এইচএসসি হিসাববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ২০২১ – ৪র্থ সপ্তাহ

২০২১ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য হিসাববিজ্ঞান চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রশ্ন ও উত্তর প্রকাশ করা হলো। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর বাংলাদেশ এর নতুন একটি নোটিশের মাধ্যমে চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ প্রদান করেছেন। আপনারা যারা এখনো চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ পাননি তারা এখান থেকে হিসাব বিজ্ঞান বিষয়ের এসাইনমেন্ট এর কাজ দেখে নিতে পারেন। অবশ্যই যে সকল শিক্ষার্থীরা ব্যবসায় শিক্ষা শাখা থেকে বোর্ড ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছ তোমাদের জন্য এই অংশটুকু। আসুন তাহলে দেখা যাক চতুর্থ সপ্তাহে আমাদের কি কাজ দেওয়া হয়েছে।

প্রিয় শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষা খুব সন্নিকটে চলে আসছে। তোমাদের কলেজে উঠা শুরু থেকেই কলেজে ক্লাস বন্ধ ছিল। তোমাদেরকে কিছুটা পড়াশোনার ভিতর রাখার জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকে অ্যাসাইনমেন্ট এর কাজ দেওয়া হয়েছে। সকল শিক্ষার্থীকে এসাইনমেন্ট এর কাজ সম্পন্ন করে তা শিক্ষকের নিকট প্রদান করতে হবে।

চলমান এসাইনমেন্ট এর অংশ হিসেবে চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট কাজ হিসাব বিজ্ঞান বিষয়ের জন্য এই আর্টিকেলের প্রকাশ করা হলো। আমরা খুব শীঘ্রই এখানে তোমাদের জন্য এইচএসসি অ্যাসাইনমেন্ট এর সমাধান হিসাব বিজ্ঞান চতুর্থ সপ্তাহ নিয়ে বিস্তারিত আলোচনা করতে যাচ্ছি।

এইচএসসি চতুর্থ সপ্তাহ হিসাববিজ্ঞান এসাইনমেন্ট কাজ 2021

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের নতুন নোটিশ বোর্ডে এসএসসি চতুর্থ সপ্তাহের জন্য নির্ধারিত হিসাববিজ্ঞান এসাইনমেন্ট এর কাজ প্রকাশ করেছেন। ইতিমধ্যে আপনারা জানেন যে তৃতীয় সপ্তাহের পেমেন্ট এর কাজ সম্পন্ন করা হয়েছে তাই চতুর্থ সপ্তাহের অন্যান্য বিষয়ের সাথে হিসাববিজ্ঞানের কাজ প্রদান করল।

সকল ছাত্র ছাত্রীরা অবগত আছেন যে বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড এসএসসি ২০২১ সালের পরীক্ষার অংশগ্রহণকারীদের সংক্ষিপ্ত সিলেবাস এর মাধ্যমে শিক্ষা কার্যক্রম শেষ করবেন। এর জন্য সকল কর্মকর্তারা অনলাইনের মাধ্যমে শিক্ষার্থীদের কাছে এসাইনমেন্ট এর কাজ প্রতি সপ্তাহব্যাপী পৌঁছে দিচ্ছেন। করণা সংক্রমণ থাকার কারণে তিন সপ্তাহের অ্যাসাইনমেন্ট কাজ গত দুই সপ্তাহ আগে প্রদান করা হয়েছিল। সময় এসেছে নতুন চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ প্রদান করল শিক্ষা বোর্ড।

যেহেতু মহামারীর কারণে সরাসরি কলেজে উপস্থিত হয়ে পরীক্ষা দিতে পারবে না শিক্ষার্থীরা। সেহেতু সকল শিক্ষার্থীকে বোর্ডের নির্দেশ মান্য করে এসাইনমেন্ট এর কাজগুলো সম্পন্ন করে তার শিক্ষকের নিকট প্রেরণ করতে হবে। ইতিমধ্যেই শিক্ষা অধিদপ্তর থেকে অ্যাসাইনমেন্ট এর কাজ ঠিকমতো সম্পন্ন হচ্ছে কিনা এর একটি মনিটরিং টিম তৈরি করেছেন।

নির্দেশনার মধ্যে সকল ছাত্র-ছাত্রীদেরকে অ্যাসাইনমেন্ট সম্পন্ন করা বাধ্যতামূলক বলে বলা হয়েছে। আমাদের ওয়েবসাইটের এই অংশে আমরা ছবি আকারে এসাইনমেন্ট এর কাজগুলো প্রকাশ করলাম। আশা করি সকলের কাছে কাজ গুলো খুব সুন্দর হয়েছে এবং আমাদের ভবিষ্যতে অ্যাসাইনমেন্টের উত্তর দেখার জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এইচএসসি 2021 ৪র্থ সপ্তাহের ব্যবসায় শিক্ষা বিভাগের জন্য নির্ধারিত হিসাববিজ্ঞান অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন নিচে দেওয়া হল।

অ্যাসাইনমেন্টঃ

নগদ অর্থের স্বচ্ছতা নিশ্চিতকরণে ব্যাংক সমন্বয় বিবরণী প্রস্তুতকরণঃ

সহায়ক তথ্যঃ

২০২১ সালের ৩০ জুন তারিখে সবুজ ট্রেডার্সের | নগদান বই এবং ব্যাংক বিবরণীর উদৃত্তের মধ্যে গরমিল পরিলক্ষিত হয়। নিম্নে এ সংক্রান্ত প্রয়ােজনীয় তথ্য উপস্থাপন করা হলাে:

১। নগদান বই অনুযায়ী ব্যাংক জমাতিরিক্তের পরিমান ৬০,০০০ টাকা।

২। ১৫,০০০ টাকা ও ২০,০০০ টাকার দুইটি ইস্যুকৃত চেকের মধ্যে ২য় চেকটি ৩০ জুনের | মধ্যে পরিশােধের জন্য ব্যাংকে উপস্থাপিত হয়নি।

৩। ১০,০০০ টাকা ও ৯,০০০ টাকার দুইটি চেক আদায়ের জন্য ব্যাংকে জমা দেয়া হয়েছিল। ৩০ জুনের মধ্যে ১ম চেকটি ব্যাংক কর্তৃক আদায় হয়নি।

৪। ব্যাংক কর্তৃক লভ্যাংশ আদায় ৫,০০০ টাকা নগদান বইতে লেখা হয়নি।

৫। প্রদেয় হিসাবের ১০,০০০ টাকা ব্যাংক কর্তৃক পরিশােধিত হয়েছে। যা নগদান বইতে লেখা হয়নি।

৬। প্রাপ্য হিসাবের নিকট থেকে প্রাপ্ত ২,০০০ টাকার একখানি চেক নগদান বইতে ভুলে দুইবার ক্রেডিট করা হয়েছে অথচ ব্যাংক বিবরণীতে যথারীতি ক্রেডিট করা হয়েছে।

৭। ব্যাংক জমাতিরিক্তের সুদ ৫,০০০টাকা নগদান বইয়ে লেখা হয়নি।

শিখনফলঃ

  • নগদান বই ও ব্যাংক হিসাবের উদ্বৃত্তের পার্থক্যের কারণ উদঘাটন করতে পারবে।
  • ব্যাংক সমন্বয় বিবরনী প্রস্তুত করতে পারবে।
  • নগদ অর্থের স্বচ্ছতা নিশ্চিতকরণ করতে পারবে।

নির্দেশনাঃ

  1. ব্যাংক সমন্বয় বিবরণী তৈরি করার উদ্দেশ্য বর্ণনাকরণ।
  2. নগদান বই ও ব্যাংক বিবরণীর উদ্বৃত্তের গরমিলের কারণ চিহ্নিতকরণ।
  3. নগদান বইয়ে লেনদেন লিপিবদ্ধকরণ। *ব্যাংক সমন্বয় বিবরণী প্রস্ততকরণ।

এইচএসসি হিসাববিজ্ঞান চতুর্থ সপ্তাহ এসাইনমেন্ট উত্তর ২০২১

এসএসসি 2021 সালে শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা আমাদের ওয়েবসাইট থেকে সম্পূর্ণ সুন্দরভাবে চতুর্থ সপ্তাহের হিসাব বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্টের সঠিক সমাধান দিতে পারবেন। আপনারা জানেন যে আমরা এখানে কিছু অভিজ্ঞ শিক্ষক দ্বারা অ্যাসাইনমেন্ট কাজগুলো সম্পন্ন করে থাকে। এবং আমাদের কাজগুলো সম্পূর্ণ নির্ভুল এবং পূর্ণাঙ্গ ভাবে সমাধান করে থাকেন যা শিক্ষার্থীদের কাজে খুব সহযোগিতা করে।

আপনারা জানেন যে আমরা লিখিত উত্তরের পাশাপাশি ছবি ও পিডিএফ ফাইল আপলোড করে থাকি। যদি কোনো শিক্ষার্থীর অ্যাসাইনমেন্টের উত্তর এর পিডিএফ ফাইল প্রয়োজন হয় তাহলে এখান থেকে ডাউনলোড করে নিন। পরবর্তীতে এই পিডিএফ ফাইল দেখে দেখে আপনি বাসায় বসে নিজের মতো করে অ্যাসাইনমেন্ট এর উত্তর গুলো লিখতে পারবেন। হিসাববিজ্ঞান ৪র্থ সপ্তাহ অ্যাসাইনমেন্টের পিডিএফ অথবা জেপিজি উত্তর ডাউনলোড করতে এখানে ক্লিক করুন।

    

   

অতপর কিছু কথা…

পরিশেষে একটি কথাই বলতে চাই যে যদি আমাদের এসাইনমেন্ট এর কাজ গুলো ভালো লেগে থাকে তবে আমাদের ওয়েবসাইটে প্রতি সপ্তাহে অ্যাসাইনমেন্টের কাজের জন্য ভিজিট করবেন। আশা করি আমাদের ওয়েবসাইটটি নিজের ফেসবুক টাইমলাইনে শেয়ার দিবেন যাতে করে অন্যরা এসাইনমেন্ট এর উত্তর খুব সহজে খুজে পায়।

আমাদের লেখার ভিতরে কোন ধরনের ভুল-ত্রুটি থাকলে খুব ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। প্রয়োজনে কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট করুন আমরা খুব তাড়াতাড়ি আপনার কমেন্টের উত্তর দিব।

আমাদের অফিসিয়াল ফেসবুক পেজে জয়েন করতে এখানে ক্লিক করুন

See Also…

এসএসসি ২০২১ ফিনান্স ও ব্যাংকিং [৪র্থ সপ্তাহ] এসাইনমেন্ট উত্তর

এইচএসসি ২০২১ হিসাববিজ্ঞান ১ম সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

Updated: August 21, 2021 — 12:23 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *