News

এইচএসসি 2021 অর্থনীতি (৪র্থ সপ্তাহ) এসাইনমেন্ট সমাধান

এইচএসসি শিক্ষার্থীদের জন্য আজ অর্থনীতি ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। সেখানে বলা হয়েছে যে সকল শিক্ষার্থীরা 2021 সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছ শুধুমাত্র তারা এই অ্যাসাইনমেন্টে অনুসরণ করবে। বহুল প্রচলিত ওয়েবসাইট bdexamhelp.com মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইট থেকে এসএসসি 2021 সালের ব্যাচের শিক্ষার্থীদের জন্য অর্থনীতি অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সংগ্রহ করে তার সঠিক সমাধান করে উত্তর প্রকাশ করেছেন। আমরা আশা করবো আপনি যদি 2021 সালের একজন এক এইচএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন তাহলে আমাদের এই পোষ্টের মাধ্যমে অর্থনীতি চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও উত্তর নির্ভুলভাবে পেয়ে যাবেন। তাহলে দেরি না করে পোস্টটি সম্পূর্ণ পড়ে ফেলুন।

[adToAppearHere]

আজকে প্রকাশিত এই পোষ্টের মাধ্যমে এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের যারা অর্থনীতি চতুর্থ সপ্তাহের প্রশ্ন ও উত্তর খুঁজছেন তাদের জন্য প্রযোজ্য হবে। আপনাদের সকলের অবশ্যই জানা আছে যে এই বছরও করণা মহামারীর কারণে এইচএসসি পরীক্ষা সম্পন্ন হওয়ার সম্ভাবনা খুবই নগণ্য। শিক্ষা মন্ত্রণালয় পরীক্ষার বিকল্প ব্যবস্থা হিসেবে এসাইনমেন্ট এর কাজ নির্ধারণ করেছে। যদি কোন কারণে বিষয়ভিত্তিক পরীক্ষাগুলো নেওয়া সম্ভব না হয় তাহলে সম্পূর্ণ ফলাফল অ্যাসাইনমেন্টের নম্বরের ভিত্তিতে করা হবে।

[adToAppearHere]

সুতরাং এ ধরনের নির্দেশনা থাকা সত্ত্বেও শিক্ষার্থীরা যদি এই প্রতি সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর গুলো করতে না পারে তাহলে তারা নিজেদের ফলাফল নিজেরাই নষ্ট করবে। সকল শিক্ষার্থীদের প্রতি সপ্তাহে আমরা নিরলস পরিশ্রম করে তাদের এসাইনমেন্ট এর উত্তর গুলো যোগার করে দিচ্ছি। তারা কেবলমাত্র দেখে দেখে উত্তর গুলো নিজেদের খাতায় লিখে শিক্ষকদের নিকট জমা দিবে আর পরীক্ষায় ভালো নম্বর পাবে এটাই আমাদের আশা।

Top Stories

[adToAppearHere]

এইচ এস সি ব্যাচ 2021 অর্থনীতি চতুর্থ সপ্তাহ অ্যাসাইনমেন্ট এর কাজ

আপনারা জানেন যে এইচএসসি 2021 সালের পরীক্ষার্থীরা শুধুমাত্র গ্রুপের বিষয়ের উপর ভিত্তি করে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে। যদি মহামারীর অবস্থা অনেক বেশি থাকে তাহলে শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া সম্ভব হবে না সেক্ষেত্রে তাদেরকে শুধুমাত্র তাদের বিভাগীয় বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট কাজগুলো ফলাফল নির্ভর করবে। ইতিমধ্যে আমরা বিগত সপ্তাহগুলোর অ্যাসাইনমেন্ট এর সমাধানও প্রশ্ন দিতে সফল হয়েছি।

[adToAppearHere]

আপনারা জানেন যে আজকে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইটে অর্থনীতি চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট এর নির্ধারিত কাজ প্রকাশ করল। আপনারা এই অ্যাসাইনমেন্টের কাজটি ভোক্তা ও উৎপাদকের আচরণ অধ্যায় থেকে পেয়ে যাবেন।

[adToAppearHere]

প্রতিটি শিক্ষার্থীদের খুব দ্রুত অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করা অতীব জরুরী। শিক্ষার্থীদের সকল কথা চিন্তা করেই আমরা সকল প্রশ্নের সুন্দর ব্যাখ্যাসহ এসাইনমেন্ট আকারে প্রকাশ করে থাকি। চাইলেই শুধুমাত্র ঘরে বসে থেকে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে প্রতিটি প্রশ্নের উত্তর পেতে পারে। এসাইনমেন্ট এর নিচের অংশ গুলো পড়লে আপনি চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর উত্তরটি পেয়ে যাবেন।

[adToAppearHere]

এইচএসসি 2021 চতুর্থ সপ্তাহের মানবিক বিভাগের জন্য নির্ধারিত অর্থনীতি অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন নিচে দেওয়া হল।

অ্যাসাইনমেন্টঃ ০৩

দ্বিতীয় অধ্যায়: ভােক্তা ও উৎপাদকের আচরন।

অ্যাসাইনমেন্টঃ

চাহিদা এবং যােগান বিধির প্রেক্ষিতে ভারসাম্য দাম নির্ধারণ এবং দামের ওঠা নামার চাহিদা ও যােগানের পরিবর্তন নির্ণয়।

(“অন্যান্য অবস্থা অপরিবর্তিত থাকলে দাম বাড়লে চাহিদা কমে কিন্তু যােগান বাড়ে আবার দাম কমলে চাহিদা বাড়ে কিন্তু যােগান কমে”- এ উক্তিটির আলােকে বিভিন্ন দামে চাহিদা ও যােগানের পরিমাণ দেখিয়ে সূচি ও চিত্রের সাহায্যে ভারসাম্য অবস্থা বিশ্লেষণ”)

শিখনফলঃ

  • চাহিদার ধারণা ব্যাখ্যা করতে পারবে
  • চাহিদা বিধিকে সূচি এবং রেখাচিত্রে রূপ দিয়ে ব্যাখ্যা করত পারবে
  • মোলানের ধারণা ব্যাখ্যা করতে পারবে
  • যােগানবিধিকে সূচি ও রেখাচিত্রে রূপ দিতে পারবে
  • সূচি, রেখাচিত্র এবং গাণিতিকভাবে ভারসাম্য দাম ও পরিমাণ নির্ধারণ করা এবং ভারসাম্য দামের উপর চাহিদা ও যােগানের পরিবর্তনের প্রভাব বিশ্লেষণ করতে পারবে .
  • নির্দেশনাঃ
  1. চাহিদা ও যােগানের ধারণা
  2. চাহিদাবিধি ও যােগানবিধি
  3. ভারসাম্য অবস্থা
  4. দামের ওঠা-নামায় চাহিদা ও যােগানো পরিমাণ নির্ণয়

এইচএসসি 2021 অর্থনীতি চতুর্থ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

আমাদের প্রিয় শিক্ষার্থীরা আপনারা যারা এইচএসসি 2021 সালের পরীক্ষা অংশগ্রহণ করতে যাচ্ছেন মানবিক বিভাগ থেকে আপনাদের অর্থনীতি বিষয়ের চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর প্রকাশ করলাম। কোন রকম সমস্যা ছাড়াই আপনি আমাদের ওয়েবসাইট থেকে এইচএসসি চতুর্থ সপ্তাহের অর্থনীতি অ্যাসাইনমেন্ট এর সম্পূর্ণ উত্তর ডাউনলোড করতে পারছেন। আপনি জানেন যে অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন টি প্রকাশ করার পরপরই আমাদের বিজ্ঞ শিক্ষকগণ এটির সমাধান সম্পন্ন করেছে এবং যা সঠিক এবং নির্ভুল বলে সকলের কাছে গ্রহণযোগ্যতা পেয়েছে। ফলে কোন রকম সমস্যা ছাড়াই আপনি এই এসাইনমেন্ট এর উত্তরটি নিয়ে নিতে পারেন এবং অন্য শিক্ষার্থীদের সাথে শেয়ার করতে পারেন।

[adToAppearHere]

আপনারা জানেন যে আমাদের ওয়েবসাইট থেকে অ্যাসাইনমেন্টের উত্তর প্রদান করা হয়। বিগত সপ্তাহগুলোর যে সকল শিক্ষার্থীর অ্যাসাইনমেন্ট গুলো আমাদের ওয়েবসাইট থেকে নিয়ে তা জমা দিয়েছিল তারা সকলেই অনেক ভালো নম্বর পেয়েছে। আমাদের উত্তরগুলো একজন শিক্ষার্থী এ প্লাস পাওয়ার সমমূল্য।

[adToAppearHere]

চাহিদা এবং যােগান বিধির প্রেক্ষিতে ভারসাম্য দাম নির্ধারণ এবং দামের ওঠা নামার চাহিদা ও যােগানের পরিবর্তন নির্ণয়

[adToAppearHere]

[adToAppearHere]

[adToAppearHere]

আপনারা জানেন যে আমরা অ্যাসাইনমেন্ট এর লিখিত এবং পিডিএফ এবং সাথে সাথে জেপিজি ছবি আকারে প্রদান করে থাকে। আমরা বলবো যে সকল শিক্ষার্থীরা সরাসরি অনলাইনের মাধ্যমে অ্যাসাইনমেন্ট লিখতে না পারেন তারা পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন। আপনি যদি পিডিএফ ফাইল ডাউনলোড করতে না পারেন তাহলে ছবিটি আপনার মোবাইলে সেভ করে নিয়ে তারপর এসএমএসে অফলাইনে লিখতে পারেন।

[adToAppearHere]

সর্বশেষ আমরা একটা কথা বলতে চাই যে, আমাদের ওয়েবসাইটে প্রচারিত সকল অ্যাসাইনমেন্টের উত্তরগুলো নির্ভুল এবং আমাদের বিজ্ঞান শিক্ষক দ্বারা এটি পরীক্ষিত। তাই আমাদের এখান থেকে যদি আপনি অ্যাসাইনমেন্ট উত্তর নিয়ে থাকেন তাহলে আশা করা যায় আপনি ভাল নাম্বার পাবেন। আমরা মানুষ মাত্রই ভুল যদি আমাদের কোন ভুল ত্রুটি হয়ে থাকে তাহলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। অন্য কোন কিছু জানার থাকলে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানান আমরা সকল কমেন্টের উত্তর দিয়ে থাকি।

Also can Read…

এইচএসসি অর্থনীতি ৪র্থ সপ্তাহ এসাইনমেন্ট সম্পুর্ন্ন সমাধান দেখতে এখানে ক্লিক করুন 

[adToAppearHere]

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *