এইচএসসি ২০২১ ইতিহাস [৪র্থ সপ্তাহ] এসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর

এইচএসসি পরীক্ষার্থীদের জন্য চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ ইতিহাস বিষয়ের জন্য প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীরা এখানে তোমরা ইতিহাস বিষয়ের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ ও উত্তর পেয়ে যাবে। যে সকল শিক্ষার্থীরা প্রথম দ্বিতীয় ও তৃতীয় এসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করে কেবল মাত্র তারাই চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টের কাজে হাত দেবে। কেননা তোমাদের কাজ হচ্ছে প্রতিটি সপ্তাহের রেসেন মেন্টের কাজ সম্পন্ন করে তার পরের সপ্তাহে রেসেলমেনিয়া কাজ হাত দেওয়া।

আমরা সকলে অবগত আছি যে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী আমরা প্রতি সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করি। চতুর্থ সপ্তাহের কাজটি উচ্চমাধ্যমিক অধিদপ্তরের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। ইতিমধ্যেই আমরা অ্যাসাইনমেন্টের কাজটি ডাউনলোড করে আমাদের ওয়েবসাইটে আপলোড করেছি।

আমরা কিছুক্ষনের ভিতর এসাইনমেন্ট এর চতুর্থ সপ্তাহের ইতিহাস বিষয়ের প্রশ্নগুলোর সমাধান করতে যাচ্ছি। যদি আমাদের ওয়েবসাইটে এসাইনমেন্ট এর সমাধান পাওয়া না যায় তাহলে কিছুক্ষণের জন্য অপেক্ষা করো আমরা তা অতি শীঘ্রই প্রকাশ করব।

এইচএসসি ২০২১ ইতিহাস চতুর্থ সপ্তাহে এসাইনমেন্ট কাজ

আমাদের গত সপ্তাহে অ্যাসাইনমেন্টের কাজের ভিতর ইতিহাস প্রথম পত্র এবং তার পরের সপ্তাহে এসাইনমেন্টের কাজের ইতিহাস দ্বিতীয় পত্র থেকে সমস্যা দেয়া হয়েছিল। অতি আনন্দের সাথে জানাচ্ছি যে আমরা ২টি সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করতে পেরেছিলাম। আমরা খুব আশাবাদী যে চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টের কাজটি আজকের ভিতরে উত্তরসহ জমা দিব।

প্রথম সপ্তাহে আমরা প্রথম পত্র তৃতীয় অধ্যায় ইংরেজ ঔপনিবেশিক শাসন ব্রিটিশ আমল থেকে প্রশ্ন করেছিলাম। আমরা সেখানে খিলাফত আন্দোলন ও অসহযোগ আন্দোলনের নিয়ে আলোচনা করেছিলাম।

আর দ্বিতীয় সপ্তাহে আমরা ইতিহাস দ্বিতীয় পত্র থেকে অ্যাসাইনমেন্ট এর কাজ দেয়া হয়েছিল। সেখানে দ্বিতীয় পত্র ইতিহাসের দ্বিতীয় অধ্যায়ের ফরাসি বিপ্লব থেকে কিছু প্রশ্ন দেয়া হয়েছিল। সেই প্রশ্নে আমরা ফরাসি বিপ্লব ও তার পরবর্তী ফান পুর্ণগঠনে নেপোলিয়ন বোনাপার্টের গণমুখী সংস্কার মূল্যায়ন করা হয়েছিল।

চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টের শিখনফল এবং বিষয়বস্তু ও কিছু নির্দেশনা মোতাবেক এই অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে। যদি কোনো শিক্ষার্থী নিজে নিজে অ্যাসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করতে না পারে তাহলে তারা আমাদের ওয়েবসাইটটি ফলো করে সকল প্রশ্নের উত্তর নিয়ে যেতে পারে।

[Note: HSC History 1st Week Assignment Work]

এইচ এস সি পরীক্ষা ২০২১ ইতিহাস চতুর্থ সপ্তাহে এসাইনমেন্ট উত্তর

সকল শিক্ষার্থীদের জন্য জানানো যাচ্ছে যে চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্টে ইতিহাস বিভাগের যে সমস্যাগুলো দেয়া হয়েছে তা আমরা ইতিমধ্যেই সমাধান করতে সক্ষম হয়েছি। আমরা খুব সম্ভবত কিছুক্ষনের ভিতরেই এসাইনমেন্ট এর উত্তর গুলো ছবি আকারে আমাদের এই পোস্টে আপলোড করব। এসাইনমেন্ট উত্তর আপডেট আসা পর্যন্ত আপনারা সকলে আমাদের সাথে থেকে সহযোগিতা করবেন।

গত দুই সপ্তাহে অ্যাসাইনমেন্টের সফলভাবে সমাধান দেওয়ার পর আমরা চতুর্থ সপ্তাহে চলে আসলাম। আশা করি গত দুই সপ্তাহের মতো আপনারা সকলে এসাইনমেন্ট সমাধান পাওয়ার পর তারা নিজেদের ফেসবুক টাইমলাইনে শেয়ার করবেন। আমরা গত সপ্তাহ গুলোতে দেখেছি অনেক শিক্ষার্থী তাদের ফেসবুক প্রোফাইলে শেয়ার দিয়ে অনন্য শিক্ষার্থীদের কে সাহায্য করেছিল।

পরিশেষে আমরা যে এই কথাটুকু বলতে চাই তা হচ্ছে অ্যাসাইনমেন্ট এর কাজ ১৫ সপ্তাহব্যাপী চলমান থাকবে। তাই যে সকল শিক্ষার্থীরা এসাইনমেন্ট এর সমাধান করতে পারো না তোমরা আমাদের ওয়েবসাইটকে ফলো করতে পারো। আমরা প্রতিটি অ্যাসাইনমেন্টের খুব সহজ ভাবে সহজ ভাষায় লিখে তার সমাধান করি। আশা করি আমাদের সাথে থেকে আগামী অ্যাসাইনমেন্ট গুলো সমাধান পেতে নিজেরা নিজেদের সাহায্য করবে।

এইচএসসি ২০২১ ইতিহাস ৪র্থ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর পেতে এখানে ক্লিক করুন 

এইচএসসি ২০২১ ইতিহাস ১ম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

Updated: August 8, 2021 — 12:15 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *