Marksheet Link চট্টগ্রাম বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২৩ PDF Download

আপনি কি চট্টগ্রাম শিক্ষা বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২৩ অনলাইনে সার্চ করছেন? তাহলে আমরা মনে করি আপনি সঠিক জায়গায় এসে পৌঁছেছেন কেননা এখানে এখন আজ প্রকাশিত সারা বাংলাদেশের এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। আপনি চাইলে আপনার রোল নম্বর দিয়ে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের এইচএসসি রেজাল্ট ২০২৩ দেখে নিতে পারেন। সংক্ষিপ্ত আলোচনার পর আমরা ফলাফল ডাউনলোড প্রক্রিয়ার জন্য কিছু লিংক প্রকাশ করব। বিস্তারিত আলোচনা ফলো করলে আপনি আপনার রেজাল্ট এক মুহূর্তের মধ্যে পেয়ে যাবেন।

চট্টগ্রাম এইচএসসি রেজাল্ট ২০২৩

https://bise-ctg.portal.gov.bd/

চট্টগ্রাম বিভাগের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের অভিভাবক হিসেবে কাজ করছে চট্টগ্রাম শিক্ষা বোর্ড। এই অঞ্চলের শিক্ষার হার বৃদ্ধির লক্ষ্যে ১৯৯৫ সালে এক চট্টগ্রাম শিক্ষা বোর্ড প্রতিষ্ঠা করা হয়।বোর্ডের অর্ডিন্যান্স অনুসারে, এটি চট্টগ্রাম, কক্সবাজার, রাঙ্গামাটি, খাগড়াছড়ি ও বান্দরবান জেলার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানসমূহের তদারকি, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের সরকারি পরীক্ষাসমূহ পরিচালনা ও উন্নয়নের জন্যে ক্ষমতাপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠান; যা পূর্ব পাকিস্তান মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অর্ডিন্যান্স ১৯৬১। এই শিক্ষা বোর্ড ১২৪ টি প্রাথমিক বিদ্যালয়, ৯৬১ টি মাধ্যমিক বিদ্যালয় এবং ১৯৫ টি মহাবিদ্যালয়সহ সর্বমোট ১২৮০ টি শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনার দায়িত্ব পালন করে।

চট্টগ্রাম বোর্ড এইচএসসি রেজাল্ট ২০২৩

আজকে আমাদের সংক্ষিপ্ত আলোচনার বিষয় হচ্ছে এইচ এস সি পরীক্ষার ফলাফল ২০২৩। এই রেজাল্ট দেখার জন্য শিক্ষার্থীদের কে দুইটি পন্থা অবলম্বন করতে হবে। প্রথমেই তারা অনলাইনে রেজাল্ট দেখার প্রক্রিয়াটি অবলম্বন করবে এবং তারপরে মোবাইল এসএমএস এর মাধ্যমে রেজাল্ট ডাউনলোড প্রক্রিয়া ফলো করবে। আমরা আশা করছি যে কোন একটি প্রক্রিয়া ফলো করলে আপনার রেজাল্ট খুব দ্রুত সময় দেখতে পাবেন। তাই এ বিষয়ে কথা না বাড়িয়ে প্রক্রিয়াভিত্তিক রেজাল্ট দেখা শুরু করা যাক।

 

বিষয় ভিত্তিক নাম্বার সহ HSC রেজাল্ট দেখুন

http://www.educationboardresults.gov.bd/

https://eboardresults.com/v2/home

সকল কলেজ লিংক HSC Result 2023 Check By EIIN Number

অনলাইনে রেজাল্ট দেখার প্রক্রিয়া 2023 নতুন

আস্তে আস্তে বাংলাদেশ ডিজিটাল হওয়ার মাধ্যমে সকল ক্ষেত্রে উন্নয়ন সাধন হচ্ছে। তারই একটি বিশেষ প্রক্রিয়া হচ্ছে অনলাইনে রেজাল্ট ডাউনলোড করা। আজ আমরা চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সরাসরি ওয়েবসাইট থেকে এইচএসসি পরীক্ষার রেজাল্ট ডাউনলোড করব। অনলাইন প্রক্রিয়ার মাধ্যমে রেজাল্ট ডাউনলোড করার জন্য কেবলমাত্র আপনার রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নম্বর প্রয়োজন হবে। সরাসরি বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে রেজাল্ট ডাউনলোড লিংক: https://bise-ctg.portal.gov.bd/

মোবাইল SMS মাধ্যমে রেজাল্ট চেকিং সিস্টেম

মোবাইল এসএমএস এর মাধ্যমে প্রাচীন যুগ থেকে শিক্ষার্থীরা রেজাল্ট দেখতে পেত। আজ সকাল ১১:৩০ মিনিটে নতুন যে নোটিশ প্রকাশ করা হয়েছে সেখানে বিস্তারিতভাবে মোবাইলে এসএমএস এর রেজাল্ট দেখার সিস্টেম বর্ণনা করা হয়েছে। এই সংক্রান্ত একটি বিস্তারিত পোস্ট আমরা পাবলিশ করেছি আপনারা চাইলে সেখান থেকে মোবাইলে এসএমএস রেজাল্ট ডাউনলোড সিস্টেম দেখতে পারেন।

মোবাইল এসএমএস এর মাধ্যমে HSC রেজাল্ট দেখার নিয়ম

চট্টগ্রাম বোর্ড এইচএসসি মার্কশিট ডাউনলোড নিয়ম

নতুন প্রক্রিয়ার মাধ্যমে শিক্ষার্থীরা তাদের রেজাল্ট বিষয় ভিত্তিক নম্বরসহ পেয়ে যাচ্ছে। এর জন্য শিক্ষার্থীদের কে অফিশিয়াল ওয়েবসাইটের দ্বিতীয় লিংকটি ব্যবহার করতে হবে। আশা করি কোন প্রকার সমস্যা ছাড়া আপনার ফলাফল মার্কশিটসহ দেখার জন্য আমাদের দেওয়া লিঙ্কগুলো ফলো করবেন। এতে করে যে কোন শিক্ষার্থী তার মার্কশিট ডাউনলোড করতে এক মিনিট সময় লাগবে।

এইচএসসি পরীক্ষায় ফেল ও পরবর্তী করণীয় কি?

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের যে সকল শিক্ষার্থীরা আজ পরীক্ষার ফলাফল দেখার পর ফেল এসেছে। অর্থাৎ বিভিন্ন শিক্ষার্থী এক বিষয়ে অথবা দুই বিষয়ে ফেল করেছেন। আপনারা রেজাল্টের মার্কশিট ডাউনলোড করার পর একটু ভালোভাবে দেখবেন কত বিষয়ে ফেল করেছেন এবং কত নাম্বারের জন্য ফেল করেছেন। যদি কোন শিক্ষার্থী অল্প কিছু নম্বরের জন্য ফেল করে থাকেন তাহলে অবশ্যই বোর্ড চ্যালেঞ্জ করবেন। বোর্ড চ্যালেঞ্জ প্রক্রিয়ার মাধ্যমে পরীক্ষার্থীরা পুনরায় ফলাফলে পাস করতে পারেন। বোর্ড চ্যালেঞ্জ সংক্রান্ত বিস্তারিত পোস্ট খুব দ্রুত সময়ের মধ্যে আমাদের ওয়েবসাইটে পাওয়া যাবে।