News

এইচএসসি অনলাইন ফরম পূরণ ও টাকা জমা দেয়ার নিয়ম ২০২১ – আলিম ফরম ফিলাপ ২০২১

প্রিয় শিক্ষার্থীরা এখন আমরা আলোচনা করব এইচএসসি পরীক্ষা ২০২১ অনলাইন ফ্রম পুরনো টাকা জমা দেওয়ার নিয়মাবলী নিয়ে। ২০২১ সালের ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণের লক্ষ্যে যেসকল শিক্ষার্থীরা ফরম পূরণ করতে চাচ্ছ তোমাদের সকলকে এই ঘরে বসে অনলাইনে ফরম পূরণ করতে হবে। প্রতিটি শিক্ষার্থীকে ঘরে বসে অনলাইনে টাকা জমা ও প্রদান করে ফরম পূরণ করতে হবে। কোন অবস্থাতেই ইস্কুল কলেজ অথবা প্রতিষ্ঠানে যাওয়া যাবে না প্রয়োজনে মোবাইলে যোগাযোগ করতে হবে। তাহলে চলুন দেখা যাক আজকের আলোচনা বিষয় কিভাবে ফরম পূরণ করতে হবে এবং টাকা জমা দিতে হবে তার বিস্তারিত ভাবে।

আমরা এখন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রকাশিত ফরম পূরণের লক্ষ্যে বিজ্ঞপ্তির সম্পূর্ণ দেখাবো।

এতদ্বারা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা এর আওতাধীন উচ্চ মাধ্যমিক পর্যায়ের সকল প্রতিষ্ঠান প্রধান এবং সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে বিশ্বব্যাপী কবে নয় অতিমারীর কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ঘরে বসে 2021 সালের এসএসসি পরীক্ষার ফরম পূরণ ও পরীক্ষার্থী সম্পূর্ণরূপে অনলাইনে প্রদান করতে হবে। কোন অবস্থাতেই পরীক্ষার্থী পাতার অভিভাবককে প্রতিষ্ঠান সশরীরে আসতে বলা যাবে না প্রয়োজনে মোবাইল ফোনে যোগাযোগ করতে হবে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা এর আওতাধীন 2021 সালে অনুষ্ঠিতব্য উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষার অনলাইনে ফরম পূরণ প্রয়োজনীয় ফি প্রদান করার নিয়মাবলী ও তারিখ নিম্নে উল্লেখ করা হলো।

[adToAppearHere]

Top Stories

এইচএসসি পরীক্ষা ২০২১ এর ফরম পূরণের নিয়মাবলী নিন্মরূপঃ

এইচএসসি পরীক্ষা ২০২১ উপলক্ষে কোন নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে না এবং এ সংক্রান্ত কোনো ফি আদায় করা যাবে না।

[adToAppearHere]

কেবল বৈধ রেজিস্ট্রেশন ধারেই শিক্ষার্থীগণ আবেদন ফরম পূরণ করতে পারবে। কোন পরীক্ষাতে তার রেজিস্ট্রেশন বহির্ভূত কোনো বিষয়ে অথবা বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করলে উক্ত বিষয় বিশেষ সময়ে পরীক্ষা কোন রূপে যোগাযোগ ছড়ায় বাতিল করা হবে।

[adToAppearHere]

নিয়মিত অনিয়মিত আংশিক বিষয়ে অকৃতকার্য শুধু আবশ্যিক বিষয়ে অকৃতকার্য প্রাইভেট পরীক্ষার্থীর জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী অর্থাৎ সকল ধরনের পরীক্ষার্থীকে অবশ্যই ফরম পূরণ করতে হবে ফরম পূরণ ব্যতীত পরীক্ষার ফলাফল প্রকাশের সুযোগ নেই।

পরীক্ষার্থীরা তার অভিভাবক এবছর সোনালী ব্যাংকের মোবাইল অ্যাপ সোনালী ই সেবা এর মাধ্যমে ঘরে বসে বোর্ড পি এর কেন্দ্রটি এবং প্রতিষ্ঠানের পাওনা পরিশোধ করবে এবং পরীক্ষার ফি পরিশোধের মাধ্যম হিসেবে নগদ, বিকাশ, রকেট, উপায়, সোনালী সেবা ইত্যাদি ব্যবহার করা যাবে।

[adToAppearHere]

অনলাইনে শিক্ষার্থীদের সম্ভাব্য তালিকা প্রদর্শন শিক্ষার্থীদের তথ্য সম্বলিত সম্ভাব্য তালিকা ঢাকা বোর্ডের ওয়েবসাইটে ১১/০৮/২০২১ তারিখে প্রকাশ করা হবে নিম্নবর্ণিত প্রক্রিয়ায় উক্ত সম্ভাব্য তালিকা হতে ১২/৮/২০২১ থেকে ২৫/০৮/২০২১ মধ্যে প্রতিষ্ঠান কর্তৃক অনলাইনে পরীক্ষার্থী নির্বাচন সম্পন্ন করতে হবে এবং পরীক্ষার্থী কর্তৃক ৩০/০৮/২০২১ তারিখের মধ্যে পরীক্ষার ফি প্রদান করতে হবে।

এসএমএসের মাধ্যমে এইচএসসি পরীক্ষার ফরম টাকা পরিশোধ করার নিয়মাবলী:

এসএমএসের মাধ্যমে পরীক্ষার্থীর নাম এইচ এস সি রেজিস্ট্রেশন নম্বর এস এস সি রোল বোর্ড ফ্রী কেন্দ্র পি ও প্রতিষ্ঠান পাওনা সহ সর্বমোট কি আলাদা আলাদা ভাবে জানতে পারবে এবং পরীক্ষার ফি পরিশোধের জন্য একাধিক পদ্ধতি ও দেখতে পাবে।

[adToAppearHere]

পরীক্ষার ফি পরিশোধের পদ্ধতি:

এসএমএসে প্রাপ্ত লিংকটি ব্যবহার করে অথবা সোনালী ব্যাংকের সোনালী ই সেবা অ্যাপ ব্যবহার করে সোনালী সেবা পেমেন্ট গেটওয় এর মাধ্যমে পরীক্ষার সর্বমোট ফি পরিশোধ করতে পারবে এছাড়া বোর্ডের ওয়েবসাইটে স্টুডেন পেনেল থেকেও সোনালী সেবা পেমেন্ট গেটওয়ের মাধ্যমে পরীক্ষা সর্বমোট পরিশোধ করতে পারবে।

[adToAppearHere]

উক্ত তিনটি পদ্ধতিতে ঘরে বসে সোনালী ব্যাংকের সোনালী ই সেবা অ্যাপ ব্যবহার করে নগদ বিকাশ রকেট উপায় সোনালী ই ওয়ালেট ইত্যাদি যেকোনো একটির মাধ্যমে পরীক্ষা ফি প্রদান করতে পারবে।

[adToAppearHere]

তাছাড়া যেকোনো ভিসা মাস্টার কার্ড আমেরিকান এক্সপ্রেস দিবি বিএল নেক্সাস ব্যবহার করে পরীক্ষার ফি প্রদান করা যাবে এছাড়াও সোনালী ব্যাংকের একাউন্টে ধারীরা অনলাইন পেমেন্ট এর মাধ্যমে পরীক্ষার ফি প্রদান করতে পারবে।

পেমেন্ট করার পর পরীক্ষার্থীকে তার ফরম পূরণ সম্পন্ন হয়েছে মর্মে একটি এসএমএস এর মাধ্যমে নিশ্চিত করা হবে কোন কারিগরি ত্রুটির কারণে পরীক্ষার্থী এসএমএস না পেলে বোর্ডের ওয়েবসাইটে স্টুডেন পেনেল থেকে তার ফরম পূরণ স্ট্যাটাসে যে কোন সময় দেখতে পাবে প্রতিষ্ঠান কর্তৃক নির্বাচিত পরীক্ষার্থীদের ফরম পূরণের জন্য ফি জমা দিতে পারবে।

নির্ধারিত সময়ের মধ্যে কোনো পরীক্ষার্থী ফি পরিশোধ করতে ব্যর্থ হলে তার ফরম পুরন সম্পন্ন হয়নি বলে গণ্য হবে।

[adToAppearHere]

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close