HSC/এইচএসসি ২০২১ যুক্তিবিদ্যা (১ম সপ্তাহ) এসাইনমেন্ট সমাধান দেখুন

এইচএসসি ২০২১ সালের পরীক্ষার্থীদের যুক্তিবিদ্যা প্রথম পত্র প্রথম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর সহকারে এই পোস্টটি প্রকাশিত হয়েছে। আপনি যদি যুক্তিবিদ্যা বিষয়ের অ্যাসাইনমেন্ট খুঁজে থাকেন তাহলে আপনাকে আমাদের পোষ্টে স্বাগতম। আমরা এই পোস্টে শুধুমাত্র যুক্তিবিদ্যা বিশ্বের প্রথম পত্র থেকে নেওয়া প্রথম সপ্তাহের এসাইনমেন্ট টি নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব।

যে সকল শিক্ষার্থীরা মানবিক গ্রুপে অধ্যায়নরত এবং যুক্তিবিদ্যা বিষয়টি নিয়েছে কেবলমাত্র তারা এই এসাইনমেন্ট এর উত্তর দিতে পারবে। অযথা অন্যরা এসে এই এসাইনমেন্ট করে তার শিক্ষকের নিকট জমা দিলে কোন ফলপ্রসূ হবে না।

আশা করা যায় যুক্তিবিদ্যার আমরা সম্পূর্ণ বিষয়টি নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করতে পেরেছি। অ্যাসাইনমেন্ট কাজ সম্পন্ন করার আগে অবশ্যই কিছুক্ষণের জন্য পুনরায় দেখে নিতে হবে। ভুল তথ্য বা অতিরিক্ত তথ্য দিয়ে অ্যাসাইনমেন্ট এর খাতা কে অনেক বড় করা যাবে না। আপনি চাইলে নিচের অ্যাসাইনমেন্ট এর ছবি থেকে উত্তর করার বিস্তারিত নির্দেশনা মেনে নিতে পারেন।

HSC 2021 যুক্তিবিদ্যা প্রথম পত্র অ্যাসাইনমেন্ট

যুক্তিবিদ্যা প্রথম পত্র অ্যাসাইনমেন্টে আপনাদেরকে আমন্ত্রণ।

প্রথম অধ্যায়: যুক্তিবিদ্যা পরিচিতি

সাপ্তাহিক এসাইনমেন্ট এর কাজ: যুক্তিবিদ্যা বিজ্ঞান ও কলা উভয়ই ধারণাটির যথার্থতা যাচাই

শিখনফল/বিষয়বস্তু:

যুক্তিবিদ্যার ধারণা বর্ণনা করতে পারবে।

বিভিন্ন যুক্তিবিদ এর প্রদত্ত ধারণা বিশ্লেষণ ও তুলনা করতে পারবে।

যুক্তিবিদ্যার স্বরূপ বিশ্লেষণ করতে পারবে।

নির্দেশনা:

যুক্তিবিদ্যার ধারণা এরিস্টোটল, জেএস মিল, জোসেফ, আই এম কপি

খ) বিজ্ঞান ও কলার বৈশিষ্ট্য

(গ) যুক্তিবিদ্যার স্বরূপ যুক্তিবিজ্ঞান কলা।

ঘ)যুক্তিবিদ্যা বিজ্ঞান না কলা এ সম্পর্কে নিজস্ব মতবাদ

যুক্তিবিদ্যার প্রকৃতি সম্পকে যুক্তিবিদদের মধ্যে কিছুটা মতবিরোধ থাকার ফলে তারা বিভিন্নভাবে যুক্তিবিদ্যার সংজ্ঞা প্রদান করেছেন। তার মধ্যে উল্লেখযোগ্য সংজ্ঞাসমূহ হলোঃ যোসেফের মতে, “যুক্তিবিদ্যা হলো চিন্তার
বিজ্ঞান।” হোয়েটলি বলেন, “যুক্তিবিদ্যা হলো যুক্তিপদ্ধতির বিজ্ঞান ও কলা।” টমসনের মতে, “যুক্তিবিদ্যা হলো চিন্তার নিয়মাবলীর বিজ্ঞান।” হ্যামিলটন বলেন, “যুক্তিবিদ্যা হলো চিন্তার আকারগত নিয়মাবলীর বিজ্ঞান।” অলড্রিচের মতে, “যুক্তিবিদ্যা হলো যুক্তি সংক্রান্ত কলা।”

ওয়েলটন বলেন, “যুক্তিবিদ্যা হলো বৈধ চিন্তার নীতিমালা নিয়ন্ত্রনকারী বিজ্ঞান।” উপরোক্ত সংজ্ঞাগুলো কোনটিই একেবারে ভ্রান্ত নয়। তবে অধিকাংশ সংজ্ঞাই সংকীর্ন, অস্পষ্ট, অব্যাপক বা অতিব্যাপক দোষে দুষ্ট। যুক্তিবিদ্যার সবচেয়ে গ্রহনযোগ্য ও সন্তেষজনক সংজ্ঞা প্রদান করেছেন

জে. এস. মিল। তিনি তার সংজ্ঞায় বলেন, “যুক্তিবিদ্যা হচ্ছে ঐ সব চিন্তন প্রক্রিয়ার বিজ্ঞান, যে প্রক্রিয়াগুলো সাক্ষ্য প্রমাণের উপর নির্ভরশীল; অথাৎ জ্ঞাত সত্য থেকে অজ্ঞাত সত্যে উপনীত হওয়ার প্রক্রিয়া এবং তার সহায়ক অন্যান্য সব প্রক্রিয়া সম্পর্কীত বিজ্ঞান।”

উপরোক্ত নির্দেশনাগুলো মেনে যুক্তিবিদ্যা প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টের কাজটি সম্পন্ন করে তার শিক্ষকের নিকট প্রদান করতে হবে।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে আমাদের একটি বিজ্ঞপ্তি হচ্ছে শিক্ষার্থীরা যেন সময়ের মধ্যে অ্যাসাইনমেন্ট গুলো সম্পন্ন করে তা প্রতিটা শিক্ষকের বিভিন্ন হাতে পৌঁছে দিতে হবে।

যুক্তিবিদ্যা বিজ্ঞান ও কলা উভয়ই ধারণাটির যথার্থতা যাচাই – HSC/এইচএসসি ২০২১ যুক্তিবিদ্যা

পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার ক্ষেত্রে এই পদ্ধতি অনুসরণ করলে শিক্ষার্থীরা আরো বেশি উপকৃত হবে এবং আরও বেশি ভালো ফলাফল করতে আগ্রহ পাবে।

Updated: July 30, 2021 — 8:09 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *