরীক্ষা গ্রহণ করা হবে। তবে শিক্ষার্থীদের প্রতি অনুরোধ থাকবে যে তোমরা অবশ্যই তোমাদের পরীক্ষা শুরুর তারিখ জুন ১০ তারিখ ধরে পরীক্ষার প্রস্তুতি গ্রহণ করা শুরু কর। রুটিন প্রকাশের সাথে সাথেই bdexamhelp.com ওয়েবসাইটে এ রুটিনটি প্রকাশ করা হবে। প্রতিদিনের সকল আপডেট নেওয়ার জন্য এই ওয়েবসাইটে ভিজিট করতে পারো। এইচএসসি, আলিম ও সমমান পরিক্ষা রুটিন ২০২২ এখানে ক্লিক করে ডাউনলোড করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *