News

এইচএসসি পরিক্ষা 2023 কত নম্বরের মধ্যে হবে এখানে ক্লিক করে জানুন সঠিক তথ্য

প্রিয় শিক্ষার্থী আপনি কি 2023 সালের এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবেন? যদি এই পরীক্ষায় আপনি অংশগ্রহণ করবেন বলে মনে হয় তাহলে আমাদের ওয়েবসাইটের পোস্টের মাধ্যমে এইচএসসি পরীক্ষা 2023 সালে কত নাম্বারের নেয়া হবে সে সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিবেন। সকল শিক্ষার্থীদের জন্য আমরা শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ঘোষিত সঠিক তথ্য গ্রহণ করে আজকের এই পোস্টের মাধ্যমে তাদের অজানা প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব। এই পোস্ট এর মধ্য থেকে কিছু গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহ করে আপনি পরীক্ষায় ভালো ভাবে প্রস্তুতি গ্রহণ করতে পারেন।

সঠিক তথ্য গ্রহণের জন্য আমাদের ওয়েবসাইটের এই পোস্টটি কে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে নিতে হবে। এখান থেকে আপনি জানতে পারবেন যে কত নম্বরের 2023 সালের এইচএসসি পরীক্ষা গ্রহণ করা হবে। এছাড়াও আমরা এখানে আরো আলোচনা করতে যাচ্ছি যে আগামী এইচএসসি পরীক্ষা কত তারিখে নেওয়ার সম্ভাবনা আছে। তাই সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য অনুরোধ করা হলো।

আপনারা সচরাচর দেখে আসছেন যে প্রতিবছর এপ্রিল মাসের শুরুর দিকে এইচএসসি ও সমমানের পরীক্ষা নেয়া হয়ে থাকে। কিন্তু পরীক্ষার সময় সীমা এগিয়ে আসলো এখনো শিক্ষা মন্ত্রণালয় থেকে কোন রুটিন প্রকাশ করা হয়নি এবং পরীক্ষা সম্ভাব্য কবে হবে সে বিষয়ে জানানো হয়নি। এ বিষয়গুলো শিক্ষার্থীরা প্রতিমুহূর্তে চিন্তিত হচ্ছে এবং তাদের পরীক্ষা কবে শুরু হবে কবে তাদের রুটিন প্রকাশ করা হবে এগুলো নিয়ে গুগলে হই হুল্লোর শুরু হয়েছে। এ সবকিছুর অবসান ঘটিয়ে পরিশেষে শিক্ষামন্ত্রীসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ একইসঙ্গে বয়সে একটি বৈঠকের মাধ্যমে সিদ্ধান্ত গ্রহণ করেন যে 2023 সালের এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের পরীক্ষা ১০০ নম্বরের গ্রহণ করা হবে না এবং প্রত্যেকটি বিষয়ের ৫০ নম্বরের মধ্যে প্রশ্ন করে একটি পরীক্ষা গ্রহণ করা হবে।

এই সিদ্ধান্ত থেকে বুঝা যায় যে পরীক্ষার নম্বর অর্ধেক করে দেয়া হয়েছে তাই শিক্ষার্থীরা পরীক্ষা দেওয়ার সময় অর্ধেক অর্থাৎ 1 ঘন্টা 30 মিনিট 50 নম্বরের উত্তর করার জন্য সময় পাবে। এবং সেখানে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে যে কেবলমাত্র বিভাগভিত্তিক বিষয়গুলোর পরীক্ষা গ্রহণ করা হবে। অর্থাৎ আপনাকে শুধুমাত্র আপনার বিভাগের বিষয়গুলোতে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। এখান থেকে পরিষ্কার হয় যে পরীক্ষা কিভাবে নেওয়া হবে এবং কত সময় ধরে পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। অতএব আপনারা যারা এতদিন পরীক্ষা কিভাবে নেয়া হবে এবং সম্পূর্ণ সিলেবাস এর উপর নেয়া হবে কিনা এটা ভেবে চিন্তিত ছিলেন তাদের আজকের সঠিক সংবাদ দিতে পেরে আমরা আনন্দিত হয়েছি। এই তথ্যের মাধ্যমে আমরা এখন আপনাদেরকে বলবো সঠিকভাবে আগামী পরীক্ষার প্রস্তুতি গ্রহণ শুরু করেন। উল্লেখ্য যে 2021 সালের এইচএসসি পরীক্ষার্থীদের পরীক্ষা গ্রহণ করার পূর্বে টেস্ট পরীক্ষা নেয়া হয়নি। বিধায় 2023 সালের এইচএসসি পরীক্ষার্থীদের জন্য টেস্ট পরীক্ষা গ্রহণ করা হবে না।

তবে শিক্ষা মন্ত্রণালয় থেকে টেস্ট পরীক্ষা নেওয়ার জন্য সময় বেঁধে দেওয়া হয়েছিল সেটি এবছর আর গ্রহণ করানো হচ্ছে না। তাই শিক্ষার্থীদের কে আগামী সর্বোচ্চ দুই মাস চূড়ান্ত প্রস্তুতি নিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। এবং শিক্ষা মন্ত্রণালয় থেকে অতি শীঘ্রই চূড়ান্ত পরীক্ষার একটি রুটিন প্রকাশ করা হবে।

Top Stories

এইচএসসি, আলিম ও BTEB পরিক্ষা ২০২২ রুটিন প্রকাশিত। শুরুর তারিখ, নম্বরবন্টন ও অন্যান্য তথ্য এখানে দেখুন

যেহেতু শিক্ষার্থীদের কে 50 নম্বরের পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে তাই সে ক্ষেত্রে যে সকল বিষয় প্র্যাকটিক্যাল নম্বর রয়েছে সেই বিষয়গুলোকে সৃজনশীল প্রশ্নের উত্তর এবং বৃষ্টি বহুনির্বাচনী প্রশ্নের উত্তর প্রদান করতে হবে। এছাড়াও শিক্ষার্থীদের সুবিধার্থে আমাদের ওয়েবসাইটে শিক্ষার্থীদের পরীক্ষার রুটিন কবে প্রকাশিত হবে এবং পরীক্ষার তারিখ কবে ঘোষণা করা হবে সে বিষয়ে বিস্তারিত তথ্য প্রদান করা আছে।

পরিশেষে এই পোস্টের মাধ্যমে আপনাদের উদ্দেশ্যে কিছু নির্ভুল তথ্য প্রদান করতে পেরে আমরা উচ্ছ্বসিত। এখন সকল পরীক্ষার্থীরা অবশ্যই তাদের পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার জন্য একটি ভালো প্রস্তুতি গ্রহণ করা উচিত। কেননা একটি ভালো প্রস্তুতি পারে একটি ভাল ফলাফল প্রদান করতে এবং একটি ভালো বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার জন্য একটি ভালো প্রস্তুতি অবশ্যই কাম্য। আপনাদের সকলের দিন ভাল কাটুক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *