News

গ্যাস সূত্র সমূহ এবং বিভিন্ন অবস্থায় বাস্তব গ্যাসের আচরণ

চাপ ও উষ্ণতার পরিবর্তনের সঙ্গে গ্যাসের আয়তনের পরিবর্তনের সূত্রগুলিকে গ্যাসের সুত্র বলে । বয়েলের সূত্র [Boyle’s Law] :- উষ্ণতা স্থির থাকলে, নির্দিষ্ট ভরের যে কোনো গ্যাসের আয়তন ওই গ্যাসের চাপের সঙ্গে ব্যাস্তানুপাতে পরিবর্তিত হয় ।

বয়েলের সূত্রের গাণিতিক রূপ :  নির্দিষ্ট ভরের গ্যাসের আয়তন যদি V হয় এবং এর চাপ P হয়, তাহলে বয়েলের সূত্রানুযায়ীV1PV∝1P,যদি উষ্ণতা স্থির থাকে । অথবা, PV = ধ্রুবক । স্থির উষ্ণতায় কোনো নির্দিষ্ট ভরের গ্যাসের চাপ যদি P1, P2, P3 ইত্যাদি হয় এবং আয়তন যথাক্রমে V1, V2, V3 ইত্যাদি হয়, তাহলে বয়েলের সূত্রানুযায়ী P1V1 = P2V2 = P3V3 = K (ধ্রুবক)

চার্লসের সূত্র [Charles’ Law’s]:- চাপ স্থির থাকলে নির্দিষ্ট ভরের গ্যাসের আয়তন প্রতি ডিগ্রি সেলসিয়াস উষ্ণতা বৃদ্ধি বা হ্রাসের জন্য ওই গ্যাসের 0oC উষ্ণতায় যে আয়তন হয়, তার12731273অংশ যথাক্রমে বৃদ্ধি বা হ্রাস পায় । 12731273ভগ্নাংশটিকে স্থির চাপে গ্যাসের আয়তন প্রসারণ গুণাঙ্ক বলা হয়।

বিভিন্ন অবস্থায় বাস্তব গ্যাসের আচরণ: 

যেসকল গ্যাস আদর্শ গ্যাসের সমীকরণ  pv=nRT মেনে চলে না তাদেরকে বাস্তব গ্যাস বলে। মূলত বাস্তবে প্রাপ্ত সকল গ্যাস বাস্তব গ্যাস।  নিম্নলিখিত দুটি ত্রুটির কারণে বাস্তব গ্যাস আদর্শ গ্যাসের ন্যায় আচরণ করে না :

Top Stories

১.আয়তন জনিত ত্রুটি : গ্যাসের গতিতত্ত্বের স্বীকার্য অনুসারে কোন সমূহের নিজস্ব আয়তন এদের দ্বারা দখলকৃত আয়তক্ষেত্রের আয়তনের তুলনায় নগণ্য। নিম্নচাপে এবং উচ্চ তাপমাত্রায় গ্যাসের আচরণ সম্পর্কিত এই ধারণাটি সঠিক।  তবে এর বিপরীত অবস্থা অর্থাৎ উচ্চচাপের ও তাপমাত্রার অনুসারে আয়তন মোটেও নগণ্য নয় এই ত্রুটি থাকলে বাস্তব গ্যাস আদর্শ গ্যাসের মত আচরণ করে না। কাজেই এই ত্রুটি সংশোধন প্রয়োজন। 

যদি  n অনুর প্রত্যেকে নিজস্ব আয়তন b হয় তবে দখলকৃত আয়তন হবে = পাত্রের আয়তন কণাসমূহের নিজস্ব আয়তন। 

অর্থাৎ কার্যকর আয়তন v =nb

চাপ জনিত ত্রুটি : আদর্শ গ্যাসের গতিতত্ত্বের স্বীকার্য অনুযায়ী গ্যাস মধ্যে আকর্ষণ বল নেই।  অতি উচ্চ তাপমাত্রায় এবং নিম্নচাপে আকর্ষণ বল অনুপস্থিত মনে হলেও নিম্ন তাপমাত্রা উচ্চচাপে কণাগুলো যখন পরস্পর এর কাছাকাছি অবস্থান করে তখন আকর্ষণ বলের উপস্থিতি বুঝা যায়। আকর্ষণ থাকার কারণে একটি নির্দিষ্ট চাপে গ্যাস কে তরলে পরিণত করা যায় এই ত্রুটি বজায় থাকে বাস্তব গ্যাস আদর্শ গ্যাসের মত আচরণ করবে না।  n সংখ্যক গ্যাস অনু v লিটার আয়তন একটি পাত্র বিদ্যমান রয়েছে এবং উক্ত অবস্থায় গ্যাসটির চাপ p গ্যাসের অণুগুলোর আকর্ষণ বল & n2/v2

HSC 2022 Chemistry 2nd Paper [9th Week] Assignment Solution

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *