News

এইচএসসি ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ৪র্থ সপ্তাহ এসাইনমেন্ট সমাধান

এইচএসসি পরীক্ষার্থী এর ব্যবসায় শিক্ষা শাখা বিভাগের শিক্ষার্থীদের জন্য ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ৪র্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ ও উত্তর প্রকাশিত হলো। আমরা জানি যে সালের অন্যান্য শাখার শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট এর কাজ প্রকাশ করা হয়েছে। কিন্তু এ পর্যায়ে আমরা শুধুমাত্র ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়টি নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব।

আমাদের অ্যাপয়েন্টমেন্ট কাছ থেকে শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও উত্তর উভয়টি পেয়ে যাবে। আমরা আশা করছি শিক্ষার্থীরা খুব সহজেই আমাদের ওয়েবসাইট থেকে এই কাজগুলো ডাউনলোড করতে অথবা কপি করতে পারবে।

অন্যান্য শিক্ষা ওয়েবসাইটের মতো আমরা কপি করা বন্ধ করিনি। আমরা মনে করি আমাদের শিক্ষার্থীরা খুব সহজেই যেন আমাদের ওয়েবসাইট থেকে সমাধান গুলো নিয়ে যেতে পারে এক্ষেত্রে আমরা সচেষ্ট থাকব। তবে গত দুই সপ্তাহে যে সকল শিক্ষার্থীর অ্যাসাইনমেন্ট কাজ করতে পারেনি তাদের জন্য সুখবর হল তাদের দুটি সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ আমাদের অ্যাপয়েন্টমেন্ট ক্যাটাগরিতে আছে।

এইচএসসি ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা চতুর্থ সপ্তাহে অ্যাসাইনমেন্ট প্রশ্ন

গত তিনটি সপ্তাহের ভিতরে ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিভাগের দুইটি অ্যাসাইনমেন্ট কাজ দেয়া হয়েছিল। আমরা দেখেছি যে প্রথম সপ্তাহে ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম অধ্যায় থেকে প্রথম পত্র ব্যবসার মৌলিক ধারণা বিষয় থেকে অ্যাসাইনমেন্ট কাজ দিয়েছিল। এবং দ্বিতীয় সপ্তাহে কোন অ্যাসাইনমেন্ট কাজ না দিয়ে তৃতীয় সপ্তাহে ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা দ্বিতীয় পত্র বিষয় থেকে প্রথম অধ্যায় ব্যবস্থাপনার ধারণা অধ্যায় থেকে একটি অ্যাসাইনমেন্ট কাজ দেয়া হয়েছিল।

গত সপ্তাহের অ্যাসাইনমেন্টের কাজের কিছু গুরুত্বপূর্ণ নির্দেশনা ও শিখন ফল অ্যাসাইনমেন্ট এর প্রশ্নের সাথে দেওয়া হবে। আমরা আশা করব শিক্ষার্থীরা যেন নির্দেশনাগুলো ব্যবহার করে পুরো অ্যাসাইনমেন্ট এ কাজটি সম্পন্ন করে।

Top Stories

শিক্ষার্থীরা যদি নির্দেশনার প্রশ্নগুলো সমাধান করে এসাইনমেন্ট আকারে প্রকাশ করে তাহলে প্রতিটি শিক্ষার্থী আশা করা যায় যথাযথ অথবা পূর্ণাঙ্গ 80 থেকে 100 শতাংশ নম্বর পাবে। তাই তোমরা যারা অ্যাসাইনমেন্ট পড়তে বসেছো তোমাদের অবশ্যই এ দিক গুলো খেয়াল রাখতে হবে।

অ্যাসাইনমেন্টঃ ০৩

দ্বিতীয় অধ্যায়ঃ ব্যবসায় পরিবেশ

অ্যাসাইনমেন্টঃ

ব্যবসায় প্রতিষ্ঠানের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় ব্যষ্টিক ও সামষ্টিক পরিবেশের উপাদানসমূহের প্রভাব বিশ্লেষণ

শিখনফলঃ

ব্যবসায় পরিবেশের ধারণা ব্যাখ্যা করতে পারবে

ব্যবসায় পরিবশের বিভিন্ন উপাদান ব্যাখ্যা করতে পারবে

ব্যবসায়ের উপর পরিবেশের উপাদানগুলাের প্রস্তাব বিশ্লেষণ করতে পারবে

ব্যবসায়ের পরিবেশের উপাদানগুলাের মধ্যে কোনগুলো বাংলাদেশের অনুকূল বা প্রতিকূল তা চিহ্নিত করতে পারবে

বাংলাদেশে ব্যবসায় পরিবেশ উন্নয়নের পথে বিদ্যমান সমাস্যা গুলা সনাক্ত করতে পারবে এবং তা দূরীকরণের উপায় চিহ্নিত করতে পারবে

নির্দেশনাঃ

ব্যবসায় পরিবেশের ধারণা ব্যাখ্যা করতে হবে

ব্যবসায়ের উপর ব্যষ্টিক পরিবেশের উপাদানগুলাের প্রভাব ব্যাখ্যা করতে হবে।

ব্যবসায়ের উপর সামষ্টিক পরিবেশের উপাদানগুলাের প্রভাব ব্যাখ্যা করতে হবে

সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় উপাদানসমূহের প্রভাব ব্যাখ্যা করতে হবে। (প্রয়ােজনে নিজ জীবনের অভিজ্ঞতা ব্যাখ্যায় অন্তর্ভুক্ত করা যেতে পারে)

এইচএসসি ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট সমাধান

উপরোক্ত অ্যাসাইনমেন্টের কাজটির এ পর্যায়ে আমরা সমাধান অথবা উত্তর পর্ব শুরু করতেছি। উপরে এসাইনমেন্ট এর কাজ হিসেবে যে সকল প্রশ্ন গুলো দেয়া হয়েছে তা খুব সহজেই আমরা সমাধান করে আমাদের এই বিভাগে লিখতে পারবো। আমরা বিগত তিন সপ্তাহে এসাইনমেন্ট এর ভিতরে ২ সপ্তাহে ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে এসাইনমেন্ট এর কাজ করেছি। এবং আমরা যে সমাধান প্রকাশ করেছি তা অন্যান্য শিক্ষার্থীদের সাথে কখনই মেলে না তাই তোমরা চাইলে হুবহু আমাদের উত্তর গুলো লিখে দিতে পারো।

যদি কোনো শিক্ষার্থী গত দুই সপ্তাহে অ্যাসাইনমেন্ট এর কাজ আমাদের কাছ থেকে নিতে চাও তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারো। আমরা প্রতিটি শিক্ষার্থী দের কে তাদের শিক্ষা অনুযায়ী এসাইনমেন্ট এর কাজ ও উত্তর প্রদান করে থাকি।

সর্বোপরি আমরা একটি বিষয় বলতে চাই যে ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়টি শুধুমাত্র ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য হবে। অন্যান্য বিভাগের শিক্ষার্থীরা যদি এই বিষয়ে শারমিন করতে আসো তাহলে তোমরা ভুল করতে যাচ্ছ। তাই শিক্ষার্থীদের কে অনুরোধ করব যেন তারা করার আগে দেখে নেই যে কোন বিষয়ের অ্যাসাইনমেন্ট দ্বারা করতে যাচ্ছে।

অন্যান্য যে কোন সমাধান অথবা প্রশ্ন থাকলে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারো। অথবা আমাদের সমাধানের চেয়েও খুব ভালো সমাধান যদি তোমাদের কাছে থেকে থাকে তাহলে আমাদেরকে তাঁর দিতে পারো আমরা তা প্রকাশ করব।

See More..,.

এইচএসসি ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ৪র্থ সপ্তাহ এসাইনমেন্ট সমাধান

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *