News

এইচএসসি ব্যাচ 2021 জীববিজ্ঞান ৩য় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

২০২১ সালের এইচ এস সি পরীক্ষার্থীদের জন্য তৃতীয় সপ্তাহের জীববিজ্ঞান দ্বিতীয় পত্র অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান প্রকাশিত হয়েছে। প্রিয় শিক্ষার্থী আপনি যদি এইচএসসি পরীক্ষার্থী হয়ে থাকেন এবং 2021 সালের ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণ করবেন তাহলে এই অ্যাসাইনমেন্ট আপনার জন্য প্রযোজ্য। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক প্রচারিত তৃতীয় সপ্তাহের জীববিজ্ঞান বিষয়টি এসাইনমেন্ট আকারে প্রকাশ করা হয়েছে। এখানে আমরা এখন জীববিজ্ঞান দ্বিতীয় পত্র বিশ্বের তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও সমাধান নিয়ে আলোচনা করবো।

[adToAppearHere]

প্রিয় শিক্ষার্থী আমরা দেখেছি আপনারা জীববিজ্ঞান প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্টের কাজগুলো সম্পন্ন করেছেন এবং সম্পূর্ণ নাম্বার পাওয়ার নিশ্চয়তা আবারও আমাদের ওয়েবসাইট ভিজিট করেছেন। আপনি যদি আমাদের ওয়েবসাইট ফলো করেন এবং এখানে দেখতে পাবেন প্রতি সপ্তাহের এসএসসি পরীক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্টের উত্তরগুলো সুন্দরভাবে সাজিয়ে দেওয়া আছে। আমরা বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এসাইনমেন্ট সংগ্রহ করে তা সমাধান পূর্বক এখানে প্রকাশ করে থাকি।

[adToAppearHere]

Top Stories

আমরা আশা করি শিক্ষার্থীরা যদি আমাদের উত্তর গুলো ফলো করে তবে অফিসিয়াল ওয়েবসাইটের অ্যাসাইনমেন্ট করা সম্পন্ন হবে। আমরা জানি যে এখানে অনেকে আছে যারা মেইন ওয়েবসাইট এর অ্যাসাইনমেন্ট সংগ্রহ না করেই অন্যান্য লোকাল এসাইনমেন্ট করে তা জমা দেয় তাদের জন্য বিশেষ সতর্কবার্তা দেওয়া হল।

এসাইনমেন্ট এর ভেতর আমরা শুধুমাত্র 2021 সালের পরীক্ষার্থীদের জন্য জীববিজ্ঞান বিষয়ের তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের কাজ সমাধান সহ তুলে ধরতে যাচ্ছি। আপনাদের কাছে অনুরোধ রইলো তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর পেতে আমাদের পোস্টটি সম্পুর্ণ ভালভাবে পড়ুন।

এইচ এস সি ব্যাচ 2021 জীববিজ্ঞান দ্বিতীয় সপ্তাহ অ্যাসাইনমেন্ট

[adToAppearHere]

ইতিমধ্যে আমরা আপনাদেরকে জানিয়েছি যে আমরা এখানে শুধুমাত্র জীববিজ্ঞান দ্বিতীয় সপ্তাহের যেসকল শিক্ষার্থীরা 2021 সালের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করবে কেবলমাত্র তাদের জন্য অ্যাসাইনমেন্ট কাজ হিসেবে তুলে ধরলাম। আপনারা জানেন যে তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর জন্য এইচএসসি জীববিজ্ঞান বইয়ের দ্বিতীয় অধ্যায় থেকে এসাইনমেন্ট এর কাজ দেওয়া হয়েছে।

[adToAppearHere]

[adToAppearHere]

সকল শিক্ষার্থীদের কথা মাথায় রেখে অ্যাসাইনমেন্ট এর কাজটিকে আমরা বাঙালি কচি মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে আজকে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে নিয়েছি। অ্যাসাইনমেন্ট করার পূর্বে অবশ্যই আপনারা অ্যাসাইনমেন্ট এর ছবি থেকে প্রয়োজনীয় তথ্যগুলো ভালোভাবে দেখে নিবেন কোন ভুল উত্তর অথবা প্রশ্ন লেখা থাকলে তা অবশ্যই আমাদেরকে জানাবেন।

জীববিজ্ঞান প্রথম অধ্যায় প্রাণীর বিভিন্নতা ও শ্রেণিবিন্যাস

এসাইনমেন্ট কাজ: বৈশিষ্ট্যের ভিত্তিতে কর্ডাটা পর্বের প্রাণী সমূহের শ্রেণীবিন্যাসকরণ

শিখনফল/বিষয়বস্তু:

প্রাণীকে বিভিন্ন শ্রেণীতে ভাগ করার ভিত্তি ও নীতি ব্যাখ্যা করতে পারবে

কর্ডাটা পর্বের প্রাণীদের শ্রেণী পর্যন্ত বিন্যস্ত করতে পারবে।

নির্দেশনা (সংকেত/ ধাপ/পরিধি):

পাঠ্যপুস্তকে কর্ডাটা পর্বের শ্রেণিবিন্যাস এর ৩টি উপপর্ব ২টি অধিক শ্রেণী এবং সব মিলিয়ে মোট 12 টি শ্রেণি রয়েছে সেই শ্রেণীবিন্যাস পাঠ করতে হবে।

নিচের তালিকা অনুযায়ী ১৫টি কাগজের টুকরা বানাতে হবে যার প্রতিটি তে একটি করে বৈশিষ্ট্য লেখা থাকবে বাইরে থেকে যেন বোঝা না যায় কোন টুকরায় কি লেখা আছে যাতে সেগুলো ভাগ করে সেখান থেকে লটারি করা সম্ভব হয়।

সকের 15 টি বৈশিষ্ট্য 15 টি ছোট কাগজের টুকরা লিখে ভাঁজ করে গ্রুপ অনুযায়ী পাঁচটি পৃথক লটারি বাদছে রাখতে হবে যেমন group1 এর বক্সে থাকবে পাঁচটি গ্রুপ 2 এর বক্সে থাকবে দুইটি ইত্যাদি।

এছাড়া আরো একটি বাক্সে লটারি করার জন্য এরকম দশটি কাগজের প্রতিটিতে একটি করে সংখ্যা লিখে ভাগ করে রাখতে হবে 123, 124, 125, 134 এ বাক্সের নাম হবে group X।

প্রত্যেক রাউন্ডের শুরুতে গ্রুপ X হতে না দেখে একটা কাগজ তুলতে হবে। ধরা যাক ১৩৪ লেখা কাগজ উঠল তাহলে গ্রুপ এক গ্রুপ 3 এবং রুপচার হতে একটি করে কাগজ তুলতে হবে ধরা যাক সেই তিনটি গ্রুপ হতে যথাক্রমে লোমযুক্ত ত চার প্রকোষ্ঠ বিশিষ্ট হৃদপিণ্ড এবং উষ্ণ রক্তলেখা কাগজ উঠলো।

এই তিনটি বৈশিষ্ট্য উপস্থিত এমন শ্রেণি আছে কিনা খুঁজে বের করতে হবে এক্ষেত্রে সেটি Mammalia। কেন এই শ্রেণীর নাম লেখা হলো অন্য কোন শ্রেণীর নয় সেটা নিচে অ্যাসাইনমেন্টের শখের নির্ধারিত করে ব্যাখ্যা করতে হবে।

যদি এই তিনটি বৈশিষ্ট্য হয় লোমযুক্ত ত্বক চার প্রকোষ্ঠ বিশিষ্ট হৃদপিণ্ড এবং শীতল রক্ত তাহলে তা কোন শ্রেণীতে পড়বেন না। এক্ষেত্রে উল্লেখিত উদাহরণের প্রথম দুটি বৈশিষ্ট্য একটি শ্রেণীতে এবং অপর বৈশিষ্ট্য চেয়ে অন্য শ্রেণীতে চলে যাবে সেটা ব্যাখ্যা করে নিচের অ্যাসাইনমেন্ট সরকার নির্ধারিত করে লিখতে হবে।

এভাবে সরকার একটি শাড়ি পূরণ হলে এক রাউন্ড সম্পন্ন হবে তখন বাগপাড়া কাগজগুলো আবার তাদের নির্ধারিত গ্রুপের পাশে রেখে ৫-৭ নং ধাপ এর পুনরাবৃত্তি করতে হবে এভাবে মোট পাঁচ রাউন্ড শেষ করতে হবে। যদিও দুটি ভিন্ন রাউন্ডে তিনটি বৈশিষ্ট্য সেট হুবহু মিলে যাওয়ার সম্ভাবনা খুবই কম তবুও যদি সেরকম হয় তাহলে সেই রাউন্ড বাতিল করে নতুন লটারি করতে হবে।

এইচএসসি জীববিজ্ঞান দ্বিতীয় সপ্তাহ এসাইনমেন্ট সমাধান 2021

[adToAppearHere]

অবশেষে আমরা তৃতীয় সপ্তাহে অ্যাসাইনমেন্ট এর সমাধান নিয়ে আলোচনা করবো। এখন আমরা জীববিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট এর দ্বিতীয় পত্রের উত্তর করবো। আশা করি সকল শিক্ষার্থীরা bdexamhelp.com কোন সমস্যার সমাধান এখান থেকেই করে নিতে পারবে। শিক্ষার্থীরা এখান থেকে যেকোন সমস্যা ছাড়াই সকল বিষয়ের অ্যাসাইনমেন্টের উত্তর পেয়ে থাকে।

[adToAppearHere]

একটি বিষয়ে আপনাদেরকে জানাতে চেয়ে খুব ভালো লাগছে যে শিক্ষার্থীরা পিডিএফ ফাইল ডাউনলোড করতে চায় তারা পিডিএফ ফাইল ডাউনলোডের ব্যবস্থা রয়েছে। এখানে আরো আছে উত্তর এর ছবি এবং উত্তর গুলো সুন্দর ভাবে লিখে দেওয়ার যাতে করে আপনারা কপি করে নিতে পারেন। আপনাদের কাছে বিশেষ অনুরোধ হলো অ্যাসাইনমেন্ট লেখার পূর্বে অবশ্যই প্রশ্ন করে নিতে হবে আপনি অবশ্যই প্রশ্নের উপরে দেখবেন এটি 2021 সালের পরীক্ষার্থীদের জন্য প্রযোজ্য কিনা এতে করে আপনার নিজের মধ্যে কোন ধরনের সমস্যা সৃষ্টি হবে না।

[adToAppearHere]

[adToAppearHere]

[adToAppearHere]

শেষ কথা…

সর্বোপরি আমি আপনাদেরকে যে কথাটি জানাতে চাচ্ছিলাম যদি কোন ধরনের সমস্যা পরিলক্ষিত হয় তাহলে আমাদেরকে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আপনারা জানেন যে আপনাদের সেবায় আমরা সব সময় নিয়োজিত থাকি এতে যেকোন সমস্যার সঠিক সমাধান পেতে আমাদেরকে কমেন্ট করবেন।

[adToAppearHere]

সকল কাজেই কোনো না কোনো ভুল থাকে তাই আমাদেরও কোন ভুল হতে পারে যদি ভুল হয়ে থাকে তাহলে আমাদেরকে বলবেন আমরা তার সংশোধন করে নেব। আমরা আশা করি আপনারা সায়েন্স গ্রুপের অন্যান্য বিষয় গুলোর সমাধান এখান থেকে নিয়ে নিবেন।
আরও দেখতে পারেন…

জীববিজ্ঞান ৩য় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর দেখতে এখানে ক্লিক করুন

[adToAppearHere]

Related Articles

One Comment

  1. উত্তরগুলো দেওয়ার জন্য আপনাদের অনেক অনেক ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *